বিপুলসংখ্যক অনিবন্ধিত মোবাইল ফোন সহ গ্রেপ্তার-৭

ক্রাইম (ঢাকা) রিপোর্টার: রাজধানীর পল্লবী এলাকা থেকে চোরাকারবারী চক্রের সাত সক্রিয় সদস্যকে গ্রেপ্তার করেছে র‍্যাব।  তাদের কাছ থেকে বিভিন্ন ব্র্যান্ডের বিপুলসংখ্যক অনিবন্ধিত মোবাইল ফোন জব্দ করা হয়।
গ্রেপ্তার ব্যক্তিরা হলেন: মাহমুদুল হাসান মাসুদ, মো. জিসান, মো. রাসেল, বিপ্লব হোসেন, মো. রায়হান, মো. রকি ও মো. হাসিবুল ইসলাম।
আজ বুধবার (১০ নভেম্বর) বিকেলে রাজধানীর কারওয়ান বাজারে র‍্যাব মিডিয়া সেন্টারে সংবাদ সম্মেলনে এসব তথ্য ‍জানান র‍্যাব-৪ এর অধিনায়ক অতিরিক্ত ডিআইজি মোহাম্মদ মোজাম্মেল হক।
তিনি জানান, গতকাল মঙ্গলবার (০৯ নভেম্বর) গোপন সংবাদের ভিত্তিতে জানা যায় পল্লবী থানা এলাকার একটি সুপার মার্কেটের কিছু দোকানে সরকারের রাজস্ব ফাঁকি দিয়ে চোরাইপথে আমদানি করা অবৈধ মোবাইল ফোন কেনা-বেচা হচ্ছে। খবর পেয়ে গতকাল মঙ্গলবার (০৯ নভেম্বর) রাত থেকে আজ বুধবার (১০ নভেম্বর) সকাল পর্যন্ত বিটিআরসির প্রতিনিধিসহ মার্কেটের কয়েকটি মোবাইলের দোকানে অভিযান চালানো হয়। এ সময় বিভিন্ন ব্র্যান্ডের ৩০৯টি মোবাইল ফোন জব্দ করা হয়।
যার মধ্যে ভিভো ব্র্যান্ডের-৩৮টি, অপো-৬৩টি, স্যামসাং-৯টি, রেডমি-৩৬টি, সনি এক্সপ্রিয়া-দু’টি, আইফোন-৩৭টি, এইচটিসি-চারটি, সিম্ফোনি-একটি, এলজি-তিনটি, নোকিয়া -দু’টি, রিয়েলমি-সাতটি, পকো-একটি ও নার্জো ব্র্যান্ডের-একটি। যার আনুমানিক বাজারমূল্য ৫০ লাখ টাকা।
তিনি আরও জানান, অভিযান চলাকালীন বিটিআরসির প্রতিনিধি দল তাদের নিজস্ব সফটওয়ার ও সার্ভারের মাধ্যমে আইএমইআই নম্বর যাচাই করে দেখতে পান মোবাইল ফোনগুলো সরকারের রাজস্ব ফাঁকি দিয়ে অবৈধভাবে চোরাইপথে আমদানি করা। বিটিআরসির সহায়তায় র‌্যাব-৪এর একটি দল এ অভিযান চালায়।
গ্রেপ্তারকৃত আসামীদের প্রাথমিক জিজ্ঞাসাবাদের বরাত দিয়ে র‍্যাব জানায়, গ্রেপ্তার ব্যক্তিরা বিগত কয়েক বছর ধরে বিভিন্ন দেশ থেকে চোরাই পথে অবৈধভাবে ওই মোবাইল ফোন দেশে নিয়ে আসে এবং অনেক ক্ষেত্রে তারা অবৈধভাবে এ্যাসেম্বল করে সরকারের নির্ধারিত রাজস্ব ফাঁকি দিয়ে তা বিভিন্ন জনসাধারণের কাছে বিক্রি করে প্রচুর মুনাফা করে গ্রাহকদের সঙ্গে প্রতারণা করে আসছিলেন। এ ধরনের ফোন ব্যবহার করলে গ্রাহক বিড়ম্বনার শিকার ও আর্থিকভাবে ক্ষতিগ্রস্ত হওয়ার ঝুঁকি রয়েছে। এ ক্ষেত্রে নির্দিষ্ট নিয়মে আইএমইআই যাচাই করে নতুন মোবাইল ফোন কেনার বিষয়ে সচেতন হওয়া প্রয়োজন।
সংবাদ প্রেরক বিটিসি নিউজ এর ক্রাইম (ঢাকা) রিপোর্টার মো: রুহুল আমীন। #

Comments are closed, but trackbacks and pingbacks are open.