বিশ্বব্যাপী পণ্যের দাম বাড়লেও ব্যতিক্রম মধ্যপ্রাচ্যের দেশ কাতার

বিটিসি আন্তর্জাতিক ডেস্ক: রাশিয়া-ইউক্রেন যুদ্ধের কারণে বিশ্বব্যাপী ব্যাপকভাবে পণ্যের দাম বাড়লেও ব্যতিক্রম মধ্যপ্রাচ্যের দেশ কাতার। যুদ্ধের কোনো রকম প্রভাব পড়েনি দেশটির পণ্যের বাজারে। কাতারের মার্কেটগুলোতে কোনো পণ্যের দামও বাড়েনি।
তিন মাসের বেশি সময় ধরে চলছে রাশিয়া-ইউক্রেন যুদ্ধ। এর কারণে বিশ্বব্যাপী ব্যাপকভাবে বেড়েছে নিত্যপ্রয়োজনীয় জিনিসপত্র থেকে শুরু করে সব পণ্যের দাম। তবে দাম বাড়ার ক্ষেত্রে অন্যান্য দেশের তুলনায় একেবারে ভিন্ন চিত্র মধ্যপ্রাচ্যের তেলসমৃদ্ধ দেশ কাতারে।
যুদ্ধের কোনো রকম প্রভাব পড়েনি কাতারে। নিত্যপ্রয়োজনীয় জিনিসপত্রের দামও রয়েছে সাধারণ মানুষের নাগালের মধ্যে। দাম না বাড়ায় স্বস্তিতে আছেন সবাই।
ইউক্রেনে চলমান রুশ সামরিক অভিযান অব্যাহত থাকলে বৈশ্বিক খাদ্য সংকট তৈরি হতে পারে বলে আশঙ্কা করছেন অনেকে। সেক্ষেত্রে প্রভাব পড়তে পারে কাতারের নিত্যপ্রয়োজনীয় পণ্যের দামের ওপর।
এদিকে বৈশ্বিক খাদ্য সংকট মোকাবিলায় ৩০ বিলিয়ন ডলারের জরুরি তহবিল ঘোষণা করেছে বিশ্বব্যাংক। এ তহবিল থেকে বাংলাদেশসহ সংস্থাটির সদস্য দেশগুলোকে ১২ বিলিয়ন ডলার নতুন প্রকল্পে দেওয়া হবে। বাকি ১৮ বিলিয়ন ডলার চলমান খাদ্য ও পুষ্টিসহায়তাবিষয়ক প্রকল্পে অর্থায়ন হবে। তবে কোন দেশ কত সহায়তা পাবে, তা স্পষ্ট করা হয়নি।
রাশিয়া ও ইউক্রনের যুদ্ধের ফলে বিশ্বব্যাপী দেখা দিয়েছে খাদ্য সংকটের লক্ষণ। উভয় দেশ বিশ্বের অন্যতম প্রধান দানাদার শস্যের রফতানিকারক হলেও যুদ্ধের ফলে তাদের রফতানি ব্যাহত হচ্ছে। তাই বৈশ্বিক খাদ্য সংকটের এ হুমকি মোকাবিলায় ৩০ বিলিয়ন ডলার ঋণ দেবে বিশ্বব্যাংক। বিশ্বব্যাংক খাদ্য নিরাপত্তা সংকট মোকাবিলায় আগামী ১৫ মাসের জন্য ১২ বিলিয়ন ডলারের নতুন প্রকল্পের প্রস্তুতি নিয়ে দেশগুলোর সঙ্গে কাজ করছে। #

Comments are closed, but trackbacks and pingbacks are open.