বেগম রোকেয়া দিবস আজ

নিজস্ব প্রতিবেদক: আজ ৯ ডিসেম্বর রোকেয়া দিবস। ১৮৮০ সালের এই দিনে রংপুরের পায়রাবন্দ গ্রামে নারীজাগরণের অগ্রদূত রোকেয়া সাখাওয়াত হোসেনের জন্ম। আবার ১৯৩২ সালের এই দিনেই তিনি মারা যান। এ জন্য দিনটিকে রোকেয়া দিবস হিসেবে পালন করা হয়। দিবসটি উপলক্ষে ঢাকা, রংপুরসহ দেশের বিভিন্ন স্থানে সরকারি ও বেসরকারি পর্যায়ে নানা আয়োজন রাখা হয়েছে।

রোকেয়ার জন্ম নেওয়ার সময় রংপুরের পায়রাবন্দ গ্রামের সমাজ ছিল কুসংস্কারাচ্ছন্ন। রক্ষণশীল মুসলিম পরিবারে জন্মগ্রহণ করেও তিনি অসংখ্য প্রতিকূলতা পেরিয়ে নারীজাগরণের অগ্রদূতের ভূমিকায় অবতীর্ণ হন। রোকেয়া খাতুন, রোকেয়া সাখাওয়াত হোসেন, মিসেস আরএস হোসেন নামে তিনি লেখালেখি করতেন। ঊনবিংশ শতকে নারীরা যখন অবরোধবাসিনী, সেই সময়ে নারীর পরাধীনতার বিরুদ্ধে তিনি আওয়াজ তুলেছেন।

১৮৯৮ সালে রোকেয়ার বিয়ে হয় খান বাহাদুর সাখাওয়াত হোসেনের সঙ্গে। তিনি ছিলেন উর্দুভাষী। তা সত্ত্বেও তিনি রোকেয়াকে শিক্ষা এবং সাহিত্য সাধনায় অনুপ্রেরণা দিতেন। ১৯০২ সালে রোকেয়া লেখক হিসেবে আত্মপ্রকাশ করেন ‘পিপাসা’ রচনার মধ্য দিয়ে। ১৯০৯ সালে সাখাওয়াত হোসেন মারা যান। তার স্মৃতি ধরে রাখতে সাখাওয়াত মেমোরিয়াল গার্লস স্কুল প্রতিষ্ঠা করেন রোকেয়া। তিনি ‘আঞ্জুমানে খাওয়াতিন’ নামে একটি ইসলামি নারী সংগঠনও প্রতিষ্ঠা করেছিলেন।

বেগম রোকেয়ার উল্লেখযোগ্য রচনার মধ্যে রয়েছে-পিপাসা (১৯০২), মতিচূর (১৯০৪), সুলতানার স্বপ্ন (১৯০৮), সওগাত (১৯১৮), পদ্মরাগ (১৯২৪), অবরোধবাসিনী (১৯৩১) ইত্যাদি।#

সংবাদ প্রেরক বিটিসি নিউজ এর নিজস্ব প্রতিনিধি আমানুল্লাহ আমান।

Comments are closed, but trackbacks and pingbacks are open.