বিএমডিএ’র ইআইবিএ প্রকল্প পরিদর্শন

নিজস্ব প্রতিবেদক: বরেন্দ্র বহুমুখী উন্নয়ন কর্তৃপক্ষ (বিএমডিএ) কর্তৃক বাস্তবায়নাধীন বরেন্দ্র এলাকায় খালের পানি সংরক্ষণের মাধ্যমে সেচ সম্প্রসারণ-২য় পর্যায় (ইআইবিএ) প্রকল্পের আওতায় বিএমডিএ বাগমারা জোনে বাস্তবায়িত ও চলমান বিভিন্ন কাজের পরিদর্শন করেছেন বিএমডিএ’র চেয়ারম্যান বেগম আখতার জাহান।
গতকাল বুধবার (২২ মে) রাজশাহী জেলার বাগমারা উপজেলার বাসুপাড়া ইউনিয়নের কুচামারা খাল পরিদর্শন করেন তিনি। এ সময় নির্বাহী পরিচালক আব্দুর রশীদ, অতিরিক্ত প্রধান প্রকৌশলী জাহাঙ্গীর আলম খান, প্রকল্প পরিচালক নাজিরুল ইসলামসহ ঊর্ধ্বতন কর্মকর্তাগন উপস্থিত ছিলেন।
বিএমডিএ চেয়ারম্যান বলেন, প্রধানমন্ত্রী দেশরত্ন শেখ হাসিনা যেভাবে কৃষি খাতকে এগিয়ে নিয়ে যাচ্ছে তা অতুলনীয়। কৃষিতে বিপ্লব হওয়ার ফলে বাংলাদেশ অনন্য উচ্চতায় পৌঁছে গেছে। বরেন্দ্র অঞ্চলে কৃষিতে যে ব্যাপক পরিবর্তন তা শেখ হাসিনার কারণে। তাই কৃষক ভাই-বোন আপনারা যারা এখানে উপস্থিত আছেন আপনারা দেশকে এগিয়ে নিয়ে যাওয়ার জন্য সব সময় কাজ করে চলেছেন। তাই আপনাদের যেন ফসল ফলাতে কোন রকমের সমস্যা না হয় সেজন্য বরেন্দ্র বহুমুখী উন্নয়ন কর্তৃপক্ষের কর্মকর্তা-কর্মচারীরা সবসময় নিরলস ভাবে কাজ করে চলেছে। এই খালটি দীর্ঘদিন খনন না করার কারণে এখানে পানি সংরক্ষণ করা যেত না। কিন্তু (ইআইবিএ) প্রকল্প এর মাধ্যমে এ খালটি ৭কি.মি পুন:খনন করার ফলে এখন এই খালে সব সময় পানি থাকবে। এই খালের পানি দিয়ে আপনারা সব সময় প্রয়োজন মত পানি ব্যবহার করতে পারবেন। যে পানি ব্যাবহার করে আপনারা ফসল উৎপাদন করতে পারবেন। এ পানি ব্যবহারের ফলে ভূ-গর্ভস্থ পানির উপর চাপ কমবে। এছাড়া খালের চারপাশে প্রায় ১৫ হাজার বিভিন্ন ধরনের বৃক্ষরোপণ করা হবে। এই খাল খনন এর ফলে প্রায় ১৫০০ কৃষক পরিবার উপকৃত হবে এবং এই পানি সেচের কাজে ব্যবহার করতে পারবে। তাই আপনাদের কাছে আমার অনুরোধ থাকবে মাননীয় প্রধানমন্ত্রীর জন্য সব সময় দোয়া করবেন এবং আমরা আপনাদের পাশে থেকে এই বাংলাদেশকে সোনার বাংলাদেশে পরিণত করব।
ইআইবিএ প্রকল্প পরিচালক ও তত্ত¡াবধায়ক প্রকৌশলী মোঃ নাজিরুল ইসলাম জানান, রাজশাহীর বাগমারা উপজেলার বাসুপাড়া ইউনিয়নে ইআইবিএ প্রকল্পের আওতায় কুচামারা খাল পুনঃখনন করা হয়েছে। বাগমারা উপজেলার রানী নদী হতে ৪৫০মিমি ব্যাসের ঐউচঊ পাইপ লাইনের মাধ্যমে ৩টি পাম্প দিয়ে ১৫ কিউসেক পানি ৭ কিলোমিটার দৈঘ্যের কুচামারা খালে সরবরাহ করা হবে।
এছাড়া সংরক্ষিত পানি দিয়ে ১৫টি সোলার এলএলপি’র মাধ্যমে ২৯৫ হেক্টর জমি বা প্রায় ২৫০০ বিঘা কৃষি জমিতে সেচ দেয়া সম্ভব হবে। এছাড়া খালের চারপাশে ১৫ হাজার বিভিন্ন ফলজ, বনজ ও ঔষধি গাছের চারা রোপন করা হবে। ইতোমধ্যে কুচামারা খালটির ৭ কি,মি খননকাজ শেষ হয়েছে। এখন পর্যন্ত ৩ টি সোলার এলএলপি স্থাপন করা হয়েছে। ৫ হাজার বৃক্ষ রোপন করা হয়েছে।২টি ক্রসড্যাম নির্মাণ করা হয়েছে। বাগমারা উপজেলায় ইআইবিএ প্রকল্পের সমুদয় কাজ যেমন খাল পূন:খনন, সোলার এলএলপি স্থাপন,ক্রস ড্যাম, সেচনালা নির্মাণ ইত্যাদি কাজ সম্পন্ন করতে প্রায় ৬.৫০ কোটি টাকা ব্যয় হবে।
৫ বছর মেয়াদি প্রকল্পের ব্যয় ধরা হয়েছে ২৪৯কোটি ৪০ লক্ষ টাকা । বরেন্দ্র অঞ্চলে কৃষকের উপকারের জন্য প্রকল্পটি গ্রহণ করা হয়। খাল পরিদর্শন শেষে সেখানে গাছের চারা রোপন করা হয়।
ইআইবিএ প্রকল্প পরিদর্শনের সময় অতিরিক্ত প্রধান প্রকৌশলী জাহাঙ্গীর আলম খান, উপজেলা নির্বাহী অফিসার মোঃ মাহবুবুল ইসলাম, নির্বাহী প্রকৌশলী মোস্তাফিজুর রহমান, নির্বাহী প্রকৌশলী মো. রফিকুল হাসান, সহকারী প্রকৌশলী শাহাদাত হোসেন, উপসহকারী প্রকৌশলী শামসুল আলমসহ বাগমারা জোনের কর্মকর্তা কর্মচারীগন উপস্থিত ছিলেন।
সংবাদ প্রেরক বিটিসি নিউজ এর নিজস্ব প্রতিনিধি জি, এম হাসান-ই-সালাম (বাবুল) রাজশাহী। #

Comments are closed, but trackbacks and pingbacks are open.