বৈরুত বিস্ফোরণে অভিযুক্ত লেবানন’র প্রধানমন্ত্রী

(বৈরুত বিস্ফোরণে অভিযুক্ত লেবানন’র প্রধানমন্ত্রী)
বিটিসি আন্তর্জাতিক ডেস্ক: লেবাননের বৈরুতে বন্দরে ভয়াবহ বিস্ফোরণের ঘটনায় দেশটির বিদায়ী প্রধানমন্ত্রী হাসান দিয়াব এবং তিনজন সাবেক মন্ত্রীর বিরুদ্ধে কর্তব্যে অবহেলার অভিযোগ এনেছে দেশটির তদন্ত আদালত। গত আগস্ট মাসের ওই বিস্ফোরণে ২০০ জনের বেশী মানুষ নিহত হয়েছিল।
বিচার বিভাগের একটি সূত্র গতকাল বৃহস্পতিবার (১০ ডিসেম্বর) জানিয়েছে যে, এই ৪জনের কর্তব্যে অবহেলার জন্য বৈরুত বিস্ফোরণে ২ শতাধিক মানুষ নিহত এবং কয়েক হাজার আহত হয়েছে। আর এজন্যই তাদেরকে অভিযুক্ত করা হয়েছে।
প্রধানমন্ত্রী হাসান দিয়াব ছাড়াও অন্য অভিযুক্তরা হলেন- সাবেক অর্থমন্ত্রী আলী হাসান খলিল, সাবেক শ্রমমন্ত্রী ইউসেফ ফেনিয়ানোস এবং সাবেক পরিবহনমন্ত্রী গাজী জাইতের।
বৈরুত বিস্ফোরণের পর এই প্রথম কাউকে অভিযুক্ত করার প্রকাশ্য ঘোষণা এলো। আগস্টের ওই ভয়াবহ বিস্ফোরণের পর বৈরুত বন্দর একেবারে দুমড়ে-মুচড়ে যায় এবং দেশটির জনগণের মনে প্রচণ্ড রকমের ক্ষোভ সৃষ্টি হয়।
বৈরুত বন্দরে যে গুদামে বিস্ফোরণ ঘটেছে সেখানে বছরের পর বছর অনেকটা অরক্ষিত অবস্থায় এই বিস্ফোরক উপাদান অ্যামোনিয়াম নাইট্রেট রাখা ছিল।  দেশটির নিরাপত্তা কর্মকর্তা ও রাজনীতিবিদরা এ বিষয়টি সম্পর্কে অবগত ছিলেন। এমনকি এটার বিপদ জানার পরও প্রয়োজনীয় পদক্ষেপ নেননি তারা।
প্রধানমন্ত্রী হাসান দিয়াব এবং সাবেক মন্ত্রীদের কাছে কয়েকবার লিখিত আকারে প্রয়োজনীয় পদক্ষেপ নেয়ার ব্যবস্থা নিতে অনুরোধ জানানোর পরেও তারা তা করেননি বলে আদালতের তদন্তে উঠে এসেছে। এরপর আদালত প্রধানমন্ত্রী হাসান দিয়াব এবং সাবেক তিন মন্ত্রীকে অভিযুক্ত করলো। #

Comments are closed, but trackbacks and pingbacks are open.