বৈশাখের শুরুতেই ঝড়-শিলাবৃষ্টি চাঁপাইনবাবগঞ্জে ॥ ফসল ও আমের ক্ষতি


চাঁপাইনবাবগঞ্জ প্রতিনিধি:  শুরু হয়েছে বৈশাখ। আর বৈশাখের আসল রূপ দেখাতে গতকাল রবিবার সন্ধ্যার পর হতে গভীর রাত পর্যন্ত বয়ে যাওয়া ঝড় ও শিলাবৃষ্টিতে চাঁপাইনবাবগঞ্জে আমের গুটি ও ফসলের ব্যাপক ক্ষতি হয়েছে।

আজ সোমবার সকালে জেলার বিভিন্ন স্থানে সরজমিন দেখা গেছে ঝড় ও শিলাবৃষ্টিতে আমের অনেক গুটি ঝড়ে পড়েছে এবং থোড় হওয়া ধানের শীষের ফুলগুলোও ঝরে পড়েছে।

এদিকে ঝড়ে ধানের চারাগুলো মাটিতে নুয়ে পড়েছে। ফলে ধানের ফলনও কমে যাওয়ার আশংকা করছেন কৃষক। সেই সাথে শসাসহ অন্যান্য সবজি ফসলেরও ব্যাপক ক্ষতি হয়েছে।

সদর উপজেলার গোবরাতলা ইউনিয়নের গোকুল গ্রামের কৃষক ইব্রাহিম বিটিসি নিউজকে জানায়, রাতে বৃষ্টির সাথে অনেক বাতাস থাকায় ধানের চারাগুলো মাটিতে পড়ে গেছে।

সেই সাথে শিলাবৃষ্টির কারনে ধানের ফলনও এবছর কমে যেতে পারে। আমচাষী জিয়াউর রহমান বিটিসি নিউজকে বলেন, আমের গুটি বড় হয়ে যাওয়ায় বৃষ্টি অনেক সহায়ক হলেও ঝড়ের কারনে অনেক গুটি ঝড়ে পড়েছে।

যেসব গুটিতে পাথর পড়েছে, সেগুলো সম্পূর্ণভাবে নষ্ট হয়ে গেছে। এতে ফলন যেমন কমবে, তেমনি ভাল আমগুলোও নষ্ট হয়ে যাবে।
এব্যাপারে কৃষি সম্প্রসারণ অধিদপ্তর চাঁপাইনবাবগঞ্জের উপ-পরিচালক আলহাজ্ব মঞ্জুরুল হুদা বিটিসি নিউজকে জানান, রবিবার রাতে জেলার কিছু কিছু জায়গায় ঝড় ও শিলাবৃষ্টি হয়েছে।

এত কম সময়ের মধ্যে ঝড় ও বৃষ্টিতে কৃষির প্রকৃত ক্ষতির পরিমান উল্লেখ করা সম্ভব নয়। তবে এতে আমের গুটিতে সামান্য কিছু ক্ষতি হয়েছে। সামনের কয়েকটি দিন খরা থাকলে এ সামান্য ক্ষতি পুষিয়ে নেয়া সম্ভব হবে।

তিনি আশা করেন, আগামী কয়েকদিন ঝড় না হয়ে যদি বৃষ্টি হয় তাহলে ধানের ফলন ভালো হবে এবং আর কোন বড়ধরনের ক্ষতি না হলে আমের ফলনের লক্ষ্যমাত্রা অর্জন হবে।

উল্লেখ্য, এবছর বৈশাখের আগেও হালকা ঝড় ও শিলাবৃষ্টিতে আম ও ফসলের ক্ষতি হয়েছে।

সংবাদ প্রেরক বিটিসি নিউজ এর চাঁপাইনবাবগঞ্জ প্রতিনিধি মো: আশরাফুল ইসলাম রঞ্জু। #

Comments are closed, but trackbacks and pingbacks are open.