বার ও বেঞ্চের সুসম্পর্ক ন্যায় বিচার নিশ্চিত করে : আইনমন্ত্রী (ভিডিও)

 

নাটোর প্রতিনিধি: আইন, বিচার ও সংসদ বিষয়ক মন্ত্রী আনিসুল হক এমপি বলেছেন, বার ও বেঞ্চের সুসম্পর্ক জনগনের কাংখিত ন্যায় বিচার নিশ্চিত করে। আমরা এই সম্পর্ককে আরো সুদৃঢ় করতে চাই।
আইনমন্ত্রী আজ বৃহস্পতিবার বেলা সাড়ে বারোটায় প্রধানমন্ত্রীর অনুদানে নির্মিত নাটোর জেলা আইনজীবী সমিতির নব নির্মিত ভবন উদ্বোধন অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে একথা বলেন।
আইনমন্ত্রী বলেন, জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান স্বাধীন দেশে দ্রুত তম সময়ের মধ্যে সংবিধান উপহার দেন। এর মাধ্যমে তিনি দেশে আইনের শাসন প্রতিষ্ঠার প্রথম বৃক্ষ রোপন করেছিলেন। বঙ্গবন্ধুকে অনুসরণ করে তাঁর যোগ্য কন্যা শেখ হাসিনা বিচার ব্যবস্থার উন্নয়নে নিরলসভাবে কাজ করে যাচ্ছেন। আইনজীবীদের কল্যাণে বিশেষ বরাদ্দ প্রদান, বার ভবনের অবকাঠামো উন্নয়নে প্রধানমন্ত্রীর সজাগ দৃষ্টি রয়েছে।
তিনি কোভিড সংক্রমণকালীন শুরুতেই মাত্র সাতদিনে ভার্চুয়াল আদালত আইনের প্রবর্তন করেন। প্রবর্তিত ভার্চুয়াল আদালতে দেড় লক্ষাধিক মামলার নিষ্পত্তি করা সম্ভব হয়েছিল। ভার্চুয়াল আদালতে তিন লাখ ৫৯ হাজার ব্যক্তির জামিন মঞ্জুর হওয়ায় কারাগারগুলোর বন্দী ধারণ ক্ষমতা সহনীয় পর্যায়ে রাখা সম্ভব হয়েছিল।
আনিসুল হক বলেন, ইউএনডিপি ভবিষ্যৎবাণী করেছিল, এদেশে ২০ লাখ মানুষ কোভিড-১৯ সংক্রমণে মারা যাবে। কিন্তু প্রধানমন্ত্রী শেখ হাসিনা’র দূরদর্শী নেতৃত্বে দ্রুত তম সময়ের মধ্যে টিকার ব্যবস্থা করে মহামারি প্রতিরোধ করা সম্ভব হয়েছে। এ পর্যন্ত মাত্র ২৯ হাজার মানুষের প্রাণহানী হয়েছে। প্রধানমন্ত্রী দেশের মানুষকে এক লক্ষ ৮৩ হাজার কোটি টাকার প্রণোদনা প্রদান করায় কোন মানুষ না খেয়ে মারা যায়নি। অথচ মার্কিন যুক্তরাস্ট্র, কানাডার মত উন্নত দেশ এই মহামারিতে হিমশিম খেয়েছে।
আইনমন্ত্রী আরো বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনা’র দূরদর্শী নেতৃত্বে ২০২১ সালের মধ্যে বাংলাদেশ মধ্যম আয়ের দেশে উপনীত হয়েছে, ২০৪১ সালের মধ্যে উন্নত দেশে পরিণত হবে। এমনকি শত বছরের ব-দ্বীপ পরিকল্পনাও প্রণয়ণ করা হচ্ছে। সারা বিশ্বে বাংলাদেশ এখন উন্নয়নের রোল মডেল। এগিয়ে যাবে দেশ, কেউ দাবায়ে রাখতে পারবেনা।
সাংবাদিকদের অপর এক প্রশ্নের জবাবে আইনমন্ত্রী আনিসুল হক বলেন, আওয়ামীলীগ ত্যাগী নেতাদের মূল্যায়ন করে। আমি যেহেতু আওয়ামীলীগের মনোনয়ন বোর্ডে নেই তারপরেও আমার ধারণা, প্রধানমন্ত্রী শেখ হাসিনা দৃঢ় প্রতিজ্ঞ। আওয়ামীলীগের অতীতের ইতিহাস যা বলে তা হল, সরাইলের আওয়ামীলীগের ত্যাগী নেতারা মনোনয়ন চাইলে ছাত্তার সাহেব মনোনয়ন পাবেন।
নাটোর জেলা আউনজীবী সমিতির সভাপতি এডভোকেট রুহুল আমিন তালুকদার টগরের সভাপতিত্বে অনুষ্ঠানে অন্যান্যের মধ্যে বক্তব্য রাখেন তথ্য ও যোগাযোগ প্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক,নাটোর-২ (নাটোর সদর ও নলডাঙ্গা) আসনের সংসদ সদস্য মোঃ শফিকুল ইসলাম শিমুল, নাটোর-১ (লালপুর ও বাগাতিপাড়া) মোঃ শহিদুল ইসলাম বকুল, আইন, বিচার ও সংসদ বিষয়ক মন্ত্রণালয়ের সচিব মোঃ গোলাম সারওয়ার, নাটোরের জেলা ও দায়রা জজ শরীফ উদ্দীন, জজ কোর্টের পিপি এডভোকেট সিরাজুল ইসলাম, নাটোর সদর উপজেলা পরিষদের চেয়ারম্যান মোঃ শরিফুল ইসলাম রমজান এবং নাটোর পৌরসভার মেয়র উমা চৌধুরী জলি।
নাটোর জেলা আইনজীবী সমিতির সাধারণ সম্পাদক এডভোকেট মালেক শেখ জানান, ছয়তলা ভিত বিশিষ্ট জেলা আইনজীবী সমিতির তিনতলা নতুন ভবন নির্মাণ কাজে প্রধানমন্ত্রী শেখ হাসিনা এক কোটি টাকার অনুদান প্রদান করেছেন।
পরে আইনমন্ত্রী আনিসুল হক জেলা ও দায়রা জজ আদালতের সম্মেলন কক্ষে নাটোরে কর্মরত বিচারকবৃন্দের সাথে মতবিনিময় করেন।
সংবাদ প্রেরক বিটিসি নিউজ এর নাটোর প্রতিনিধি খান মামুন। #

Comments are closed, but trackbacks and pingbacks are open.