বিশ্বে আশংকাজনক হারে কমছে জন্মহার

 

বিটিসি নিউজ ডেস্ক: বিশ্বে আশঙ্কাজনকহারে কমে যাচ্ছে জন্মহারের পরিমাণ। ফলশ্রুতিতে ভবিষ্যতে জনসংখ্যা সঙ্কটে পড়তে পারে বিশ্ব! বিশ্বের ৯১টি দেশ তাদের বর্তমান জনসংখ্যা ধরে রাখার মতো শিশু জন্ম দিচ্ছে না! এদিকে ১০৪টি দেশের জনসংখ্যা বৃদ্ধি পাচ্ছে।

গত বৃহস্পতিবার রপ্রকাশিত একটি প্রতিবেদনে দেখা গেছে ভারতীয় উপমহাদেশ এবং সাব-সাহারান অঞ্চলে জনসংখ্যঅ বৃদ্ধি পেলেও ইউরোপ এবং জাপানে দ্রুততার সঙ্গে কমে যাচ্ছে। প্রতিবেদনটির প্রধান গবেষক ক্রিস্টোফার মুরি এ বিষয়ে বলেন, ‘আমরা এ প্রতিবেদনে দেখতে পাচ্ছি কিছু দেশে শিশুর বিষ্ফোরন হচ্ছে, আবার কিছু দেশ শিশু সংকটে ভুগছে।’ মুরি মনে কনে পাশ্চাত্যের দেশগুলোতে মানুশের উর্বরতা এবং গর্ভধারণ সক্ষমতা কমে যাচ্ছে।

এর পেছনে প্রধানত দায়ি, সময়মত সন্তান ধারণ না করা এবং অতিরিক্ত কাজের চাপ। এছাড়াও পশ্চাত্যেল দেশগুলোতে নারীরা শিক্ষিত হবার কারনে অধিক সন্তান নিতে আগ্রহী হননা।

এই দেশগুলোতে ১৯৫০ সাল থেকেই জন্মহার কমছে। শুরুতে বিষয়টিতে ইতিবাচকভাবে নেওয়া হলেও তা এখন দেশটির জন্য নেতিবাচক হয়ে দাঁড়িয়েছে। আর ১৯৯৭ সাল থেকেই পুরো বিশ্বের জন্মহার কমতে শুরু করেছে। গবেষকরা বলছেন, এমনটা চলতে থাকলে ২০৫৪০ সাল থেকে জনসংখ্যা না বৃদ্ধি পেয়ে বরং কমতে থাকবে। (সুত্র: ইউএসনিউজ)#

Comments are closed, but trackbacks and pingbacks are open.