বাজেটে ৫০০ কোটি টাকা বরাদ্দের দাবি আদিবাসীদের

নিজস্ব প্রতিবেদক : ক্ষুদ্র নৃ-গোষ্ঠী প্রতিষ্ঠান আইন ২০১০ এর তফশীলের তালিকা থেকে বাদপড়া সমতলের প্রায় ২৩টি জাতি গোষ্ঠির ১৫ লাখ আদিবাসীর জন্য ২০১৮-১৯ অর্থ বছরে আলাদা ৫০০ কোটি টাকা বাজেট বরাদ্দের দাবি জানানো হয়েছে। বৃহস্পতিবার দুপুরে নগরীর একটি বারে মাসাউস আয়োজিত “জাতীয় বাজেট পূর্ব প্রস্তুতি ডাইলক প্রেক্ষিত আদিবাসী বাজেট” শীর্ষক অনুষ্ঠান হয়।

প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন, রাজশাহী মহানগর আ’লীগের সভাপতি এএইচ এম খায়রুজ্জামান লিটন। আরো উপস্থিত ছিলেন, এমএলডিসি সভাপতি মেরিনা হাঁসদা, এমএসসির কেন্দ্রীয় মাহালে স্টুডেন্ট কাউন্সিল সভাপতি সলোমান হাঁসদা, রাজশাহী মহানগরের বিপ্লবী ছাত্রমৈত্রী আহবায়ক সৌমিক ডুমরী, আদিবাসী মুক্তি মোর্চার কেন্দ্রীয় সভাপতি যগেন্দ্রনাথ সরকার ও অন্যান্য ব্যক্তিবর্গ।

অন্য দাবিগুলো হলো, পার্বত্য চট্টগ্রাম ও সমতলের আদিবাসীদের মাঝে যে বাজেট বৈষম্য আছে তা কমিয়ে আনার জন্য সমতলের বাজেট বৃদ্ধি সমান করা, আদিবাসীদের অর্থনৈতিক উন্নয়ন ও কর্মসংস্থানের জন্য ২০১৭-১৮ অর্থ বছরের বাজেটে রাজশাহী বিভাগে ২টি ও রংপুর বিভাগে দুটি অর্থনৈতিক অঞ্চল গঠন ও সমতল আদিবাসী যুবদের জন্য বিশেষ বাজেট বরাদ্দ ও দ্রুত বাস্তবায়ন। সার্বিক ব্যবস্থাপনায় ছিলেন, প্রকল্প সমন্বয়কারী মাইকেল মারান্ডী ও ইসমত আরা।

Comments are closed, but trackbacks and pingbacks are open.