বেনাপোল বন্দরের ট্রাক টার্মিনালে অগ্নিকান্ড, ১০ কোটি টাকার মালামাল পুড়ে ছাই

খুলনা ব্যুরো: আমদানিকরা এসিডের ড্রাম বিস্ফোরিত হয়ে বেনাপোল বন্দর ট্রাক টার্মিনালে রোববার ভোর রাতে ভয়াবহ অগ্নিকান্ডে ১০ কোটি টাকার মালামাল পুড়ে ছাই হয়ে গেছে। আগুন নিয়ন্ত্রণে আনতে কাজ করে বেনাপোল, ঝিকরগাছা ও যশোর ফায়ার সার্ভিসের ৫চি ইউনিট। দীর্ঘ সাড়ে ৩ ঘন্টা চেস্টার পর আগুন নিয়ন্ত্রনে আনতে সক্ষম হয় ফায়ার সাভিস।
বেনাপোল বন্দর’র ডাইরেক্টর আমিনুল ইসলাম জানান, ট্রাক টার্মিনালে ভারত থেকে আসা আমদানিকৃত পণ্য বোাঝাই ট্রাক অবস্থান করে থাকে।

নিয়ম বহির্ভুতবাবে ভারত থেকে আমদানি করা বিভিন্ন যানবাহনের চেসিস ও তৈরি মোটর সাইকেল রাখা হয় টার্মিনালের অভ্যন্তরে। আর এক পাশে রাখা ছিল এসিড জাতীয় পদার্থ ছিল। রাত সাড়ে তিনটার দিকে হঠাৎ করে এসিডের ড্রাম বিস্ফোরিত হয়ে পাশের একটি পন্য বোঝাই ট্রাকে পড়লে আগুনের সূত্রপাত ঘটে।

শুক্র ও শনিবার ছুটি থাকায় বন্দরের অভ্যন্তরে ভারতীয় পণ্য বোঝাই ট্রাক রেখে চালকরা চলে যায় তাদের নিজ বাড়িতে। একটি ট্রাক থেকে ১০/১২টি ট্রাকে আগুন লেগে তুলা, সুতা, মটর পার্টস ও কেমিকেল পণ্য পুড়ে ছাই হয়ে যায়। আগুনে বেশ কিছু মোটর সাইকেল পুড়ে যায়। আগুনের খবর পেয়ে যশোরের জেলা প্রশাসক আব্দুল আউয়াল, বেনাপোল কাস্টমস কমিশনার বেলাল হোসেন চৌধুরী,বন্দর পরিচালক আমিনুল ইসলাম ও শার্শা উপজেলা নির্বাহী অফিসার পুলক কুমার মন্ডলসহ স্থানীয় প্রশাসনের কর্মকর্তারা ঘটনাস্থলে ছুটে যান।
বেনাপোল স্থলবন্দরের পরিচালক আমিনুল ইসলাম আরো জানান, আগুন নিয়ন্ত্রণে এসেছে। ফায়ার সার্ভিসের বিভিন্ন ইউনিট কাজ করছে। ক্ষয়ক্ষতির পরিমাণ আনুমানিক ১০ কোটি টাকা হতে পারে। তবে বন্দর কর্র্তপক্ষ অগ্নিকান্ডের ঘটনায় ১০ সদস্যের একটি তদন্ত কমিটি গঠন করেছে। আজই তদন্ত কমিটি তাদের রিপোর্ট পেশ করবেন।

এদিকে বেনাপোল বন্দরে অগ্নিকান্ডে পন্য বোঝাই ১০টি ভারতীয় ট্রাক পুড়ে যাওয়ার ঘটনায় ক্ষতিপুরন দাবি করে রোববার সকাল থেকে বেনাপোল বন্দর দিয়ে দু দেশের মধ্যে আমদানি রফতানি বানিজ্য বন্ধ করে দিয়েছে ভারতীয় ট্রাক ও ট্যাংকলরী শ্রমিক ইউনিয়ন।
ভারতীয় সি এন্ড এফ এজেন্ট স্টাফ ওয়েল ফেয়ার এ্যাসোসিয়েশনের সাধারন সম্পাদক কার্তিক চক্রবর্তী স্থানীয় সাংবাদিকদের জানান, বেনাপোল বন্দরের অগ্নিকান্ডের ঘটনায় ১০টি ভারতীয় পন্যবোঝাই ট্রাক পুড়ে যাওয়ায় ক্ষতিপূরন না পাওয়া পর্যন্ত আমদানি রফতানি বানিজ্য বন্ধ থাকবে অনির্দিস্টকালের জন্য।

বেনাপোল কাস্টমস হাউজের ডেপুটি কমিশনার সাঈদ আহম্মেদ রুবেল জানান, ভারতীয় ট্রাক ও ট্যাংকলরী শ্রমিক ইউনিয়ন ক্ষতিপুরনের দাবিতে অনির্দিস্টকালের জণ্য আমদানি রফতানি বানিজ্য রেখেছে। তবে বেনাপোল বন্দরে মালামাল ওঠা নামাসহ সব ধরনের কাজ কর্ম স্বাভাবিক রয়েছে।#

Comments are closed, but trackbacks and pingbacks are open.