বেকুটিয়ায় বঙ্গমাতা সেতুর পিলারে ধাক্কা দেওয়া জাহাজটি মোংলায় আটক

বাগেরহাট প্রতিনিধি: পিরোজপুরের বেকুটিয়ায় বঙ্গমাতা শেখ ফজিলাতুন্নেছা মুজিব ৮ম বাংলাদেশ-চীন মৈত্রী সেতুর পিলারে ধাক্কা লাগানো এমভি জামান-০২ নামক লাইটারেজ জাহাজটিকে আটক করেছে মোংলা নৌ পুলিশ।
বুধবার (২৮ সেপ্টেম্বর) সকালে ওই জাহাজের স্টাফদের গ্রেফতার করে পিরোজপুর সদর নৌ-পুলিশ। এর আগে মঙ্গলবার (২৭ সেপ্টেম্বর) রাতে জাহাজটটিকে আটক করা হয়।
মোংলা নৌ-পুলিশের ইনচার্জ মোঃ লুৎফর রহমান বিটিসি নিউজকে জানান, লাইটারেজ জাহাজ এমভি জামান-০২ ঢাকা থেকে ভারত যাওয়ার পথিমধ্যে সোমবার রাত ১০টার দিকে পিরোজপুরের বেকুটিয়ার বঙ্গমাতা সেতুর ৫ নম্বর পিলারের সাথে ধাক্কা লাগে। এ ঘটনায় পিরোজপুর নৌ-পুলিশ কন্ট্রোল রুমের মাধ্যমে মোংলা নৌ-পুলিশকে বিষয়টি জানানোর পর মঙ্গলবার রাতে জাহাজটিকে আটক করা হয়।
এ ঘটনায় মঙ্গলবার রাতেই পিরোজপুর নৌ-পুলিশের সদর থানায় জাহাজটির বিরুদ্ধে একটি মামলা দায়ের করেন সওজ’র সার্ভেয়ার প্রজিৎ হালদার। মামলা দায়েরের পর বুধবার (২৮ সেপ্টেম্বর) সকালে ওই লাইটারেজ জাহাজের স্টাফদের পিরোজপুর সদর নৌ পুলিশ গ্রেফতার করে পিরোজপুরে নিয়ে যায়।
আর জাহাজটি পশুর ও মোংলা নদীর মোহনা চরে মোংলা নৌ-পুলিশের হেফাজতে রাখা হয়েছে।
জাহাজ মালিক পক্ষের প্রতিনিধি মোঃ আসাদুজ্জামান নাহিদ ও এমভি জামান-০২ লাইটারেজের মাস্টার মোঃ সোহেল বলেন, জাহাজটির ইলেকট্রিক সুকান ফেল করায় ও প্রচণ্ড স্রোতের টানে কন্ট্রোল রাখতে না পারায় সেতুর পিলারে সামান্য ধাক্কা লাগে। এতে পিলারের তুলনায় জাহাজের ক্ষতি হয়েছে অনেক বেশি।
তারা বলেন, ইঞ্জিনের ত্রুটিজনিত সমস্যা ও তীব্র স্রোতের কারণে এ দুর্ঘটনাটি ঘটেছে। অনাকাঙ্ক্ষিত দুর্ঘটনায় সেতুর পিলারের যে সামান্য ক্ষতি হয়েছে তার ক্ষতিপূরণ কিংবা সংস্কার করে দিতে প্রস্তুত বলেও জানান তারা।
তারা আরও বলেন, পিলারে ধাক্কা লেগে জাহাজের সামনের অংশ ফেটে ক্ষতিগ্রস্ত হয়েছে। ফাটলটি জাহাজের ওয়াটার লেভেলের কাছাকাছি হওয়ায় ডুবে যাওয়ার আশংকায় জাজাজটি রক্ষায় দ্রুত চালিয়ে মোংলা বন্দরের পশুর চ্যানেলের চরে উঠিয়ে নিরাপদে রাখা হয়।
আর জাহাজের স্টাফরা স্বেচ্ছায় পুলিশের কাছে আত্মসমর্পণ করেছেন বলেও জানান মালিক পক্ষ প্রতিনিধি আসাদুজ্জামান নাহিদ।
সংবাদ প্রেরক বিটিসি নিউজ এর বাগেরহাট প্রতিনিধি মাসুম হাওলাদার। #

Comments are closed, but trackbacks and pingbacks are open.