বুড়িচং উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্স দরপত্র ছাড়াই কাটা হচ্ছে লাখ টাকার গাছ

 

কুমিল্লা ব্যুরো: বুড়িচং উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের লাখ লাখ টাকার গাছ কাটা হচ্ছে কোন দরপত্র ছাড়াই। তবে উপজেলা স্বাস্থ্য কর্মকর্তা বলেছেন,গাছ কেটে সেগুলো লাকড়ি করে বিক্রি করে সরকারি কোষাগারে টাকা জমা দেওয়া হবে।

স্থানীয় সূত্রে জানা যায়, বুড়িচং উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সেও সীমানা প্রাচীরের ভিতর থাকা ১০/১২ টি মেহগনি গাছ গত ৪ জুন থেকে কাটা শুরু হয়। এরই মাঝে প্রায় সবগুলো গাছ কেটে ফেলা হয়েছে।

স্থানীয় সূত্রমতে, মূল্যবান মেহগনি গাছগুলোর মূল্য কমপক্ষে ৩/৪ লাখ টাকা। নাম প্রকাশে অনিচ্ছুক একটি সূত্র জানায়, সরকারি প্রতিষ্ঠানের কোন গাছ কাটতে হলে আগে দরপত্র বা টেন্ডার আহ্বান করতে হয়। কিন্তু বুড়িচং উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সেও ভিতর থাকা এসকল গাছগুলো কোন নিয়ম নীতির তোয়াক্কা না করেই কাটা হচ্ছে। বিষয়টি জানতে চাইলে উপজেলা স্বাস্থ্য কর্মকর্তা রত্না দাস সাংবাদিকদের বলেন, গাছগুলো কেটে লাকড়ি করে বিক্রি শেষে টাকা সরকারি কোষাগারে জমা দেওয়া হবে।

মূল্যবান এই গাছ থেকে কাঠ করা হলেও কেন উপজেলা স্বাস্থ্য কর্মকর্তা লাকড়ি করে বিক্রি করবেন সেটা বোধগম্য হচ্ছে না। অপরদিকে তিনি আরো বলেন, যথাযথভাবে নিয়ম অনুসরণ করে গাছ কাটা হয়েছে। গাছ কাটার স্থলে উপজেলা পরিবার পরিকল্পনা অফিস নির্মাণ করা হবে। তাই দ্রুত গাছগুলো কাটতে হলো,এখানে কোন অনিয়ম দুর্নীতি হয়নি ।

পরবর্তীতে টেন্ডার আহ্বান করা হবে। এদিকে কুমিল্লা বিভাগীয় বন কর্মকর্তা কাজী মুহাম্মদ নুরুল কবির বলেন,গাছ কাটতে হলে লিখিতভাবে বনবিভাগের কাছে অনুমতি নিতে হয়। এক্ষেত্রে কোন আবেদনই করেনি সংশ্লিষ্ট উপজেলা প্রশাসন। #

Comments are closed, but trackbacks and pingbacks are open.