বিবিসির প্রতিবেদন: ইউক্রেন যুদ্ধে ৭০ হাজারের বেশি রুশ সেনা নিহত

বিটিসি আন্তর্জাতিক ডেস্ক: দুই বছরের বেশি সময় ধরে চলছে রাশিয়া ইউক্রেন যুদ্ধ। এ যুদ্ধে রাশিয়ার হয়ে লড়াই করে নিহত হওয়া সেনার সংখ্যা জানিয়েছে ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসি। তারা জানিয়েছে, যুদ্ধে রাশিয়ার ৭০ হাজারের বেশি সেনা নিহত হয়েছেন।
শুক্রবার (২০ সেপ্টেম্বর) বিবিসির এক প্রতিবেদনে এ তথ্য জানানো হয়েছে।
২০২২ সালের ফেব্রুয়ারিতে ইউক্রেনে হামলা শুরু করে রাশিয়া। দেশটির এ অভিযানে সামরিক বাহিনীতে যোগ দেওয়া অনেক স্বেচ্ছাসেবী–বেসামরিক নাগরিকও যোগ দিয়ে যুদ্ধে অংশগ্রহণ করেছেন। ফলে নিহতের তালিকা বেশ দীর্ঘ হয়েছে বলে ধারণা করা হচ্ছে।
প্রতিবেদনে বলা হয়েছে, যুদ্ধ শুরুর পর থেকে রাশিয়ার বিভিন্ন গণমাধ্যম ও সামাজিক যোগাযোগমাধ্যমে প্রতিদিন নিহত সেনাদের নাম, শেষকৃত্যানুষ্ঠান ও ছবি প্রকাশিত হচ্ছে। বিবিসি রাশিয়া ও মিডিয়াজোনা নামের একটি ওয়েবসাইট এসব সেনাদের নাম সংগ্রহ করেছে। পাশাপাশি সরকারি বিভিন্ন প্রতিবেদন ও সূত্র থেকেও এ তথ্য যাচাই করা হয়েছে। পরে তা সরকারি কর্তৃপক্ষ ও নিহতদের স্বজনদের থেকে পাওয়া তথ্যের সঙ্গে এগুলো যাচাই করা হয়েছে।
বিবিসি জানিয়েছে, তারা ইউক্রেনে নিহত ৭০ হাজার ১১২ রুশ সেনার নাম শনাক্ত করেছে। তবে বাস্তবে এ সংখ্যা আরও বেশি বলে ধারণা করা হচ্ছে। কেননা কিছু পরিবার নিহত স্বজনদের বিস্তারিত তথ্য দেয়নি। ফলে তাদের নাম তালিকাভুক্ত করা হয়নি। এ ছাড়া রাশিয়ার অধিকৃত নেৎস্ক ও লুহানস্কে নিহতদের নামও তালিকায় যুক্ত করা হয়নি।
প্রতিবেদনে বলা হয়েছে, নিহত সেনাদের মধ্যে ১৩ হাজার ৭৮১ জন স্বেচ্ছাসেবী রয়েছেন, যা মোট নিহত সেনার প্রায় ২০ শতাংশ। এ ছাড়া যুদ্ধে সাজা মওকুফের বিনিময়ে অনেক অপরাধীও যোগ দিয়েছেন। এর আগে এ সংখ্যা সবচেয়ে বেশি ছিল। বর্তমানে এ সংখ্যা ১৯ শতাংশে দাঁড়িয়েছে। এ ছাড়া যুদ্ধে অংশগ্রহণকারী সাধারণ বেসামরিক–সেনাসদস্যের হার ১৩ শতাংশ।
এতে বলা হয়েছে, গত বছরের অক্টোবর থেকে প্রতি সপ্তাহে অন্তত ১০০ স্বেচ্ছাসেবী নিহত হয়েছেন। কোনো সপ্তাহে তা ৩১০ পর্যন্ত ছাড়িয়ে গেঝে।
প্রতিবেদনে আরও বলা হয়েছে, যুদ্ধে নিহত সেনাদের বিষয়ে খুবই কম মন্তব্য করে ইউক্রেন। গত ফেব্রুয়ারিতে দেশটির প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি বলেছিলেন, রাশিয়ার সঙ্গে যুদ্ধে ইউক্রেনের ৩১ হাজার সেনা প্রাণ হারিয়েছেন। তবে এ সংখ্যা আরও অনেক বেশি হতে বলে অনুমান মার্কিন গোয়েন্দা তথ্যের।
জাতিসংঘের তথ্যমেতে, দুই বছরের এই যুদ্ধে বিশ্বজুড়ে ৬৫ লাখ ইউক্রেনীয় নাগরিক আশ্রয় প্রার্থনা করেছেন। এ ছাড়া দেশের ভেতরে আরও ৩৭ লাখ মানুষ ঘরবাড়ি ছাড়া হয়েছেন।
তবে এত দিন পার হলেও নিকট ভবিষ্যতে এই যুদ্ধ শেষ হবে, এমন সম্ভাবনা খুবই ক্ষীণ। কেননা কোনো পক্ষই ছাড় দিতে রাজি নয়। এ ছাড়া দুপক্ষের মধ্যে মতবিরোধও যথেষ্ট তীব্র।
কিয়েভের দাবি, ইউক্রেনের অধিকৃত সব ভূমি থেকে রাশিয়ানদের বিতাড়ন, রুশ বাহিনীর প্রত্যাহার এবং ক্ষয়ক্ষতির আর্থিক ক্ষতিপূরণ। অন্যদিকে মস্কোর দাবি, ইউক্রেনকে জোট নিরপেক্ষ নীতিতে ফিরতে হবে। এর পাশাপাশি ইউক্রেনে বসবাসরত রুশ ভাষাভাষি নাগরিকদের অধিকার ও স্বাধীনতা নিশ্চিত করতে হবে। #

Comments are closed, but trackbacks and pingbacks are open.