বেলকুচিতে সূর্যমুখী ফুল চাষে লাভের স্বপ্ন দেখছেন কৃষক


বেলকুচি (সিরাজগঞ্জ) প্রতিনিধি: সিরাজগঞ্জ বেলকুচিতে সূর্যমুখী ফুল চাষে লাভের স্বপ্ন দেখছেন কৃষক রুবেল হোসেন। চলতি মৌসুমে তিনি এক বিঘা জমিতে সূর্যমুখী ফুলের চাষ করেছেন।
ইতোমধ্যেই গাছে ফুল ধরতে শুরু করেছে। সরেজমিনে গিয়ে দেখা যায়,রুবেল জমিতে এক একটি ফুল যেন হাসিমুখে সূর্যের আলো ছড়াচ্ছে। চারিদিকে হলুদ ফুল আর সবুজ গাছের অপরূপ দৃশ্য।
এ সৈন্দর্য দেখতে আশপাশের এলাকা থেকেও তার জমিতে ভিড় জমাচ্ছেন অনেকেই। দেখতে খুব সুন্দর হওয়ায় অনেকে আবার ফুলের সঙ্গে দাঁড়িয়ে ছবিও তুলছেন।
বেলকুচি পৌর এলাকার মুকুন্দগাতী গ্রামে রুবেল হোসেন (৩৫)। ব্যবসার পাশাপাশি কৃষিকাজও করেন। উপজেলা কৃষি অফিস থেকে বিনামূল্যে বীজ পেয়ে চলতি বছরে এক বিঘা জমিতে সূর্যমুখী ফুলের চাষ করেছে তিনি।
উপজেলা কৃষি অফিস সূত্রে জানা যায়,অল্প সময়ে কম পরিশ্রমে ফসল উৎপাদন ও ভালো দাম পাওয়া যায় বলে কৃষকরা এখন সূর্যমুখী চাষ করছেন। প্রতি বিঘা জমিতে ১ কেজি বীজ দিতে হয়। পাঁচ ইঞ্চি অন্তর অন্তর একটি করে বীজ বপন করতে হয়। একটি সারি থেকে আরেকটি সারির দূরত্ব রাখতে হয় পাঁচ ইঞ্চি। মাত্র ১০০ থেকে ১২০দিনের মধ্যে বীজ বপন থেকে শুরু করে বীজ উৎপাদন করা সম্ভব।
সূর্যমুখী বিঘাপ্রতি ফলন ৮ থেকে ১০ মণ। একরের হিসেবে খরচ বাদ দিয়ে ১৫ থেকে ২০ হাজার টাকা লাভ হয়। যা অন্য কোনো ফসলের চেয়ে কম পরিশ্রমে ভালো আয়। রুবেল হোসেন জানায়,উপজেলা কৃষি অফিসারের পরামর্শে ১ বিঘা জমিতে সূর্যমুখীর চাষ শুরু করেছি। প্রাকৃতিক দুর্যোগ না হলে আশা করছেন ভালো আয় হবে।
বেলকুচি উপজেলা কৃষি অফিসার কল্যাণ প্রশাদ পাল বিটিসি নিউজ এর প্রতিবেদককে জানান, বেলকুচিতে এই প্রথম সূর্যমুখীর চাষ শুরু করা হয়েছে,বেলকুচি উপজেলা থেকে ৩০০ কৃষকের মাঝে বিনামূল্যে বীজ প্রদান করা হয়েছে,চলতি মৌসুমে ৩০০ বিঘা জমিতে সূর্যমুখী চাষ করা হবে, কৃষকদের উদ্বুদ্ধ করতে বিনামূল্যে বীজ দেওয়া হয়েছে। প্রতি বিঘা জমিতে আট থেকে দশ মণ সূর্যমুখী ফুলের বীজ পাওয়া যাবে। কৃষকদের স্বাবলম্বী করতেই সূর্যমুখী ফুল চাষে উৎসাহিত করা হয়েছে। যদি সফল হওয়া যায় আগামীতে সূর্যমুখীর চাষ অনেক বাড়বে।

সংবাদ প্রেরক বিটিসি নিউজ এর বেলকুচি (সিরাজগঞ্জ) প্রতিনিধি এম মুছা। #

Comments are closed, but trackbacks and pingbacks are open.