বিশ্বের উচ্চতম! সর্দার বল্লভভাই পটেলের মূর্তি উন্মোচন করলেন মোদী

 

বিটিসি নিউজ ডেস্ক:  আজ বুধবার বিশ্বের সবচেয়ে উঁচু ভাস্কর্য ‘স্ট্যাচু অব ইউনিটি’ উদ্বোধন করেছেন ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী।

আজ সকালে ভারতের গুজরাট রাজ্যে নির্মিত ‘স্ট্যাচু অব ইউনিটির’ উদ্বোধন করেন মোদী।

ভারতের প্রথম স্বরাষ্ট্রমন্ত্রী সর্দার বল্লভভাই প্যাটেলের ১৪৩তম জন্মবার্ষিকী উপলক্ষে ১৮২ মিটার বা ৬০০ ফুট উঁচু এ ভাস্কর্য উন্মোচন করা হয়।

ভাস্কর্যটি ভারতীয়দের উৎসর্গ করে দেশটির ইতিহাসে যথার্থ সম্মানের জন্য দিনটিকে উল্লেখযোগ্য মুহূর্ত হিসেবে করেন মোদী।

 

 

তিনি বলেন, আমি গুজরাটের মুখ্যমন্ত্রী থাকাকালে এ প্রকল্পটি গ্রহণ করা হয়। এটি নির্মাণে সমগ্র ভারতের লাখ লাখ কৃষক এগিয়ে এসেছেন।

গুজরাটের নর্মদা জেলার সরদার সরোভর বাঁধের সাড়ে তিন কিলোমিটার দূরে অবস্থিত সাধু দ্বীপে নির্মিত হয়েছে ভাস্কর্যটি। ভারতের স্বাধীনতা সংগ্রামে বল্লভভাই প্যাটেলের অবদানকে শ্রদ্ধা জানিয়ে ২০১৩ সালে এ প্রকল্পটির ভিত্তিপ্রস্তর স্থাপন করেন গুজরাটের তৎকালীন মুখ্যমন্ত্রী ও ভারতের বর্তমান প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী।

১৯৪৭ সালে ভারতের স্বাধীনতার পর দেশটির প্রথম সহকারী প্রধানমন্ত্রী ছিলেন বল্লভভাই প্যাটেল। তাকে অনেকেই ‘আয়রন ম্যান অব ইন্ডিয়া’ নামে ডাকতেন।

ভাস্কর্যটি একটি ভবনের অবকাঠামোর উপর নির্মিত হয়েছে। এর ভেতরে কয়েকটি প্রদর্শনী কক্ষ রয়েছে, যেখানে ভারতের স্বাধীনতা সংগ্রামের ইতিহাস ও বল্লভভাই প্যাটেল বিষয়ক বিভিন্ন ঐতিহাসিক নিদর্শন প্রদর্শন করা হবে। ভাস্কর্যটির বুক পর্যন্ত উচ্চতা থেকে বাইরের দৃশ্য উপভোগ করার ব্যবস্থা থাকছে। (সুত্র: আনন্দবাজার)#

Comments are closed, but trackbacks and pingbacks are open.