বিশুদ্ধ পানির হাহাকার দিল্লির পথে ঘাটে

বিটিসি আন্তর্জাতিক ডেস্ক: শত শত মানুষ পানির ট্যাংক দেখা মাত্র হুমড়ি খেয়ে পড়ছে। দীর্ঘ লাইনে দাঁড়িয়ে থেকেও মিলছে খাবার পানি। বিশুদ্ধ পানির অভাবে নাজেহাল দশা দিল্লির বেশিরভাগ এলাকার মানুষের। যারা পানির জন্য আসছে তাদের মধ্যে মাত্র ২৫ শতাংশ মানুষ পানি পাচ্ছে। পানির জন্য হাহাকারের এই চিত্র ভারতের রাজধানী দিল্লির।
যমুনা নদীর পানি শুকিয়ে যাওয়ায় দিল্লিবাসীকে এ সংকটে পড়তে হয়েছে বলে জানায় রাজ্য সরকার। বালতি, ড্রাম ও বোতলে করে যে যেভাবে পারছে পানি সংগ্রহে ছুটছে। তাই হরিয়ানা, উত্তর প্রদেশ ও হিমাচল থেকে পানি সরবারহের জন্য সুপ্রীম কোর্টের কাছে আর্জি জানায় তারা।
দিল্লির বাসিন্দারা বলছেন, ‘লাইনে কোন পানি নাই। ট্যাংকের পানির ওপর নির্ভর করতে হয়। সেখানেও অনেক ভিড়ের মাঝে ঠেলাঠেলি করে পানি সংগ্রহ করতে হয়।’
এদিকে, কয়েকদিন ধরেই দিল্লিতে বেড়েছে তাপপ্রবাহ। তাপমাত্রার পারদ ছুঁয়েছে ৫০ ডিগ্রি সেলিসিয়াস পর্যন্ত। একদিকে তীব্র গরম অন্যদিকে বিশুদ্ধ পানির অভাব।
গবেষকরা বলছেন, ‘গ্রীষ্মমন্ডলীয় ও প্যাসিফিক অঞ্চলে আবহাওয়ার ধরনের বড় পরিবর্তন হয়েছে। এতে করে এ অঞ্চলে তীব্র গরম ও অতিরিক্ত বৃষ্টি দেখা যাচ্ছে। ভবিষ্যতে আরও ঘন ঘন বৃষ্টি ও আরও বেশি তাপপ্রবাহ হওয়ার আশঙ্কা রয়েছে।’
এ পরিস্থিতির উত্তরণে সুপ্রিম কোর্টের দ্বারস্থ হয়েছে দিল্লি সরকার। হরিয়ানা, উত্তর প্রদেশ ও হিমাচল থেকে দিল্লিতে ১ মাসের জন্য পানি সরবরাহের ব্যবস্থা নেয়ার আর্জি রাজ্য সরকারের।
বিশুদ্ধ পানির জন্য যমুনা নদীর ওপর নির্ভর করতে হয় দিল্লিবাসীকে। তীব্র তাপদাহে এ নদীর পানির স্তর নিচে নেমে যাওয়ায় দেখা দিয়েছে সংকট।
তবে ভারতসহ দক্ষিণ এশিয়ায় তীব্র গরম ও বিশুদ্ধ পানির অভাবের জন্য বৈশ্বিক জলবায়ুকেই দুষছেন বিশ্লেষকরা। দিল্লি ছাড়াও ভারতের মুম্বাই ও বেঙ্গালুরুতে দেখা যায় বিশুদ্ধ পানির তীব্র সংকট। #

Comments are closed, but trackbacks and pingbacks are open.