বিপিএল ইতিহাসে সর্বকনিষ্ঠ অধিনায়ক হিসেবে রাজশাহী কিংসের নেতৃত্বে মিরাজ!

নিজস্ব প্রতিবেদকবাংলাদেশ প্রিমিয়ার লিগ(বিপিএল) এর ষষ্ঠ আসরে থাকছে নানারকম চমক। দেশিবিদেশী ক্রিকেট তারকারা মাতাবেন চার-ছক্কার এই ফরমেট।

সবকিছু ছাপিয়ে অন্যরকম চমক দেখিয়েছে রাজশাহী কিংস টিম ম্যানেজমেন্ট। দলের নেতৃত্ব তুলে দিয়েছে মেহেদী হাসান মিরাজের কাধে!

দেশের বিপিএলের ইতিহাসে তিনিই সর্বকনিষ্ঠ অধিনায়ক হিসেবে নেতৃত্ব দিতে চলেছেন। মাত্র ২১ বছর ৭০ দিন বয়সে বাংলাদেশের সর্বকনিষ্ঠ অধিনায়কের ভার কাধে পেলেন  তিনি।

আজ বৃহস্পতিবার সন্ধ্যায় রাজধানীর হাতিরঝিলে রাজশাহী কিংসের জার্সি উন্মোচন অনুষ্ঠানে তাকে অধিনায়ক হিসেবে নির্বাচিত করে রাজশাহী কিংস কর্তৃপক্ষ।

মিরাজের আগে সবচেয়ে কম বয়সে বিপিএলে অধিনায়কত্ব করেছেন মুশফিকুর রহিম। বিপিএলের প্রথম আসরে ২৪ বছর ২৫২ দিন বয়সে সেবার  দুরন্ত রাজশাহীকে নেতৃত্ব দিয়েছিলেন এই উইকেট রক্ষক ব্যাটসম্যান।

তবে কনিষ্ঠ অধিনায়কের তালিকায় আছেন সাকিব আল হাসানও। বিপিএলের প্রথম আসরে খুলনা রয়্যাল বেঙ্গলসের অধিনায়ক ছিলেন সাকিব। সেবার ২৪ বছর ৩০১ দিনে খুলনাকে নেতৃত্ব দিয়েছিলেন বিশ্বসেরা এই অলরাউন্ডার।

ফলশ্রুতিতে, মিরাজের অধীনে খেলতে হচ্ছে পাকিস্তানী অলরাউন্ডার মোহাম্মদ হাফিজকে! নির্দেশনার অধীনে থাকছেন সৌম্য,মুমিনুল মুস্তাফিজের মতো দেশী তারকারাও।

তবে রাজশাহীর দলে থাকা এত দেশি-বিদেশি ক্রিকেটারদের ভিড়ে  যোগ্য নেতৃত্বে শতভাগ উজাড় করে দিতে চান অনূর্ধ্ব-১৯ দলের সাবেক এই অধিনায়ক।

অধিনায়ক হিসেবে ঘোষিত হওয়ার পর জানালেন সেই স্বপ্নের কথা।

অধিনায়কের দায়িত্ব পেয়ে মিরাজ বলেন, এটি আমার জন্য অনেক বড় একটি সুযোগ। এমন বড় টুর্নামেন্টে আমার এর আগে কখনো অধিনায়কত্ব করা হয়নি। আপনারা জানেন যে আমি অনূর্ধ্ব ১৯ দলের হয়ে অধিনায়কত্ব করেছি, দেশের জন্য। সেখানে বয়স কিন্তু সীমিত থাকে। তবে এখানে কিন্তু অনেক ধরনের অভিজ্ঞ ক্রিকেটার থাকে।

বিভিন্ন দেশের ক্রিকেটার এবং বাংলাদেশিরা থাকে।আমার জন্য এটি অনেক বড় অভিজ্ঞতা।চেষ্টা করবো আমার শতভাগ দেয়ার জন্য।
আশা করি,আমার বিগত যে অভিজ্ঞতা আছে অনূর্ধ্ব ১৯ বিশ্বকাপে, এরপর বয়সভিত্তিক লেভেলে যে অধিনায়কত্ব করেছি সেই অভিজ্ঞতা কাজে লাগবে।

তবে অধিনায়ক হিসেবে মিরাজের নাম ঘোষণা পরপরই রাজশাহী শহরে ক্রিকেট ভক্তদের মুখে নানারকম বক্তব্য ভেসে আসছে। তারা রীতিমতো অবাক হচ্ছেন। তবে মিরাজের নেতৃত্বে রাজশাহী কিংস চ্যাম্পিয়ন হবে বলেই প্রত্যাশা রাজশাহীবাসীর।

উল্লেখ্য, ২০১৪ সালের অনূর্ধ্ব-১৯ বিশ্বকাপে বাংলাদেশের দলের অধিনায়কের দায়িত্ব পালন করেছিলেন মিরাজ। ২০১৬ সালের বিশ্বকাপেও টাইগার যুবাদের অধিনায়ক ছিলেন তিনি।সেবার বাংলাদেশ সেমিফাইনালে জায়গা করে নিয়েছিল মিরাজের নেতৃত্বে।

এখন পর্যন্ত বয়সভিত্তিক পর্যায়ে এটাই বাংলাদেশের সবচেয়ে বড় সাফল্য। টেস্ট দিয়ে আন্তর্জাতিক ক্রিকেটে পা রাখা মিরাজ সময়ের সাথে সাথে তিন ফরম্যাটেই দলের নিয়মিত মুখ হয়ে উঠেছেন। বল এবং ব্যাট হাতে করছেন নিয়মিত পারফর্মেন্স। এবার বিপিএল দল রাজশাহী কিংস এই অলরাউন্ডারকে নেতা হিসেবে ব্যবহার করতে চলেছে।

মিরাজ এর আগে দুবার কিংসের জার্সি গায়ে মাঠে নামলেও এবার চমক নিয়ে বিপিএল মাতাবেন। ভিন্ন রুপে শরীরে থাকছে ‘সর্বকনিষ্ঠ অধিনায়কত্বের’ ছাপ!

সংবাদ প্রেরক বিটিসি নিউজ এর নিজস্ব প্রতিনিধি আমানুল্লাহ আমান।#

Comments are closed, but trackbacks and pingbacks are open.