বিজেপিকে ঠেকাতে কংগ্রেস ও আম আদমির সমঝোতা

বিটিসি আন্তর্জাতিক ডেস্ক: লোকসভা নির্বাচনে বিজেপিকে ঠেকাতে কংগ্রেসের সঙ্গে সমঝোতায় সক্রিয় হয়েছে আম আদমি পার্টি। দিল্লির সাতটি আসনের মধ্যে তিনটি কংগ্রেসকে দিতে রাজি হয়েছেন কেজরিওয়াল। এছাড়া গোয়া, গুজরাট ও হরিয়ানা রাজ্যেও আসন ভাগাভাগিতে দুই দলের মধ্যে সমঝোতা হয়েছে।
দিল্লির মুখ্যমন্ত্রী কেজরিওয়াল বুধবার লোকসভা ভোটে কংগ্রেসের সঙ্গে আসন সমঝোতার সম্ভাবনা প্রসঙ্গে বলেছিলেন, দেখা যাক আগামী দু’তিন দিনের মধ্যে কী হয়। তবে সমঝোতার বিষয়টি আরও আগে চূড়ান্ত হওয়া উচিত ছিল বলেও জানান তিনি। খবর ইন্ডিয়া টুডে’র।
কেজরিওয়ালের দলের পক্ষে বুধবারই তিন আসন ছাড়ার বার্তা কংগ্রেস হাইকমান্ডকে দেওয়া হয়েছে বলে ভারতীয় গণমাধ্যমের খবরে বলা হয়েছে। ঘটনাচক্রে দিল্লির আবগারি দুর্নীতি সংক্রান্ত মামলায় জিজ্ঞাসাবাদের জন্য বুধবার আবার কেজরিওয়ালকে সমন পাঠিয়েছে এনফোর্সমেন্ট ডিরেক্টরেট (ইডি)।
জানুয়ারিতে কংগ্রেস ও আম আদমি পার্টির নেতৃত্ব আসন সমঝোতা নিয়ে কয়েক দফা আলোচনা করলেও জট কাটেনি। দিল্লির সাতটি আসনের মধ্যে একটি বা দুইটি ছাড়ার প্রস্তাব দেওয়া হয়েছিল। কিন্তু কংগ্রেস অন্তত তিনটিতে লড়ার দাবিতে অনড় থাকায় আলোচনা ভেস্তে গিয়েছিল।
কংগ্রেস নেতা মুকুল ওয়াসনিকের নেতৃত্বে গঠিত আসন সমঝোতার দায়িত্বপ্রাপ্ত কমিটির অন্য চার সদস্য হলেন রাজস্থানের সাবেক মুখ্যমন্ত্রী অশোক গহলৌত, ছত্তিসগড়ের সাবেক মুখ্যমন্ত্রী ভূপেশ বঘেল, সাবেক কেন্দ্রীয় মন্ত্রী সলমন খুরশিদ ও এআইসিসির সাবেক মুখপাত্র মোহন প্রকাশ ছিলেন বৈঠকে। সঙ্গে ছিলেন দিল্লি প্রদেশ কংগ্রেস সভাপতি অরবিন্দর সিংহ লভলীও।
অন্যদিকে, আম আদমি পার্টির পক্ষে রাজ্যসভা সংসদ সদস্য সন্দীপ পাঠক ও দিল্লির দুই মন্ত্রী অতিশী ও সৌরভ ভরদ্বাজ অংশ নিয়েছিলেন জানুয়ারির আলোচনায়।
২০১৯ সালের লোকসভা ভোটে আম আদমি পার্টি শাসিত দিল্লির সাতটি আসনের সবগুলো আসনই জিতেছিল বিজেপি। তাৎপর্যপূর্ণভাবে তার মধ্যে পাঁচটি আসনেই কংগ্রেস দ্বিতীয় স্থানে ছিল। যদিও ২০২০ সালে দিল্লির বিধানসভায় বেশিরভাগ আসনে জিতে কেজরিওয়াল ফের মুখ্যমন্ত্রী হয়েছেন।
যদিও গত বছর দিল্লির পৌরসভাও বিজেপির হাত থেকে ছিনিয়ে নিয়েছে আম আদমি পার্টি। এই পরিস্থিতিতে আম আদমি ও কংগ্রেসের জোট হলে রাজধানীতে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর দল চ্যালেঞ্জের মুখে পড়তে পারে বলে মনে করা হচ্ছে। #

 

Comments are closed, but trackbacks and pingbacks are open.