বেলকুচিতে ঐতিহাসিক ৬ দফা দিবস পালিত

বেলকুচি (সিরাজগঞ্জ) প্রতিনিধি: সিরাজগঞ্জের বেলকুচিতে ঐতিহাসিক ৭ জুন ৬ দফা দিবস পালিত হয়েছে। বুধবার (০৭ জুন) বিকালে বেলকুচি উপজেলা আওয়ামী লীগের আয়োজনে দলীয় কার্যালয়ে আলোচনা সভা অনুষ্ঠিত হয়।
আলোচনা সভায় বক্তারা বলেন, ১৯৬৬ সালের ৫ ও ৬ ফেব্রুয়ারি, বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান পাকিস্তানের লাহোরে বিরোধী দলের একটি সম্মেলনে আঞ্চলিক স্বায়ত্তশাসনের জন্য তার ঐতিহাসিক ৬ দফা দাবি পেশ করেন।
ছয় দফা কর্মসূচি বাঙালির ‘‘মুক্তির সনদ’’ হিসেবে ব্যাপকভাবে স্বীকৃত। ৬ দফা আন্দোলন ছিল পাকিস্তানি ঔপনিবেশিক আধিপত্য থেকে মুক্তির জন্য সংগ্রামের একটি টার্নিং পয়েন্ট। তৎকালীন পশ্চিম পাকিস্তানের নেতারা বুঝতে পেরেছিলেন যে, তারা যদি ৬ দফা দাবি মেনে নেন, তাহলে পূর্ব পাকিস্তান আর তাদের সঙ্গে থাকবে না। এর জন্যই ৭১ দেশে মুক্তিযুদ্ধ হয়েছিল।
আলোচনা সভায় বেলকুচি উপজেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক বেগম আশানুর বিশ্বাসের সভাপতিত্বে ও সাবেক কার্যকারী সদস্য শাহাদৎ হোসেনের সঞ্চালনায় প্রধান অতিথি হিসেবে বক্তব্য রাখেন সিরাজগঞ্জ সাবেক মন্ত্রী ও জেলা পরিষদের চেয়ারম্যান আলহাজ আব্দুল লতিফ বিশ্বাস।
এসময় আরও বক্তব্য রাখেন, উপজেলা আওয়ামী লীগের সাবেক সহ-সভাপতি গাজী লুৎফর রহমান মাখন, সাবেক সাংগঠনিক সম্পাদক ও উপজেলা পরিষদের সাবেক চেয়ারম্যান সম্পাদক মোহাম্মদ আলী আকন্দ, সাবেক দপ্তর সম্পাদক গাজী আব্দুল মালেক তালুকদার, সাবেক মহিলা বিষয়ক সম্পাদক ও রাজাপুর ইউপি চেয়ারম্যান সোনিয়া সবুর আকন্দ, বেলকুচি পৌর আওয়ামী লীগের সভাপতি মীর্জা মোঃ শরিফুল ইসলাম, উপজেলা স্বেচ্ছাসেবক লীগের সাধারণ সম্পাদক কামাল হোসেন প্রমুখ।
সংবাদ প্রেরক বিটিসি নিউজ এর বেলকুচি (সিরাজগঞ্জ) প্রতিনিধি এম এ মুছা। #

Comments are closed, but trackbacks and pingbacks are open.