বেলকুচির কৃষক লতিফের নতুন জাতের ধান চাষে সাফল্য অর্জন 

বেলকুচি (সিরাজগঞ্জ) প্রতিনিধি: সিরাজগঞ্জ বেলকুচিতে পৌর এলাকার বয়ড়াবাড়ী গ্রামের কৃষক আব্দুল লতিফের জমিতে নতুন জাতের অগ্রনী-০৭, ব্রি-৮৯ এবং ব্রি-৮১ ধান চাষ করে সাফল্য অর্জন করেছেন।
কৃষক আব্দুল লতিফ বেলকুচি কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের অধীনে বিদেশে ধান চাষে প্রশিক্ষণ প্রাপ্ত কৃষি কর্মকর্তা কল্যাণ প্রসাদ পালের সহযোগীতায় এবং উপ-সহকারী কৃষি কর্মকর্তা তানিয়া আকন্দ ও উপ-সহকারী কর্মকর্তা সাহাবুদ্দিনের পরামর্শে ২০২২ সালে অগ্রনী-০৭ ব্রি-৮৯ এবং ব্রি-৮১ ধান চাষে পর্যাপ্ত ফলন পেয়ে এলাকায় চাঞ্চল্যের সৃষ্টি করেছেন।
কৃষক লতিফ বিটিসি নিউজকে জানান, অনেক ধান দেখেছি কিন্তু অগ্রনী-০৭ এই ধানের শীষ ১২ থেকে ১৪ ইঞ্চি লম্বা ধান পাথরের মত ভারি। ব্রি-৮৯/৮১ এবং অগ্রনী-০৭ সব জাত মিলে ৮ বিঘা জমি চাষ করেছেন। কৃষক আব্দুল লতিফ জানান তার নিজস্ব কোন জমি নেই অন্যের বর্গা (কট) নিয়ে এ ধান চাষ করে সাফল্য অর্জন করেন। তিনি আরও জানান, সার্বক্ষনিক পরিচর্যার জন্য এই সাফল্য অর্জন করা সম্ভব হয়েছে। তিনি ঐ গ্রামের  একজন অভিজ্ঞ কৃষক।
এলাকার অনেক কৃষকদের মধ্যে তার নিজস্ব উৎপাদিত বীজ সরবরাহ করে থাকেন। অনেক প্রতিকুল আবহাওয়ার মাঝেও কৃষক লতিফের ধানক্ষেত এখনও দন্ডায়মান এবং দর্শনীয় ফসল হিসাবে ঝলমল করছে। এলাকার অনেক উৎসুক কৃষক প্রায়ই তার ধানক্ষেত দেখতে জমির পাশে ভিড় জমায়। কৃষক আব্দুল লতিফের আকাঙ্খা মাননীয় প্রধানমন্ত্রী দেশরত্ন শেখ হাসিনা আমার এ সাফল্যের জন্য তার নিজ হাত দিয়ে পুরস্কৃত করলে আমার কৃষি জীবন ধন্য হতো।
সংবাদ প্রেরক বিটিসি নিউজ এর বেলকুচি (সিরাজগঞ্জ) প্রতিনিধি এম মুছা। #

Comments are closed, but trackbacks and pingbacks are open.