বিভক্ত ফিলিস্তিন’র (জাতীয় ঐক্য সরকার) গঠন’র ডাক হামাস’র

(বিভক্ত ফিলিস্তিন’র (জাতীয় ঐক্য সরকার) গঠন’র ডাক হামাস’র–ছবি: সংগৃহীত)

বিটিসি আন্তর্জাতিক ডেস্ক: বিভক্ত ফিলিস্তিনের সমাপ্তি টানতে জাতীয় ঐক্য সরকার গঠনের আহ্বান জানিয়েছেন হামাসের প্রধান ইসমাইল হানিয়া।

গতকাল রবিবার (০৬ সেপ্টেম্বর) ফিলিস্তিনের এক টেলিভিশন সাক্ষাতকারে, অধিকৃত পশ্চিমতীর এবং অবরুদ্ধ গাজা উপত্যকার দ্বন্দ্বের অবসান ঘটাতে ঐক্যর প্রয়োজন মনে করেন ফিলিস্তিনির সশস্ত্র গোষ্ঠী হামাসের এই নেতা।

এ বিষয়ে ব্যাখা করে হানিয়া বলেন, সরকারের কাজগুলি হবে পশ্চিম তীর এবং গাজায় ফিলিস্তিনি কর্তৃপক্ষের সংস্থাগুলি একত্রিত করা, আইনসভা ও প্রেসিডেন্ট নির্বাচন অনুষ্ঠানের প্রস্তুতির পাশাপাশি জাতীয় পরিষদের নির্বাচনের প্রস্তুত করা।

সকারের তৃতীয় কাজ হবে, গাজা উপত্যকার ওপর ইসরাইলের চাপানো অবরোধ অবসান। সেই সঙ্গে দখলকৃত পশ্চিমতীরে দখলদারিত্ব ঠেকাতে হবে বলেও মন্তব্য করে হানিয়া।

হামাসের এই নেতা আরও বলেন, একটি ঐক্য সরকারের অধীনে এই কাজটি করা সম্ভব। কারণ, এ বিষয়ে আমাদের অনেক চুক্তি রয়েছে যেগুলো নিয়ে ইতিমধ্যে আলোচনা হয়েছে।

গত বৃহস্পতিবার (০৩ সেপ্টেম্বর) রামাল্লাহ ও বৈরুতে একযোগে ফিলিস্তিনি দলগুলির নেতাদের বৈঠক থেকে এই দ্বন্দ্বের অবসানের উপায় অনুসন্ধান সংক্রান্ত একটি কমিটি উত্থাপিত হয়েছিল বলে জানান হানিয়া।

দীর্ঘদিন ধরে গাজা উপত্যকায় অন্যায়ভাবে অবরোধ দিয়ে রেখেছে ইসরাইল। পশ্চিমতীরেও অবৈধভাবে ইহুদি বসতি স্থাপন করে যাচ্ছে তেল আবিব। #

Comments are closed, but trackbacks and pingbacks are open.