বিনিয়োগ আকর্ষণ-সহজীকরণে একসঙ্গে কাজ করবে বিডা ও বিল্ড

বিশেষ (ঢাকা) প্রতিনিধি: দেশে বিনিয়োগ আকর্ষণ ও সহজীকরণে একসঙ্গে কাজ করতে সম্মত হয়েছে বাংলাদেশ বিনিয়োগ উন্নয়ন কর্তৃপক্ষ (বিডা) ও বিজনেস ইনিশিয়েটিভ লিডিং ডেভেলপমেন্ট (বিল্ড)।
সোমবার (১৭ এপ্রিল) রাজধানীর আগারগাঁওয়ে বিডার প্রধান কার্যালয়ে এ সমঝোতা স্মারক সই হয়েছে। অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বিডার নির্বাহী চেয়ারম্যান লোকমান হোসেন মিয়া।
সমঝোতা স্মারকে বিডার পক্ষে সই করেন বিডার নির্বাহী সদস্য মোহসিনা ইয়াসমিন এবং বিল্ডের পক্ষ থেকে সই করেন প্রধান নির্বাহী কর্মকর্তা (সিইও) ফেরদৌস আরা বেগম। এ চুক্তির আওতায় এখন থেকে বিনিয়োগ সহজীকরণসহ পারস্পারিক প্রযুক্তিগত সহায়তা, আধুনিক বিনিয়োগ পরিবেশ সৃষ্টি, বিনিয়োগ আকর্ষণের লক্ষ্যে একসঙ্গে কাজ করবে বিডা ও বিল্ড।
অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে লোকমান হোসেন মিয়া বলেন, গত ১৫ বছর ধরে প্রধানমন্ত্রী শেখ হাসিনার দূরদর্শী নেতৃত্বে এগিয়ে যাচ্ছে দেশ। ২০০৭ সালে আমাদের মাথাপিছু আয় ছিল ৭৫০ ডলারের মতো, এখন তা ২৮৫০ ডলার।
তিনি আরও বলেন, এ সমঝোতা স্মারক সইয়ের ফলে এখন থেকে দেশি-বিদেশি বিনিয়োগ আকর্ষণের লক্ষ্যে আমাদের সহযোগী হিসেবে কাজ করবে বিল্ড। বাংলাদেশে বিনিয়োগ এবং ব্যবসায়িক পরিবেশ আরও উন্নত করার জন্য একসঙ্গে কাজ করবে বিডা ও বিল্ড। যা আরও বেশি বিনিয়োগ আকৃষ্ট করতে, নতুন নতুন কর্মসংস্থান সৃষ্টি এবং দেশে অর্থনৈতিক প্রবৃদ্ধি বাড়াতে অবদান রাখবে।
বিল্ডের সিইও ফেরদৌস আরা বেগম বলেন, এ সমঝোতা স্মারক সইয়ের ফলে বাংলাদেশে বিনিয়োগের সুযোগ-সুবিধা এবং ব্যবসায়িক সংস্কারের লক্ষ্যে বিডার সঙ্গে অংশীদারত্বের ভিত্তিতে কাজ করবে বিল্ড। আমরা যৌথ প্রচেষ্টার মাধ্যমে ব্যবসায়িক ও বিনিয়োগ সমস্যা চিহ্নিতকরণ, ব্যবসায়িক প্রক্রিয়া সহজকরণ, বাধা দূর করাসহ একটি প্রযুক্তিনির্ভর আধুনিক স্বচ্ছ ও বিনিয়োগ অনুকূল পরিবেশ তৈরির লক্ষ্যে কাজ করবো। এরই মধ্যে আমরা ৯টি সেক্টর চিহ্নিত করেছি, যার ভিত্তিতে বিডা ও বিল্ড প্রতি তিন মাসে একবার অগ্রগতি এবং করণীয় নিয়ে নিজেদের মধ্যে সভার আয়োজন করবে।
সংবাদ প্রেরক বিটিসি নিউজ এর বিশেষ (ঢাকা) প্রতিনিধি মো: ফারুক আহম্মেদ। #

Comments are closed, but trackbacks and pingbacks are open.