বিশ্বযুদ্ধের বোমার নিয়ন্ত্রিত বিস্ফোরণ ঘটাল জার্মানিতে

বিটিসি আন্তর্জাতিক ডেস্ক: জার্মানির উত্তরে হানোফার শহরে দ্বিতীয় বিশ্বযুদ্ধের একটি বোমার নিয়ন্ত্রিত বিস্ফোরণ ঘটানো হয়েছে। তার আগে এলাকার প্রায় আট হাজার ১০০ বাসিন্দাকে বাড়ি ছেড়ে নিরাপদ আশ্রয়ে চলে যেতে বলা হয়েছিল। রবিবার দ্বিতীয় বিশ্বযুদ্ধের এই ব্রিটিশ বোমাটির নিয়ন্ত্রিত বিস্ফোরণ ঘটানো হয়। এলাকার একটি মাঠে এই অভিযান চালায় দমকল বিভাগ।
অভিযান চলাকালে স্থানীয়দের বাড়ি ছেড়ে যেতে বলা হয়েছিল। কর্তৃপক্ষ আগেই জানিয়েছিল, তারা ওষুধ এবং বেবিফুডের মতো অত্যন্ত দরকারি জিনিস সঙ্গে নিতে পারবেন। অভিযানের সময় তাদের থাকার জন্য স্থানীয় স্কুলে কেয়ার সেন্টার তৈরি করা হয়েছিল।
যে এলাকায় নিয়ন্ত্রিত বিস্ফোরণ ঘটানো হয়, তার ছবি টুইট করে হানোফারের দমকল বিভাগ।
বিরল ঘটনা নয়
হানোফারের উত্তর সালক্যাম্প জেলায় সয়েল সাউন্ডিংয়ের পর এই বোমার সন্ধান মিলেছিল। তবে জার্মানিতে দ্বিতীয় বিশ্বযুদ্ধের এ জাতীয় বোমা বা অস্ত্র আগেও পাওয়া গেছে। বেশিরভাগ ক্ষেত্রেই বিশেষজ্ঞরা এ বোমাগুলো নিষ্ক্রিয় করেন।
কিন্তু হানোফারের ক্ষেত্রে এটি আলাদা ছিল।
দীর্ঘমেয়াদি ফিউজসহ ৫০০ কেজির বিশাল বোমাটিকে নির্দিষ্ট এলাকায় নিয়ন্ত্রিতভাবে বিস্ফোরণ ঘটানোর প্রয়োজন ছিল।
স্থানীয় সময় সন্ধ্যা ৬টা নাগাদ স্থানীয় দমকল বিভাগ ঘোষণা করে, নিয়ন্ত্রিত বিস্ফোরণ ঘটানো হয়েছে। বাসিন্দাদের নিজের বাড়িতে ফিরে যেতে বলা হয়।
‘জটিল অভিযান’
প্রায় এক ঘণ্টা পর দমকল বিভাগ টুইট করে, ‘এটি একটি জটিল অভিযান ছিল। সব সুশৃঙ্খল নাগরিক এবং সাহায্যকারীদের অনেক ধন্যবাদ। #

 

Comments are closed, but trackbacks and pingbacks are open.