বেলজিয়ামকে হারিয়ে স্লোভাকিয়ার ইতিহাস

 

বিটিসি স্পোর্টস ডেস্ক: শেষ কয়েক মুহূর্ত যেন আর তর সই ছিল না। ম্যাচ শেষের বাঁশি বাজতেই স্লোভাকিয়ান ফুটবলারদের বুনো উল্লাস বলে দিচ্ছিল এমন উৎসবের মুহূর্ত খুব বেশি আসেনি দেশটির ফুটবল ইতিহাসে।ইউরোতে নিজেদের প্রথম ম্যাচে ফুটবল পরাশক্তি বেলজিয়ামকে পুরো নব্বই মিনিট ঠেকিয়ে রেখে স্লোভাকিয়ানরা তুলে নিয়েছে অবিশ্বাস্য এক জয়।
জার্মানির স্টুটগার্টে সোমবার ‘ই’ গ্রুপের ম্যাচে হট ফেভারিট বেলজিয়ামকে ১-০ ব্যবধানে হারিয়েছে র‍্যাংকিংয়ের ৪৮ তম নম্বরে থাকা স্লোভাকিয়া। ম্যাচের প্রথমার্ধে ব্যবধান গড়ে দেওয়া গোলটি করেছেন ইভান শারাঞ্জ।দ্বিতীয়ার্ধে দুইবার গোলের দেখা পেয়েছিল বেলজিয়াম। তবে দুইবারই অফসাইডে বাতিল হয়ে যায় গোল।
আগে দুইবার দেখা হলেও বেলিজয়ামকে এবারই প্রথম হারানো স্বাদ পেয়েছে স্লোভাকিয়া।
দুই দলের শক্তির পার্থক্য ছিল বিস্তর।লুকাকু-ডি ব্রুইনা-ট্রোসার্ডদের নিয়ে গড়া বেলজিয়াম একদশের বিপক্ষে স্লোভাকিয়া কতটা প্রতিরোধ গড়ে তুলতে
পারবে কিনা সেটাই ছিল দেখার বিষয়।তবে শুরুতেই ইভান শারাঞ্জের গোলে লিড নিয়ে ডমিনিকো তেদেস্কোর শিষ্যদের চমকে দেয় দলটি। জেরেমি ডোকু ভুল পাস থেকে বল পেয়ে শারাঞ্জস বল বাড়ান ইউরাই কুচকার দিকে। কুচকার জোরাল শট ঠেকালেও বিপদমুক্ত করতে পারেননি গোলরক্ষক, ফাকা বল দুরূহ কোণ থেকে লক্ষ্যভেদ করেন ফরোয়ার্ড শারাঞ্জ।
গোলরক্ষক থিবো কর্তোয়াকে ছাড়া আসর শুরু করা বেলজিয়ামের ৩১ মিনিটে আরও বিপদ বাড়তে পারত।তবে কর্তোয়ার বদলি কুস কাস্তেল্স দারুণ দক্ষতায় ঠেকিয়ে দেন রবার্ট বোজেনিকের জোরাল শট।
আধিপত্য দেখিয়ে একের পর এক আক্রমণে গেলেও কখনও ফিনিশিং দুর্বলতায় কখনও প্রতিপক্ষের রক্ষণ দৃঢ়তায় সমতায় ফিরতে পারেনি বেলজিয়াম।ভাগ্যও অবশ্য সঙ্গে ছিল না বেলজিয়ামের। দুই-দুইবার বল স্লোভাকিয়ার জালে পাঠিয়েছেন বেলজিয়ান স্ট্রাইকার রোমেলু লুকাকু। কিন্তু দুবারই ভিএআরে বাতিল হয়ে গেছে তাঁর গোল। ৫৬ মিনিটে লুকাকু হেডে গোল করার পর দেখা গেল তিনি অফসাইফ ছিলেন। ৮৬ মিনিটে আরেকবার গোল করেন দারুণ ছন্দে থাকা এই স্ট্রাইকার। তবে গোলের বিল্ড আপে বেলজিমামের লুইস ওপেন্দা হ্যান্ডবল করলে বাতিল হয়ে যায় সে গোলও।
শেষদিকে জমাট রক্ষণে লিড ধরে রেখে স্মরণীয় এক জয় নিয়ে মাঠ ছাড়ে স্লোভাকিয়া। অন্যদিকে ইউরোপের জায়ান্ট হিসেনে খ্যাত বেলজিয়ামের ২০২২ কাতার বিশ্বকাপের গ্রুপ পর্ব থেকে হতাশাজনক বিদায়ের পর এবারের ইউরোও তাই খুব বাজেভাবে শুরু হলো । একই গ্রুপে দিনের অন্য ম্যাচে রোমানিয়া ৩-০ গোলে ইউক্রেনকে হারিয়ে দেওয়ায় তেদস্কো শিষ্যদের কাজটা কঠিন হয়ে গেল আরও। কাতার বিশ্বকাপের ভাগ্য বরণ করতে না চাইলে গ্রুপের বাকি দুই ম্যাচে এখন বেলজিয়ামের সামনে জয় ভিন্ন সুযোগ কম। #

Comments are closed, but trackbacks and pingbacks are open.