বিক্ষোভের জেরে পেরুতে জরুরি অবস্থা জারি

বিটিসি আন্তর্জাতিক ডেস্ক: পেরুর রাজধানী লিমাসহ কয়েকটি অঞ্চলে জরুরি অবস্থা জারি করা হয়েছে। তুরস্কভিত্তিক সংবাদমাধ্যম আনাদলু এজেন্সি জানায়, শনিবার (১৪ জানুয়ারি) ঘোষিত এই জরুরি অবস্থা লিমা, কুসকো, ক্যালাও ও পুনো শহরে বলবৎ করা হয়েছে।
সম্প্রতি শুরু হওয়া সরকারবিরোধী আন্দোলনে কমপক্ষে ৪২ জন নিহত হওয়ার পর এমন সিদ্ধান্ত নিয়েছে দেশটির সরকার। জরুরি অবস্থা ঘোষণার মাধ্যমে দেশটির সেনাবাহিনীকে ওই অঞ্চলগুলো নিয়ন্ত্রণের দায়িত্ব দেয়া হয়েছে। একই সঙ্গে সংবিধানে নিশ্চিত করা বিশেষ কিছু মৌলিক অধিকার স্থগিত করা হয়েছে।
গত ৭ ডিসেম্বর ২০২১ সালে কংগ্রেস বাতিল করার ষড়যন্ত্রের অভিযোগে নির্বাচিত বামপন্থি নেতা পেদ্রো কাস্তিলোকে অভিশংসনের মাধ্যমে ক্ষমতাচ্যুত করা হয়। তার বিরুদ্ধে অভিযোগ, তিনি অবৈধভাবে দেশটির পার্লামেন্ট ভেঙে দিতে চেয়েছিলেন। এর ফলে বিশ্বের দ্বিতীয় বৃহত্তম কপার উৎপাদনকারী দেশটিতে রাজনৈতিক সংকটের শুরু হয়।
পদ থেকে অপসারণ করার পর পেদ্রো কাস্তিলোকে আটক করা হয়। এরপরই বিক্ষোভে প্রায় অচল হয়ে গেছে দক্ষিণ আমেরিকার এ দেশটি। পেদ্রোকে অপসারণ করার পর দেশটির ক্ষমতায় বসেন সাবেক ভাইস প্রেসিডেন্ট দিনা বলুয়ার্তে। তিনি ২০২৬ সাল পর্যন্ত দায়িত্ব পালন করবেন। তবে তার নতুন প্রস্তাব অনুসারে ২০২৪ সালেই পরবর্তী প্রেসিডেন্ট নির্বাচন অনুষ্ঠিত হতে পারে।
এদিকে বলুয়ার্তেকে পদত্যাগ করে অবিলম্বে নতুন করে নির্বাচনের আয়োজন করার দাবি জানিয়েছেন বিক্ষোভকারীরা। #

Comments are closed, but trackbacks and pingbacks are open.