বিশ্ব’র বৃহত্তম উভচর বিমান’র সফল উড্ডয়ন সম্পন্ন করল চীন

ছবি: সংগৃহীত

বিটিসি আন্তর্জাতিক ডেস্ক: করোনা ভাইরাসের মহামারির মধ্যেই বিশ্বের বৃহত্তম উভচর বিমানের সফল উড্ডয়ন সম্পন্ন করেছে চীন। সমুদ্রের বুকে বিশাল ওই বিমানটির পরীক্ষা চালায় বেইজিং।

স্থানীয় সংবাদ মাধ্যমের খবরে বলা হয়, চীনের স্থানীয় প্রযুক্তিতে তৈরী এজি ৬০০ নামের দূরপাল্লার বিমানটি জটিল আবহাওয়াতেও উড়তে সক্ষম বলে জানায় কর্তৃপক্ষ।

রাষ্ট্রায়ত্ত বিমান নির্মাতা কোম্পানী এভিয়েশন ইন্ডাস্ট্রি কর্পোরেশন অব চায়না (এভিক) জানিয়েছে, বিমানটি ভূমি থেকে উড্ডয়ন ও ভূমিতে অবতরণের পাশাপাশি সমুদ্র থেকে উড্ডয়ন ও সমুদ্রে অবতরণ করতে পারবে।

সমুদ্র থেকে বিমানটির সফল পরীক্ষামূলক উড্ডয়ন ও টেস্ট ফ্লাইট সম্পন্ন করাকে এর আরও উন্নয়নের পথে একটি গুরুত্বপূর্ণ পদক্ষেপ হিসেবে দেখা হচ্ছে।

এর আগে ২০১৭ সালে বিমানটি প্রথম আকাশে ওড়ে এবং ২০১৮ সালে একে একটি জলাশয় থেকে পরীক্ষামূলকভাবে আকাশে ওড়ানো হয়।

এখন সমুদ্র থেকে টেস্ট ফ্লাইট সম্পন্ন হওয়ার পর বিমানটিকে আরও বেশকিছু পরীক্ষা-নিরীক্ষার মধ্য দিয়ে যেতে হবে। সব পরীক্ষায় উত্তীর্ণ হলেই কেবল একে আনুষ্ঠানিকভাবে অপারেশনে নামানো হবে।

এজি ৬০০ চীনের নিজস্ব প্রযুক্তিতে তৈরী বৃহৎ পরিসরের ‘বিমান পরিবারের’ সদস্য। এই পরিবারের কোড নেম হচ্ছে ‘খুনলুং’। এই পরিবারের অন্য দুই সদস্য হচ্ছে ওয়াই-২০ এবং সি-৯১৯।

দাবানল নেভানো, সমুদ্রে উদ্ধার-অভিযান চালানোর উপযোগী করে তৈরী করা হয়েছে এজি৬০০।

বিশেষ মিশনের জন্য উপযোগী করে তৈরী চীনের প্রথম সুপরিসর বেসামরিক বিমান এটি। ২০০৯ সালে এজি৬০০ প্রকল্প বাস্তবায়নের কাজ শুরু হয়ে ছিল। #

Comments are closed, but trackbacks and pingbacks are open.