বিতর্কিত নির্বাচনের পর ভেনেজুয়েলায় বিক্ষোভ, সংঘর্ষ

বিটিসি আন্তর্জাতিক ডেস্ক: ভেনেজুয়েলায় বিতর্কিত নির্বাচনি ফলাফলের প্রতিবাদে ব্যাপক বিক্ষোভ হয়েছে। সোমবার (২৯ জুলাই) সন্ধ্যায় রাজধানী কারাকাসের রাস্তায় নেমে আসে হাজার হাজার মানুষ। এসময় পুলিশ বিক্ষোভকারীদের লক্ষ্য করে কাঁদানে গ্যাস ও রাবার বুলেট নিক্ষেপ করলে, সংঘর্ষ ছড়িয়ে পড়ে। ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসি এ খবর জানিয়েছে।
প্রেসিডেন্ট নিকোলাস মাদুরো জয়ী হয়েছেন বলে দাবি করার পরদিনই ভেনিজুয়েলার রাজধানীতে বিক্ষোভ শুরু হয়। কেউ কেউ শহরের চারপাশের পাহাড়ের বস্তি থেকে কয়েক মাইল হেঁটে প্রেসিডেন্ট প্রাসাদের সামনে অবস্থান নেয়।
বিক্ষোভকারীরা এমনকি ফ্যালকন রাজ্যে মাদুরোর পূর্বসূরি হুগো শ্যাভেজের একটি মূর্তি ভেঙে ফেলে। কারাকাসের অন্যতম দরিদ্র অংশ পেটারে এলাকার বিক্ষোভকারীরা প্রেসিডেন্টের বিরুদ্ধে স্লোগান দেয়। এসময় কিছু মুখোশধারী যুবক ল্যাম্পপোস্ট থেকে মাদুরোর প্রচারের পোস্টার ছিঁড়ে ফেলে।
বিক্ষোভ ছত্রভঙ্গ করতে শহরজুড়ে প্রচুর পুলিশ ও ন্যাশনাল গার্ডের সদস্যদের মোতায়েন করা হয়েছে। এছাড়া মাদুরো-পন্থী আধাসামরিক গোষ্ঠীগুলোকে বিক্ষোভকারীদের উপর গুলি চালানোর খবরও পাওয়া গেছে।
নির্বাচনের পর মাদুরোকে বিজয়ী ঘোষণা করে দেশটির জাতীয় নির্বাচন কাউন্সিল (সিএনই)। নির্বাচনে তিনি ৫১ দশমিক ২০ শতাংশ ভোট পেয়েছেন বলে দাবি করেন সিএনই প্রধান এলভিস আমোরোসো। এলভিস মাদুরোর ঘনিষ্ঠ হিসেবে পরিচিত।এই বিজয়কে জালিয়াতি বলেন বিরোধীরা। তাদের দাবি, বিরোধী জোটের প্রার্থী এডমুন্ডো গনজালেজ উরুতিয়া ৭৩ দশমিক ২ শতাংশ ভোট পেয়ে বিশ্বাসযোগ্যভাবে জয়ী হয়েছেন।
১১ বছর ধরে ক্ষমতায় আছেন প্রেসিডেন্ট নিকোলা মাদুরো।২০১৩ সালে হুগো শ্যাভেজের মৃত্যুর পর ক্ষমতায় বসেন তিনি। #

Comments are closed, but trackbacks and pingbacks are open.