বিএমডিএর ‘ভূ-উপরিস্থ পানি উন্নয়নের মাধ্যমে বৃহত্তর দিনাজপুর ও জয়পুরহাট জেলার সেচ সম্প্রসারণ শীর্ষক প্রকল্প

নিজস্ব প্রতিবেদক: ‘ভূ-উপরিস্থ পানি উন্নয়নের মাধ্যমে বৃহত্তর দিনাজপুর ও জয়পুরহাট জেলার সেচ সম্প্রসারণ শীর্ষক প্রকল্পের অবহিতকরণ সভা অনুষ্ঠিত হয়েছে।
মঙ্গলবার (১৪ ফ্রেরুয়ারী) ইএসডিও’র প্রধান কার্যালয়ে বরেন্দ্র বহুমুখী উন্নয়ন কর্তৃপক্ষের (বিএমডিএ) আয়োজনে ‘ভূ-উপরিস্থ পানি উন্নয়নের মাধ্যমে বৃহত্তর দিনাজপুর ও জয়পুরহাট জেলার সেচ সম্প্রসারণ শীর্ষক প্রকল্পের অবহিতকরণ সভা অনুষ্ঠিত হয়। প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বরেন্দ্র বহুমুখী উন্নয়ন কর্তৃপক্ষের চেয়ারম্যান ও প্রাক্তন প্রতিমন্ত্রী বেগম আখতার জাহান।
বিএমডিএর চেয়ারম্যান বেগম আখতার জাহান বলেন, জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান যেভাবে দেশকে স্বাধীনতা এনে দিয়েছেন তারই সুযোগ্য কন্যা মাননীয় প্রধানমন্ত্রী দেশরত্ন শেখ হাসিনা তার পিতার স্বপ্ন বাস্তবায়নের দিনরাত পরিশ্রম করে যাচ্ছে যার ফলে বাংলাদেশ আজ এক অনন্য উচ্চতায় পৌঁছে গেছে বিশ্ব দরবারে।
মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনার কারণে আজ কৃষিতে আমুল পরিবর্তনে এসছে। মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেন এক ইঞ্চি জমিও ফাকা থাকবে না এমন কি কৃষি জমি নষ্ট করে কেউ কোন ধরনের শিল্প প্রতিষ্ঠান বা শিল্পঅঞ্চল গড়ে তোলা না হয় এজন্য নির্দেশনা দেয়া হয়।
তিনি আরো বলেন বরেন্দ্র অঞ্চল একসময় মরুভূমি অবস্থায় পড়েছিল তখন প্রকৃতির ওপর নির্র্ভর হয়ে থাকতে হতো কখন বৃষ্টি হবে, কিন্তু বর্তমানে দেশরত্ন শেখ হাসিনার সঠিক নির্দেশনা ও বরেন্দ্র বহুমুখী উন্নয়ন কর্তৃপক্ষের সঠিক তদারকির মাধ্যমে আজ বরেন্দ্র অঞ্চলে এক ফসল থেকে তিন ফসল হচ্ছে এমন কি কোন কোন এলাকায় চার ফসলও হচ্ছে। বর্তমানে বাংলাদেশে এখন খাদ্য স্বয়ংসম্পূর্ণ থেকে খাদ্য উদ্বৃত্তে পরিণত হয়েছে। মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনার হাতকে শক্তিশালী করতে হলে বরেন্দ্র অঞ্চলে কৃষকের ভাগ্যের মান পরিবর্তন করতে হবে এবং মাঠ পর্যায়ে কৃষক যেন কোনো সমস্যায় না পড়ে সেজন্য বরেন্দ্রর কর্মকর্তা কর্মচারীদের সব সময় সচেতন থাকতে হবে যেনও কৃষক কোন সমস্যায় না পড়ে সেচ মৌসুমে।
এছাড়াও তিনি মাঠ পর্যায়ে কর্মকর্তাদের বিভিন্ন সুবিধা ও অসুবিধার কথা শোনেন ও তা অচিরেই সমস্যা সমাধান করা হবে বলে চেয়ারম্যান জানান।‘ভূ-উপরিস্থ পানি উন্নয়নের মাধ্যমে বৃহত্তর দিনাজপুর ও জয়পুরহাট জেলার সেচ স¤প্রসারণ প্রকল্প সর্ম্পকে বিস্তারিত তথ্য তুলে ধরেন প্রকল্প পরিচালক রেজা মো নূরে আলম।
ঠাকুরগাঁও জেলার জেলা প্রশাসক মাহবুবুর রহমান এর সভাপতিত্বে অনুষ্ঠানে বিশেষ অতিথি উপস্থিত হিসেবে উপস্থিত ছিলেন বিএমডি’র নির্বাহী পরিচালক প্রকৌ.মোঃ আব্দুর রশীদ, বিএমডিএ পরিচালনা পর্ষদ সদস্য এ কে এম মোস্তাফিজুর রহমান বাবু, ঠাকুরগাঁও জেলা পরিষদের চেয়ারম্যান মুহাম্মদ সাদেক কুরাইশী, ঠাকুরগা জেলা আওয়ামী লীগ সাধারন সম্পাদক দিপক কুমার রায়, তত্বাবধায়ক প্রকৌশলী ইকবাল হোসেন, নির্বাহী প্রকৌশলী শফিকুল ইসলাম সহ বিভিন্ন দফতরের কর্মকর্তাগণ।
সংবাদ প্রেরক বিটিসি নিউজ এর নিজস্ব প্রতিনিধি জি, এম হাসানইসালাম (বাবুল) রাজশাহী। #

Comments are closed, but trackbacks and pingbacks are open.