বার্ষিক কর্মসম্পাদন চুক্তি (এপিএ) মূল্যায়নে দেশে ৩য় কুয়েট, ১১তম খুকৃবি ও খুবি ৩৪তম

খুলনা ব্যুরো: বার্ষিক কর্মসম্পাদন চুক্তি (এপিএ) মূল্যায়নে দেশের ৪৬টি বিশ্ববিদ্যালয়ের মধ্যে তৃতীয় হয়েছে খুলনা প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় (কুয়েট)। ২০২০-২১ অর্থবছরে বিশ্ববিদ্যালয় মঞ্জুরী কমিশনের আওতাধীন বিশ্ববিদ্যালয় সমূহের মধ্যে ৯২.১৫ নম্বর পেয়ে তৃতীয় স্থান অর্জন করেছে বিশ্ববিদ্যালয়টি।

গতকাল রবিবার (০৫ ডিসেম্বর) বাংলাদেশ বিশ্ববিদ্যালয় মঞ্জুরী কমিশনের (ইউজিসি) মূল্যায়ন প্রতিবেদনে এ তথ্য জানানো হয়েছে। সরকারি দপ্তর-সংস্থা ও প্রতিষ্ঠানের দক্ষতা ও দায়বদ্ধতা বাড়ানোর লক্ষ্যে ২০১৪-১৫ অর্থবছরে এই বার্ষিক কর্মসম্পাদন চুক্তির (এপিএ) প্রবর্তন করা হয়। ১১ তম অবস্থানে খুলনা কৃষি বিশ্ববিদ্যালয় ও ৩৪তম অবস্থানে রয়েছে খুলনা বিশ্ববিদ্যালয়।
প্রতিবেদন অনুযায়ী, ২০২০-২১ অর্থবছরের বার্ষিক কর্মসম্পাদন মূল্যায়নে প্রথম হয়েছে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান কৃষি বিশ্ববিদ্যালয়, নম্বর পেয়েছে ৯৮.৩৮। আর ৯৩ দশমিক ৮ নম্বর পেয়ে দ্বিতীয় স্থান অর্জন করেছে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়। তৃতীয় স্থান অর্জন করেছে কুয়েট।
এছাড়া ৮৭ দশমিক ৭ পয়েন্ট নিয়ে চতুর্থ স্থানে রয়েছে বঙ্গমাতা শেখ ফজিলাতুন্নেছা মুজিব বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়, ৮৬ দশমিক ৮ নম্বর নিয়ে পঞ্চম স্থানে রয়েছে ঢাকা বিশ্ববিদ্যালয়, ষষ্ঠ অবস্থানে রয়েছে সিলেট মেডিকেল বিশ্ববিদ্যালয়, ৭ম অবস্থানে রয়েছে চট্টগ্রাম মেডিকেল বিশ্ববিদ্যালয়, ৮ম অবস্থানে রয়েছে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ডিজিটাল ইউনিভার্সিটি বাংলাদেশ, নবম অবস্থানে রয়েছে জগন্নাথ বিশ্ববিদ্যালয়, দশম অবস্থানে রয়েছে শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়, ১১ তম অবস্থানে রয়েছে খুলনা কৃষি বিশ্ববিদ্যালয়, ১২ তম অবস্থানে রয়েছে বাংলাদেশ টেক্সটাইল বিশ্ববিদ্যালয়, ১৩ তম অবস্থানে রয়েছে যশোর বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়, ১৪ তম অবস্থানে রয়েছে পটুয়াখালী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়, ১৫ তম অবস্থানে রয়েছে নোয়াখালী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়, ১৬ তম অবস্থানে রয়েছে শেরেবাংলা কৃষি বিশ্ববিদ্যালয়, ১৭ তম অবস্থানে রয়েছে বাংলাদেশ ইউনিভার্সিটি অব প্রফেশনালস, ১৮ তম অবস্থানে রয়েছে শেখ হাসিনা বিশ্ববিদ্যালয়, ১৯ তম অবস্থানে রবীন্দ্রনাথ বিশ্ববিদ্যালয় বাংলাদেশ।
২০ তম অবস্থানে বাংলাদেশ উন্মুক্ত বিশ্ববিদ্যালয়, ২১ তম অবস্থানে চট্টগ্রাম ভেটেনারি ও এনিম্যাল সাইন্সেস বিশ্ববিদ্যালয়, ২২ তম অবস্থানে রাঙ্গামাটি বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়, ২৩ তম অবস্থানে জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়, ২৪ তম অবস্থানে বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়, ২৫ তম অবস্থানে বেগম রোকিয়া বিশ্ববিদ্যালয় রংপুর, ২৬ তম অবস্থানে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়, ২৭ তম অবস্থানে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান মেরিটাইম ইউনিভার্সিটি বাংলাদেশ, ২৮ তম অবস্থানে সিলেট কৃষি বিশ্ববিদ্যালয়, ২৯ তম অবস্থানে বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয়।
৩০ তম অবস্থানে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান অ্যাভিয়েশন অ্যান্ড অ্যারোম্পেস বিশ্ববিদ্যালয়, ৩১ তম অবস্থানে রাজশাহী মেডিকেল বিশ্ববিদ্যালয়, ৩২ তম অবস্থানে ইসলামী বিশ্ববিদ্যালয়, ৩৩ তম অবস্থানে রাজশাহী বিশ্ববিদ্যালয়, ৩৪ তম অবস্থানে খুলনা বিশ্ববিদ্যালয়, ৩৫ তম অবস্থানে জাতীয় বিশ্ববিদ্যালয়, ৩৬ তম অবস্থানে বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়, ৩৭ তম অবস্থানে হাজী মোহাম্মদ দানেশ বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়, ৩৮ তম অবস্থানে মাওলানা ভাসানী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়, ৩৯ তম অবস্থানে চট্টগ্রাম প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়।
৪০ তম অবস্থানে রাজশাহী প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়, ৪১ তম অবস্থানে ঢাকা প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়, ৪২ তম অবস্থানে কুমিল্লা বিশ্ববিদ্যালয়, ৪৩ তম অবস্থানে জাতীয় কবি কাজী নজরুল ইসলাম বিশ্ববিদ্যালয়, ৪৪ তম অবস্থানে পাবনা বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়, ৪৫ তম অবস্থানে বরিশাল বিশ্ববিদ্যালয় এবং ৪৬ তম অবস্থানে রয়েছে ইসলামি আরবি বিশ্ববিদ্যালয়।
সংবাদ প্রেরক বিটিসি নিউজ এর খুলনা ব্যুরো প্রধান এইচ এম আলাউদ্দিন এবং মাশরুর মুর্শেদ। #

Comments are closed, but trackbacks and pingbacks are open.