বেগম জিয়ার আবেদন : পাঠিয়েছে স্বরাষ্ট্র মন্ত্রণালয়, পৌঁছায়নি আইন মন্ত্রণালয়ে

বিশেষ (ঢাকা) প্রতিনিধি: বিএনপি’র চেয়ারপারসন বেগম খালেদা জিয়ার সাজা স্থগিতের মেয়াদ বাড়ানোর আবেদন এখনও পৌঁছায়নি আইন মন্ত্রণালয়ে।

যদিও গত শনিবার (২৯ আগস্ট) স্বরাষ্ট্রমন্ত্রী জানিয়েছেন, গত মঙ্গলবার (২৫ আগস্ট) বেগম জিয়ার ভাই সাঈদ ইস্কান্দারের আবেদন পাওয়ার পর পরবর্তী কার্যক্রমের জন্য চিঠিটি আইন মন্ত্রণালয়ে পাঠানো হয়েছে।

আজ সোমবার (৩১ আগস্ট) দুপুরে সচিবালয়ে আইনমন্ত্রী জানিয়েছেন, আবেদন হাতে পেলে মানবিক দিক বিবেচনা করে সিদ্ধান্ত নেয়া হবে।

করোনা পরিস্থিতির কারণে চিকিৎসা করা সম্ভব হয়নি দাবী করে গত মঙ্গলবার (২৫ আগস্ট) স্বরাষ্ট্র মন্ত্রণালয়ে দ্বিতীয় দফায় বিএনপির চেয়ারপারসন বেগম খালেদা জিয়ার সাজা স্থগিতের আবেদন করেন তাঁর ছোটভাই শামিম ইস্কান্দার।

গত শনিবার (২৯ আগস্ট) স্বরাষ্ট্রমন্ত্রী জানান, প্রক্রিয়ার অংশ হিসেবে আবেদনটি আইন মন্ত্রণালয়ে পাঠানো হয়েছে।

আজ সোমবার (৩১ আগস্ট) সচিবালয়ে মন্ত্রীপরিষদের বৈঠক শেষে আইন ও স্বরাষ্ট্রমন্ত্রীর কাছে এ বিষয়ে অগ্রগতি জানতে চান সাংবাদিকরা। এ সময় আইনমন্ত্রী বলেন, স্বরাষ্ট্রমন্ত্রীর কাছ থেকে বিষয়টি শুনলেও আবেদনপত্র এখনও হাতে পাননি।

আইনমন্ত্রী আনিসুল হক বলেন,  দরখাস্তে কি লিখেছেন, সেটা এখনো আমি জানি না। সেক্ষেত্রে আমি কি বিবেচনা করবো দরখাস্ত না পড়ে কথা না বলা ঠিক হবে না। দরখাস্ত আমি দেখি.. উনাকে ছয়মাস আগে মানবিক দিক বিবেচনা করে প্রধানমন্ত্রী মুক্তি দিয়েছেন। তার স্বাস্থ্যের অবস্থা বিবেচনা করে এবং চিঠিতে কী লেখা আছে; তারপর সিদ্ধান্ত নেয়া হবে।

বেগম জিয়ার আইনজীবী ব্যারিস্টার মাহবুব উদ্দীন খোকন বিটিসি নিউজ এর প্রতিবেদককে বলেন, যেহেতু করোনা পরিস্থিতি কারণে উনার মৌলিক চিকিৎসা করানো যাচ্ছে না। এজন্য সরকার তারএই আবেদন গ্রহণ করবেন এবং সাময়িক সময়ে জন্য তাকে বিদেশে যেতে দিবেন বলে আমরা আশাবাদী ।

গত ২৫ মার্চ বিদেশে না যাওয়া এবং বাড়িতে চিকিৎসা নেয়ার শর্তে মানবিক কারণে সরকারের নির্বাহী আদেশে সাজা স্থগিত হলে ছয়মাসের জন্য মুক্তি পান বিএনপি চেয়ারপারসন বেগম খালেদা জিয়া। সেই মুক্তির মেয়াদ শেষ হচ্ছে আগামী ২৫ সেপ্টেম্বর।

দুর্নীতির মামলায় ২০১৮সালের ৮ ফেব্রুয়ারী দণ্ডিত হয়ে নাজিমউদ্দিন রোডের পুরাতন কেন্দ্রীয় কারাগারে যান বেগম জিয়া। এরপরই অসুস্থতার কারণে বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয় হাসপাতালে ভর্তি করা হয় তাকে।

সংবাদ প্রেরক বিটিসি নিউজ এর বিশেষ (ঢাকা) প্রতিনিধি মো: ফারুক আহম্মেদ। #

Comments are closed, but trackbacks and pingbacks are open.