বেদনাদায়ক ক্ষতির সম্মুখীন ইউক্রেন : জেলেনস্কি

বিটিসি আন্তর্জাতিক ডেস্ক: পূর্বাঞ্চলীয় সেভেরোদোনেৎস্ক শহর ও খারকিভ অঞ্চলে রুশ সেনাদের সঙ্গে লড়াইয়ে ইউক্রেনীয় বাহিনী বেদনাদায়ক ক্ষতির সম্মুখীন হচ্ছে বলে জানিয়েছেন প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি।
মঙ্গলবার গভীর রাতে জাতির উদ্দেশ্যে দেওয়া ভাষণে তিনি বলেন, ইউক্রেনের এখন আরও ক্ষেপণাস্ত্র বিধ্বংসী অস্ত্র দরকার।
অংশীদার দেশগুলোর সরবরাহ দেরি করার কোনো যুক্তি থাকতে পারে না বলেও মন্তব্য করেন তিনি; জানান, রাশিয়ার কিছু ক্ষেপণাস্ত্র প্রতিরক্ষা এড়িয়ে আঘাত হানছে এবং হতাহতের কারণ হচ্ছে।
বার্তা সংস্থা রয়টার্স জানিয়েছে, ইউক্রেনের নিয়ন্ত্রণাধীন অঞ্চল এবং সেভেরোদোনেৎস্কের মধ্যকার শেষ সেতুটিও রুশ বাহিনীর হামলায় ধ্বংস হওয়ার পরও তাদের বাহিনীগুলো বেসামরিকদের সরিয়ে নেওয়ার চেষ্টা অব্যাহত রেখেছে বলে ইউক্রেন জানিয়েছে।
রাশিয়া এখন পুরো দনবাস অঞ্চলের নিয়ন্ত্রণ নিতে চাইছে আর তাদের প্রতিরোধ করার চেষ্টা করছে ইউক্রেনীয় বাহিনীগুলো। এ নিয়ে অঞ্চলটিতে দুপক্ষের মধ্যে তীব্র লড়াই চলছে।
‘আগের মতোই সেভেরোদোনেৎস্ক এবং নিকটবর্তী শহর ও এলাকাগুলোতে তীব্র লড়াই চলছে। দুর্ভাগ্যবশত বেদনাদায়ক ক্ষয়ক্ষতি হচ্ছে,’ বলেছেন জেলনস্কি।
‘কিন্তু আমাদের শক্ত থাকতে হবে- দনবাসে শক্ত থাকা অত্যন্ত গুরুত্বপূর্ণ। শত্রুরা যত ক্ষতির মুখে পড়বে আগ্রাসন চালানোর মতো শক্তি তার ততই কমে যাবে,’ বলেছেন তিনি।
জেলেনস্কি জানান, কিয়েভের পূর্বে খারকিভ অঞ্চলেও ইউক্রেন ‘বেদনাদায়ক ক্ষতি’ প্রত্যক্ষ করছে, সম্প্রতি রুশ বাহিনীকে সেখানে থেকে হটিয়ে দেওয়ার পর তারা ফের তাদের অবস্থান জোরদার করার চেষ্টা করছে।
ইউক্রেনের প্রেসিডেন্ট বলেন, ‘সেখানে লড়াই চলছে এবং আমাদের লড়াই চালিয়ে যেতে হবে, কঠিন লড়াই করতে হবে।’ #

Comments are closed, but trackbacks and pingbacks are open.