বাণিজ্য মেলায় ৩০০ কোটি টাকার রপ্তানি আদেশ পাওয়া গেছে : বাণিজ্যমন্ত্রী

ঢাকা প্রতিনিধি: বাণিজ্যমন্ত্রী টিপু মুনশি বলেছেন, এবারের ২৭তম ঢাকা আন্তর্জাতিক বাণিজ্যমেলায় মানুষের আগ্রহ অনেক বেড়েছে, অংশগ্রহণকারী বেড়েছে। মেলায় ৩০ থেকে ৩৫ লাখ দর্শনার্থী এসেছেন। আর স্পট রপ্তানি আদেশ মিলেছে প্রায় ৩০০ কোটি টাকার।
বাণিজ্য মন্ত্রণালয় এবং রপ্তানি উন্নয়ন ব্যুরো আয়োজিত পূর্বাচল স্থায়ী মেলা কমপ্লেক্সে মাসব্যাপী ঢাকা আন্তর্জাতিক বাণিজ্য মেলার সমাপনী অনুষ্ঠানে আজ মঙ্গলবার (৩১ জানুয়ারি) এসব কথা বলেন মন্ত্রী। অনুষ্ঠানে আরও বক্তব্য দেন বস্ত্র ও পাটমন্ত্রী গোলাম দস্তগীর গাজী।
বাণিজ্যমন্ত্রী বলেন, ‘রপ্তানি ক্ষেত্রে বাণিজ্যমেলা গুরুত্বপূর্ণ অবদান রাখে। বিগত বছর ৫১ বিলিয়ন মার্কিন ডলার রপ্তানির লক্ষ্যমাত্রা ঘোষণা করে প্রকৃত রপ্তানি হয়েছিল ৬১ বিলিয়ন মার্কিন ডলার।’
মন্ত্রী আরও বলেন, ‘মেলায় অংশগ্রহণকারী বেড়েছে প্রায় ৩৭ শতাংশ। মেলায় প্রায় ৩০ থেকে ৩৫ লাখ দর্শনার্থী এসেছেন। মেলায় কেনাবেচা হয়েছে প্রায় ১০০ কোটি টাকা। স্পট রপ্তানি  আদেশ মিলেছে প্রায় ৩০০ কোটি টাকার।’
মেলায় অংশগ্রহণকারীদের মধ্যে বিভিন্ন ক্যাটাগরিতে পুরস্কার দেওয়া হয়েছে। প্রথম পুরস্কার পেয়েছে ১০টি সেরা প্যাভিলিয়ন ও স্টল। ১৩টি প্যাভিলিয়ন ও স্টলকে দ্বিতীয় ও তৃতীয় পুরস্কার পেয়েছে ১১টি প্যাভিলিয়ন ও স্টাল।
এ ছাড়া, শ্রেষ্ঠ নারী উদ্যোক্তা ক্যাটাগরিতে চারটি প্রতিষ্ঠানকে, বেস্ট ইলেক্ট্রনিক পণ্য উৎপাদনকারী প্রতিষ্ঠান হিসেবে তিনটি প্রতিষ্ঠানকে, বেস্ট ফার্নিচার উৎপাদনকারী বা রপ্তানি প্রতিষ্ঠান হিসেবে চারটি প্রতিষ্ঠানকে এবং ইনোভেটিভ পণ্য উৎপাদনকারী বা বিক্রেতা হিসেবে দুটি প্রতিষ্ঠানকে ট্রফি প্রদান করা হয়।
অনুষ্ঠানে সভাপতিত্ব করেন বাণিজ্য মন্ত্রণালয়ের সচিবের দায়িত্বে নিয়োজিত অতিরিক্ত সচিব মো. হাফিজুর রহমান। স্বাগত বক্তব্য দেন রপ্তানি উন্নয়ন ব্যুরোর ভাইস চেয়ারম্যান এ এইচ এম আহসান। বিশেষ অতিথির বক্তব্য দেন এফবিসিসিআইয়ের জ্যেষ্ঠ সহসভাপতি মোস্তফা আজাদ চৌধুরী বাবু প্রমুখ।
সংবাদ প্রেরক বিটিসি নিউজএর ঢাকা প্রতিনিধি মোমাসুদ রানা খন্দকার। #

Comments are closed, but trackbacks and pingbacks are open.