বাহামাতে নৌকাডুবি, মৃত ১৭

 

বিটিসি আন্তর্জাতিক ডেস্কবাহামায় অভিবাসনপ্রত্যাশীদের নৌকাডুবির ঘটনা ঘটেছে। অভিবাসনপ্রত্যাশীরা সকলেই হাইতির মানুষ। বাহামার সমুদ্রতট থেকে ১৭টি মৃতদেহ উদ্ধার করা হয়েছে। সরকারি কর্মকর্তারা জানিয়েছেন, রবিবার এই নৌকাডুবি হয়।
বাহামার প্রধানমন্ত্রী ফিলিপ ডেভিস জানিয়েছেন, সমুদ্র থেকে ১৭টি মৃতদেহ উদ্ধার করা হয়েছে। তার মধ্যে ১৫ জন নারী, একজন পুরুষ এবং একটি বাচ্চা। সমুদ্রতট থেকে ১১ কিলোমিটার দূরে এই নৌকাডুবি হয়। ২৫ জনকে উদ্ধার করা হয়েছে এবং তাদের স্বাস্থ্যপরীক্ষা করা হচ্ছে। কতজন এখনো নিখোঁজ তা জানা যায়নি।
পুলিশ কমিশনার জানিয়েছেন, নৌকায় প্রায় ৬০ জন যাত্রী ছিলেন। তদন্ত শুরু প্রধানমন্ত্রী ডেভিস সাংবাদিক সম্মেলনে জানিয়েছেন, অভিবাসনপ্রত্যাশীরা স্পিডবোটে করে ফ্লোরিডায় মিয়ামিতে যাচ্ছিলেন। সমুদ্র অশান্ত থাকায় নৌকাডুবি হয়। পুলিশ ও প্রতিরক্ষা বাহিনী ঘটনার তদন্ত শুরু করেছে। কোথায় ও কীভাবে ও কেন দুর্ঘটনা হলো তা নিয়েই তদন্ত হচ্ছে। ইতিমধ্যে দুই জনকে গ্রেপ্তার করা হয়েছে। দুইজনই বাহামার নাগরিক। তারা মানবপাচারের সঙ্গে যুক্ত বলে অভিযোগ।
মানবপাচারকারীরা বাহামার মধ্যে দিয়েই অ্যামেরিকা পৌঁছানোর চেষ্টা করে। ভয়ংকর যাত্রা মানবপাচারকারীরা বাহামার মধ্যে দিয়েই অ্যামেরিকায় অভিবাসনপ্রত্যাশীদের নিয়ে যায়। কিন্তু বাহামার কাছে সমুদ্র খুবই উত্তাল থাকে। তাই এখান দিয়ে নৌকায় যাওয়া খুবই ঝুঁকিপূর্ণ। তাছাড়া নৌকাগুলিও পুরনো থাকে। কিন্তু হাইতির গরিবি ও সহিংসতা থেকে বাঁচতে মানুষ এই ঝুঁকিপূর্ণ যাত্রা করেন। হাইতির প্রধানমন্ত্রী বলেছেন, পুরো দেশ শোকস্তব্ধ। #

Comments are closed, but trackbacks and pingbacks are open.