বিগত বছরের সকল রেকর্ড ভেঙ্গে মোংলা বন্দর দিয়ে রেকর্ড সংখ্যক গাড়ি আমদানি


বাগেরহাট প্রতিনিধি: বিগত বছরের সকল রেকর্ড ভেঙ্গে ২০২১-২০২২ অর্থ বছরে বাগেরহাটের মোংলা বন্দর দিয়ে সর্বোচ্চ ২০ হাজার ৮০৮ টি গাড়ি আমদানি হয়েছে। জাতির জনক বঙ্গবন্ধু কন্যা দেশের প্রধান মন্ত্রী শেখ হাসিনার ব্যাক্তি উদ্যোগে ২০০৯ সালে ৮ হাজার ৯০০ টি গাড়ি আমদানির মাধ্যমে মোংলা বন্দর দিয়ে গাড়ি আমদানি শুরু হয়।
পর্যায়ক্রমে এ বন্দর দিয়ে গাড়ি আমদানি বাড়তেই থাকে। প্রতি বছরই মোংলা বন্দর দিয়ে ১৩% হারে গাড়ি আমদানি বৃদ্ধি পাচ্ছে। ২০২১-২০২২ অর্থ বছরে সমুদ্র বন্দর দিয়ে সমগ্র বাংলাদেশে গাড়ি আমদানি হয়েছে মোট ৩৪ হাজার ৭৮৩ টি। এর মধ্যে চট্রগ্রাম বন্দর দিয়ে আমদানি হয় ১৩ হাজার ৯৭৫টি আর ২০ হাজার ৮০৮ টি গাড়ি আমদানি হয়েছে মোংলা বন্দর দিয়ে। গাড়ি আমদানি চালু হওয়ার ১৪ বছর পর এই প্রথম চট্রগ্রাম বন্দরকে পিছনে ফেলে সর্বোচ্চ গাড়ি আমদানির রেকর্ড গড়ল মোংলা বন্দর। এই অর্থ বছরের মোট আমদানিকৃত গাড়ির ৬০ শতাংশ আমদানি হয়েছে মোংলা বন্দর দিয়ে।
মোংলা বন্দর বোর্ড ও জনসংযোগ বিভাগের উপ-সচিব মাকরুজ্জামান স্বাক্ষরিত এক সংবাদ বিজ্ঞপ্তিতে তথ্য সহকারী মনিরুল ইসলাম মঙ্গলবার বিকেলে এক মেইল বার্তায় এ তথ্য জানিয়ে বলেন মোংলা বন্দরে আমদানি কারকদের বন্দর কর্তৃপক্ষের পক্ষ থেকে বিভিন্ন ধরণের প্রণোদনা প্যাকেজ ঘোষণা দেয়া হয়েছে। বন্দর থেকে আমদানিকৃত গাড়ি স্বল্প সময়ের মধ্যে খালাস করা হয়।
আমদানিকৃত গাড়ি রাখার জন্য বন্দর কর্তৃপক্ষের উন্নতমানের শেড ও ইয়ার্ড নির্মাণ করা হয়েছে। গাড়ির নিরাপত্তা নিশ্চিতকল্পে সার্বক্ষণিক টহল ও সি.সি ক্যামেরা মনিটরিং করা হয়। এখন পদ্মা সেতু উদ্বোধন হওয়ায় মোংলা বন্দর থেকে ঢাকায় যেকোন পণ্য পরিবহণে সময় লাগবে মাত্র ৩ থেকে ৪ ঘন্টা। ঢাকা থেকে চট্রগ্রাম বন্দরের দূরত্ব ২৬০ কি. মি., সেখানে ঢাকা থেকে মোংলা বন্দরের দূরত্ব ১৭০ কি. মি.। ফলে তুলনামূলক একটি গাড়ি বন্দর থেকে খালাসের পর খুবই কম সময়ে, ও স্বল্প খরচে ঢাকাসহ দেশের বিভিন্ন স্থানে পৌঁছাতে সক্ষম হবে বিধায় মোংলা বন্দর ব্যবহার করে গাড়ি আমদানি উত্তরোত্তর বৃদ্ধি পাবে বলে বন্দর কর্তৃপক্ষ আশা করছেন।
সংবাদ প্রেরক বিটিসি নিউজ এর বাগেরহাট প্রতিনিধি মাসুম হাওলাদার। #

Comments are closed, but trackbacks and pingbacks are open.