বৈশ্বিক চ্যালেঞ্জ মোকাবিলায় ঐক্যের ডাক বাইডেনের

বিটিসি আন্তর্জাতিক ডেস্ক: বিশ্বজুড়ে তৈরি হওয়া নানাবিধ সংকট ও চ্যালেঞ্জ মোকাবিলায় ঐক্যের ডাক দিয়েছেন মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন। জাতিসংঘ সাধারণ পরিষদের ৭৮তম অধিবেশনে দেয়া ভাষণে তিনি এই আহ্বান জানান।
যুক্তরাষ্ট্রের নিউইয়র্কে মঙ্গলবার (১৯ সেপ্টেম্বর) স্থানীয় সময় সকাল ৯টায় জাতিসংঘ মহাসচিব আন্তোনিও গুতেরেসের বক্তব্যের মধ্য দিয়ে শুরু হয় জাতিসংঘ সাধারণ পরিষদের ৭৮তম অধিবেশনের উচ্চ পর্যায়ের বিতর্ক। এবারের প্রতিপাদ্য বিষয় বিশ্বাস, পুনর্গঠন ও বিশ্ব সংহতির পুনরুদ্ধার।
নিজ বক্তব্যে জাতিসংঘ নিরাপত্তা পরিষদসহ আন্তর্জাতিক সব সংস্থা ও প্রতিষ্ঠান সংস্কারের আহ্বান জানান গুতেরেস। সেইসঙ্গে জলবায়ু পরিবর্তনের হুমকি মোকাবিলায় দ্রুত ব্যবস্থা নেয়ার ডাক দেন তিনি।
বিতর্কের উদ্বোধনী দিনে বক্তব্য রাখেন মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন। এসময় ইউক্রেন যুদ্ধের জন্য একমাত্র রাশিয়াকেই দায়ী করে রুশ আগ্রাসনের বিরুদ্ধে বিশ্বকে ঐক্যবদ্ধ হওয়ার আহ্বান জানান তিনি। বিশ্বজুড়ে দেখা দেয়া নানা চ্যালেঞ্জ মোকাবিলায় সবাইকে একসঙ্গে কাজ করার তাগিদ দেন মার্কিন প্রেসিডেন্ট।
এদিকে, রাশিয়া-ইউক্রেন যুদ্ধ শুরুর পর প্রথমবার স্বশরীরে অধিবেশনে অংশ নিয়েছেন প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি।
নিজ ভাষণে তিনি বলেন, ‘রাশিয়া খাদ্য ও জ্বালানিকে অস্ত্র হিসেবে ব্যবহার করছে। এর প্রভাব পড়ছে দক্ষিণ-পূর্ব এশিয়া, আফ্রিকাসহ পুরো বিশ্বে।’ পুতিন বিশ্বের বিভিন্ন দেশে আগ্রাসন চালাচ্ছেন বলেও নিজ ভাষণে জানান জেলেনস্কি।
জাতিসংঘের বার্ষিক আয়োজনের মধ্যে এই বিতর্কের প্রতি নজর থাকে বিশ্ববাসীর। আগত বিশ্বনেতারা তাদের ভাষণে আগামী বছরের জন্য নিজেদের অগ্রাধিকার তুলে ধরার সুযোগ পান, গুরুত্বপূর্ণ ইস্যুতে সহযোগিতার আহ্বান জানান। আগামী ২২ সেপ্টেম্বর জাতিসংঘ সাধারণ পরিষদের ৭৮তম অধিবেশনে বাংলায় ভাষণ দেবেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। #

Comments are closed, but trackbacks and pingbacks are open.