বিএনপির আন্দোলন ভিন্ন খাতে নিতেই পঞ্চগড়ে সাম্প্রদায়িক হামলা : মির্জা ফখরুল

ঢাকা প্রতিনিধি: বিএনপির আন্দোলনকে ভিন্ন খাতে নিতে সরকার পূর্ব পরিকল্পিতভাবে পঞ্চগড়ে সাম্প্রদায়িক হামলার ঘটনা ঘটিয়েছে বলে অভিযোগ করেছেন দলটির মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর।
তিনি বলেছেন, সরকার পূর্ব পরিকল্পিতভাবে পঞ্চগড়ে সাম্প্রদায়িক হামলার ঘটনা ঘটিয়ে বিএনপি নেতাকর্মীদের ওপর দোষ চাপাচ্ছে।
আজ রবিবার (১২ মার্চ) দুপুরে গুলশানে বিএনপির চেয়ারপারসনের রাজনৈতিক কার্যালয়ে অনুষ্ঠিত সংবাদ সম্মেলনে তিনি এসব কথা বলেন।
পঞ্চগড়ের সাম্প্রদায়িক হামলার ঘটনার পর বিএনপির পক্ষ থেকে তদন্ত কমিটি গঠন করা হয়। কমিটি  ঘটনাস্থলে গিয়ে ক্ষতিগ্রস্তদের সঙ্গে কথা বলে। তদন্ত কমিটির বিষয়বস্তু তুলে ধরতে আজকের এই সংবাদ সম্মেলনের আয়োজন করা হয়।
মির্জা ফখরুল বলেন, যেকোনো সম্প্রদায়ের ওপর এ ধরনের হামলা অমানবিক, দুঃখজনক। এ বিষযকে কেন্দ্র করে সরকার ও পুলিশ দায়িত্বে অবহেলা করেছে। এ ঘটনা পূর্বপরিকল্পিত।
তিনি বলেন, গণতন্ত্র পুনরুদ্ধারের আন্দোলন ভিন্ন দিকে নিতেই পঞ্চগড়ে আহমদিয়া সম্প্রদায়ের ওপর হামলার ঘটনা।
সরকার নিজেদের লোকজন দিয়ে হামলার ঘটনা ঘটিয়েছে দাবি করে তিনি বলেন, পুলিশ এখন মারাত্মকভাবে ত্রাসের রাজত্ব সৃষ্টি করেছে।
মির্জা ফখরুল বলেন, রাজনৈতিক প্রতিহিংসা নিয়ে অসৎ উদ্দেশ্যে এই কাজটি করেছে। পুলিশ নীরব ভূমিকা পালন করেছে।
বিএনপির মহাসচিব বলেন, প্রকৃত আসামিদের আড়াল করতেই পুলিশ গণহারে গ্রেফতার শুরু করেছে। পঞ্চগড়ের ঘটনায় এখন পর্যন্ত ১৮১ জন বিএনপি নেতাকর্মীকে গ্রেফতার করা হয়েছে।
অগ্নিসন্ত্রাস সবসময় আওয়ামী লীগই করেছে উল্লেখ করে মির্জা ফখরুল বলেন, গণতন্ত্রহীনতা, জবাবদিহিতা নেই বলেই এমন ঘটনা ঘটছে। ফ্যাসিস্ট সরকারকে সরিয়ে গণতন্ত্র পুনরুদ্ধার করতে পারলেই সংকটের সমাধান হবে।
এ সময় বিএনপির গঠিত তদন্ত কমিটির প্রধান দলের ভাইস চেয়ারম্যান হাফিজ উদ্দিন আহমেদ বলেন, আমরা সেখানে গিয়ে ক্ষতিগ্রস্তদের সঙ্গে কথা বলেছি। তারা এ ঘটনার জন্য সুনির্দিষ্টভাবে ক্ষমতাসীন দলের নেতাকর্মীদের দায়ী করেছেন।
তিনি বলেন, আমরা প্রশাসনের সঙ্গে কথা বলতে চেয়েছিলাম। জেলা পুলিশ সুপার, জেলা প্রশাসক সময় দিয়েও পরে আমাদের সঙ্গে কথা বলেননি। আমরা এ ঘটনার বিচার বিভাগীয় তদন্ত ও ক্ষতিগ্রস্তদের ক্ষতিপূরণ দাবি করছি।
সংবাদ সম্মেলনে অন্যদের মধ্যে তদন্ত কমিটির সদস্য ভাইস চেয়ারম্যান জয়নুল আবেদীন, চেয়ারপারসনের উপদেষ্টা ইসমাইল জবিউল্লাহ, পঞ্চগড় জেলা বিএনপির সদস্য সচিব ফরহাদ হোসেন আজাদ উপস্থিত ছিলেন।
সংবাদ প্রেরক বিটিসি নিউজ এর ঢাকা প্রতিনিধি মোমাসুদ রানা খন্দকার। #

Comments are closed, but trackbacks and pingbacks are open.