বিশ্ববিদ্যালয়ে নিয়োগ দুর্নীতি বন্ধে কঠোর হওয়ার নির্দেশ

বিশেষ (ঢাকা) প্রতিনিধি: সরকারি-বেসরকারি সব বিশ্ববিদ্যালয়ে আর্থিক ও নিয়োগ সংক্রান্ত দুর্নীতির বিরুদ্ধে সংশ্লিষ্টদের জিরোটলারেন্স নীতি অনুসরণ করার নির্দেশ দিয়েছেন রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ।
বৃহস্পতিবার (১২ জানুয়ারি) সন্ধ্যায় বঙ্গভবনে বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশনের বার্ষিক প্রতিবেদন গ্রহণকালে তিনি এ কথা বলেন।
রাষ্ট্রপতির প্রেস সচিব মো. জয়নাল আবেদীন জানান, বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশনের (ইউজিসি) চেয়ারম্যান প্রফেসর ড. কাজী শহীদুল্লাহর নেতৃত্বে একটি প্রতিনিধিদল রাষ্ট্রপতির কাছে কমিশনের ৪৮তম বার্ষিক প্রতিবেদন ২০২১ পেশ করেন।
ইউজিসি চেয়ারম্যান কমিশনের সার্বিক কর্মকান্ড এবং প্রতিবেদনের বিভিন্ন দিক সম্পর্কে রাষ্ট্রপতিকে অবহিত করেন।

এ সময় শিক্ষার গুণগত মান নিশ্চিত করার পাশাপাশি উচ্চশিক্ষা প্রতিষ্ঠানের কার্যক্রমে স্বচ্ছতা ও জবাবদিহি নিশ্চিত করতে বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশনকে ‘ওয়াচ ডগ’ হিসেবে কাজ করার নির্দেশ দেন রাষ্ট্রপতি আবদুল হামিদ।

রাষ্ট্রপতি বলেন, বিশ্বব্যাপী তথ্য-প্রযুক্তির প্রসার ও ৪র্থ শিল্প বিপ্লবের এই যুগে শিক্ষার্থীদের গতানুগতিক শিক্ষার পরিবর্তে চাহিদাভিত্তিক ও যুগোপযোগী শিক্ষায় শিক্ষিত হতে হবে।
তিনি বলেন, এ লক্ষ্যে গবেষণা খুবই গুরুত্বপূর্ণ। তাই প্রতিটি বিশ্ববিদ্যালয়ের গবেষণায় অধিকতর মনোযোগী হওয়া জরুরি। গবেষণার গুণগত মান নিশ্চিতে তিনি ইউজিসিসহ সংশ্লিষ্ট কর্তৃপক্ষকে উদ্যোগী হওয়ার আহ্বান জানান।
এ সময় অন্যান্যের মধ্যে রাষ্ট্রপতির কার্যালয়ের সচিব সম্পদ বড়ুয়া, সামরিক সচিব মেজর জেনারেল এস এম সালাহ উদ্দিন ইসলাম এবং সচিব সংযুক্ত মো. ওয়াহিদুল ইসলাম খান উপস্থিত ছিলেন।
সংবাদ প্রেরক বিটিসি নিউজ এর বিশেষ (ঢাকা) প্রতিনিধি মো: ফারুক আহম্মেদ। #

Comments are closed, but trackbacks and pingbacks are open.