বানিয়াচং হারেরগজ বিলের বালু হরদম বিক্রি, নির্বিকার প্রশাসন

নবীগঞ্জ প্রতিনিধি: হবিগঞ্জের বানিয়াচং উপজেলার কাগাপাশা ইউনিয়নের হারেরগজ বিল থেকে দুটি ড্রেজারমেশিন বসিয়ে দিনরাত উত্তোলন করা হচ্ছে বালু। এতে করে চরম হুমকির মুখে পড়েছে চারপাশের ফসলী জমি।
তবে প্রভাবশালী বালু খেকুদের ভয়ে মুখ খুলছেন না কেউই। হতাশায় আর ক্ষোভে দিন কাটছে এই এলাকার কৃষকদের। এদিকে উপজেলা প্রশাসনের নির্বিকার নীরব ভূমিকায় নানা প্রশ্ন দেখা দিয়েছে জনমনে।
হারেরগজ বিলের উত্তোলনকৃত বালু ট্রাকে করে প্রতিদিনই বিক্রি হয়ে যাচ্ছে জেলার বিভিন্ন জায়গায়। বালুভর্তি ভারী ট্রাক চলাচলে নষ্ট হয়ে যাচ্ছে সরকারের কোটি টাকা ব্যয়ে নির্মিত রাস্তাঘাট ও কালভার্ট গুলো। অবৈধভাবে বালু উত্তোলন করে ধ্বংস করা হচ্ছে প্রাকৃতিক সম্পদ। তারই পাশাপাশি সরকার হারাচ্ছে কোটি টাকার রাজস্ব।
এ বিষয় নিয়ে গত ১ নভেম্বর স্থানীয় দৈনিক ও জাতীয় পত্রিকায় বেশ সংবাদ প্রকাশ করা হয়েছে। তাতেও টনক নড়ছে না বালুখেকু ও প্রশাসনের।
এব্যাপারে বানিয়াচং উপজেলা নির্বাহী কর্মকর্তা পদ্মাসন সিংহ ভিন্ন,ভিন্ন বক্তব্য দিচ্ছেন। গত (৩১ অক্টোবর) ইউএনও বলেন, এরআগেও এখান থেকে বালু উত্তোলন করা হয়েছিলো। আমরা অভিযান করে বন্ধ করে দিয়েছিলাম। কেউ যদি আবারও বালু উত্তোলন করে আমরা ব্যবস্থা নিবো।
গত (৪ নভেম্বর) ইউএনও বলেন, হারেরগজ বিল লিজ দেওয়া হয়েছে। যারা লিজ নিয়েছেন তারা খনন করতে পারবেন কিন্তু এটি আমার প্রকল্পের আওতায় নেই। এটি ইঙ্গিত প্রকল্পের আওতায়। যদি বালু বিক্রি করা হয় ব্যবস্থা নেওয়া হবে।
রোববার (৬ নভেম্বর) ইউএনও বিটিসি নিউজকে বলেন, বালু উত্তোলন করা আমাদের চুক্তিতে ছিল। এজন্য কিছু বলিনি। তবে বালু বিক্রি হচ্ছে আমাদের কাছে এমন খবর আসছে। আমরা তদন্ত করে ব্যবস্থা নিবো।  
সংবাদ প্রেরক বিটিসি নিউজ এর নবীগঞ্জ (হবিগঞ্জ) প্রতিনিধি মোঃ আলাল মিয়া। #

Comments are closed, but trackbacks and pingbacks are open.