বিশ্বকাপে ভারতে যাওয়ার ব্যাপারে উদ্যোগ নেবে পাকিস্তান সরকার

বিটিসি স্পোর্টস ডেস্ক: আগামী অক্টোবরে ভারতে অনুষ্ঠিত হবে ওয়ানডে বিশ্বকাপ। ভারতের মাটিতে পাকিস্তান বিশ্বকাপ খেলবে কিনা তা নিয়ে আগে থেকেই ধোঁয়াশা ছিল। পাকিস্তান ক্রিকেট বোর্ডের (পিসিবি) সভাপতি নাজাম শেঠি আগেই জানিয়ে দিয়েছিলেন, দেশটির সরকার অনুমতি না দিলে তারা বিশ্বকাপ খেলতে ভারতে যাবে না। এবার পাকিস্তান সরকার মুখ খুলেছে এই বিষয়ে। এমনটিই জানা গেছে ইএসপিএনক্রিকইনফোর একটি প্রতিবেদনে।
গতকাল বৃহস্পতিবার (২২ জুন) ইএসপিএনক্রিকইনফোর প্রতিবেদন অনুসারে জানা যায়— গণমাধ্যমে দেওয়া সাপ্তাহিক মিডিয়া ব্রিফিংয়ে পাকিস্তানের পররাষ্ট্রমন্ত্রী মুমতাজ জোহরা বালুচ বলেন, ‘পাকিস্তানের দৃষ্টিকোণ অনুযায়ী খেলার সঙ্গে রাজনীতি মেশানো উচিত নয়। পাকিস্তানে ভারতের না খেলার বিষয়টি খুবই হতাশাজনক। আমরা সব বিষয় নজরে রাখছি এবং মূল্যায়ন করে দেখছি। এর মধ্যে পাকিস্তানের নিরাপত্তার বিষয়ও আছে। পিসিবিকে আমরা সময়মতো আমাদের সিদ্ধান্ত জানিয়ে দেব।’
এর আগে এশিয়া কাপ নিয়ে তৈরি হয়েছিল নানান জটিলতা। পাকিস্তান আয়োজক দেশ হওয়ায় নিরাপত্তা ইস্যুতে ভারত সেখানে দল পাঠাতে অস্বীকৃতি জানায়। তখন পিসিবি জানিয়েছিল, ভারত যদি তাদের দেশে খেলতে না যায়, তারাও যাবে না বিশ্বকাপে। পাকিস্তান সরকার অনুমতি দিলে তবেই তারা যাবে।
ভারত-পাকিস্তানের এই দ্বন্দ্বের কারণে আইসিসি এখনও বিশ্বকাপের সূচি চূড়ান্ত করতে পারেনি। একটি খসড়া সূচি অংশগ্রহণকারী সব দেশের বোর্ডর কাছে পাঠানো হয়েছিল। তখন পাকিস্তান অনুরোধ করে তাদের দুটি ম্যাচের ভেন্যু পরিবর্তনের। একটি হচ্ছে চেন্নাইতে আফগানিস্তানের বিপক্ষে। আরেকটি বেঙ্গালুরুতে অস্ট্রেলিয়ার বিপক্ষে। পাকিস্তান চেয়েছিল এই দুটো ম্যাচের ভেন্যু অদলবদল করা হোক। কিন্তু, আইসিসি ও বিসিসিআই উভয়ই তা নাকচ করে দেয়।
এখন দেখার বিষয়, পাকিস্তান সরকার কী সিদ্ধান্ত নেয়। একটি সিদ্ধান্তে বদলে যেতে পারে ক্রিকেটের অনেক কিছু। #

Comments are closed, but trackbacks and pingbacks are open.