ব্যাটারি এনার্জি স্টোরেজ সিস্টেম তৈরি এবং ট্রেনের লোকমোটিভ ক্রয়ে সহযোগিতার আশ্বাস যুক্তরাষ্ট্রের

ঢাকা প্রতিনিধি: বাংলাদেশে নবায়নযোগ্য জ্বালানি সমৃদ্ধকরণ ও প্রযুক্তিগত দিকগুলোকে গুরুত্ব দিয়ে ব্যাটারি এনার্জি স্টোরেজ সিস্টেম তৈরি এবং ট্রেনের লোকমোটিভ ক্রয়ে সহযোগিতার আশ্বাস দিয়েছে যুক্তরাষ্ট্র।
বৃহস্পতিবার (২৯ আগস্ট) সড়ক পরিবহন ও সেতু উপদেষ্টা মুহাম্মদ ফাওজুল কবির খানের সাথে সচিবালয়ে মন্ত্রণালয়ের অফিসকক্ষে বাংলাদেশে নিযুক্ত মার্কিন যুক্তরাষ্ট্র দূতাবাসের চার্জ দ্য অ্যাফেয়ার্স হেলেন লাফেভের নেতৃত্বে পাঁচ সদস্যের প্রতিনিধিদল সৌজন্য সাক্ষাতে এ আশ্বাস দেন।
সাক্ষাৎকালে সড়ক পরিবহন ও সেতু উপদেষ্টা দুদেশের মধ্যকার বন্ধুত্বপূর্ণ সম্পর্ক এবং বাংলাদেশের বিভিন্ন উন্নয়নমূলক খাতে পারস্পরিক অংশীদারত্ব ও সহযোগিতার জন্য যুক্তরাষ্ট্রকে ধন্যবাদ জানান।
এ সময় তিনি দুর্নীতি, অন্যায়-অবিচার ও বৈষম্যের বিরুদ্ধে এ সরকারের কঠোর ও অনমনীয় অবস্থান সম্পর্কে চার্জ দ্য অ্যাফেয়ার্সকে অবহিত করেন।
উপদেষ্টা বলেন, ইতোমধ্যে সরকার জনগণের নিকট স্বচ্ছতা ও জবাবদিহিতা নিশ্চিত করতে বাংলাদেশ এনার্জি রেগুলেটরি কমিশন (বিইআরসি) -এর ৩৪(ক) ধারা বাদ দেওয়া হয়েছে।
উন্মুক্ত প্রতিযোগিতামূলক টেন্ডারের মাধ্যমে প্রকিউরমেন্ট প্রক্রিয়া সম্পন্ন করার নির্দেশনা দিয়েছেন জানিয়ে উপদেষ্টা আরও বলেন, বিদ্যুৎ ও জ্বালানি খাতের বোর্ডগুলো সংস্কার এবং পুর্নগঠন করা হচ্ছে।
অন্তর্বর্তী সরকারকে শুভেচ্ছা ও অভিনন্দন জানিয়ে চার্জ দ্য অ্যাফেয়ার্স বলেন, বাংলাদেশে নবায়নযোগ্য জ্বালানি সমৃদ্ধকরণ ও প্রযুক্তিগত দিকগুলোকে গুরুত্ব দিয়ে ব্যাটারি এনাজি স্টোরেজ সিস্টেম তৈরি এবং ট্রেনের লোকমোটিভ ক্রয়েও সহায়তা করবে যুক্তরাষ্ট্র।
এ ছাড়াও লেন্ড বেসড গ্যাস প্ল্যান্টে বিনিয়োগ ও ভবিষ্যতে সড়ক, ব্রিজ ও টানেল নির্মাণে বাংলাদেশের পাশে থাকার বিষয়ে চার্জ দ্য অ্যাফেয়ার্স উপদেষ্টাকে আশ্বস্ত করেন।
বৈঠকে যুক্তরাষ্ট্র দূতাবাসের ভারপ্রাপ্ত অর্থনৈতিক প্রধান জেমস গার্ডিনার, ইউএসএআইডি এর মিশন পরিচালক রিড অ্যাশলিম্যান কমার্শিয়াল লিড জন ফে সহমন্ত্রণালয়ের ঊধ্বর্তন কর্মকর্তারা উপস্থিত ছিলেন।
সংবাদ প্রেরক বিটিসি নিউজ এর ঢাকা প্রতিনিধি মারুফ সরকার। #

Comments are closed, but trackbacks and pingbacks are open.