বাগেরহাট সহ দক্ষিন-পশ্চিম উপকুলীয় অঞ্চলের প্রায় ৪ কোটি মানুষ সুপেয় পানি থেকে বঞ্চিত


বাগেরহাট (সদর) প্রতিনিধি: জলবায়ু পরিবর্তন জনিত কারনে সমুদ্র পৃষ্টের উচ্চতা বৃদ্ধি ও ঘন ঘন প্রাকৃতিক দূর্যোগের ফলেভু-উপরিস্থ পানির আধার নষ্ট হওয়া, মানুষের সৃষ্টি প্রবাহমান নদ-নদীতে অবৈধ বাধ ও সুইজ গেটের অব্যবস্থাপনা, অপরিকল্পিত চিংড়ী চাষের কারনে লবনাক্ততা ছড়িয়ে পড়াভু-উপরিস্থ জমি ও পানির লবনাক্ততা এবং অত্যাধিক ভু-গর্ভস্থ পানি উত্তোলনের কারনে শুস্ক মৌসুমে পানির স্তুর নেমে যাওয়ায় বাগেরহাটসহ দেশের উপকুলীয় ১৯ টি জেলার প্রায় ৪ কোটি মানুষ সুপেয় পানি থেকে বঞ্চিত হচ্ছে।
সুন্দরবন উপকুলের ৭৩ শতভাগ মানুষ সুপেয় পানি পান করতে পারছে না। ফলে এ অঞ্চলের মানুষেরা নানা রোগ ব্যাধীতে আক্রান্ত হচ্ছে। বিশেষ করে নারী ও শিশুরা অপুষ্টিতে ভুগছে। তাই এই সংকট নিরসনে নীতিনির্ধারনী কতৃপক্ষ সহ সচেতন মহলের সম্মিলিত উদ্যোগ গ্রহন করতে হবে। আসন্ন বাজেটে এ অঞ্চলের মানুষের সুপেয় পানির জন্য অতিরিক্ত বাজেট বরাদ্দ করতে হবে।
বিশ্ব পানি দিবস উপলক্ষে শুক্রবার (২২ মার্চ) সকালে প্রেসক্লাবের সামনে জলবায়ু অধিপরামশ ফোরামের আয়োজনে এক সমাবেশে বক্তারা এ সবকথা বলেন। অবসরপ্রাপ্ত স্কুলশিক্ষক মুখার্জী রবীন্দ্র নাথ রায়ের সভাপতিত্বে অনুষ্টিত সমাবেশে বক্তব্য রাখেন অ্যাডভোকেট লুনাসিদ্দিকী, প্রেসক্লাবের যুগ্ম সম্পাদক শেখ আজমল হোসেন, প্রেসক্লাবের সাবেক সহ সভাপতি ইসরাত জাহান, এনজিও প্রতিনিধি আব্দুস সালাম, মোঃ কামরুজ্জামান ও হাসিবুর রহমান প্রমুখ। সমাবেশটি সার্বিক ভাবে পরিচলানা করেন উদয়ন বাংলাদেশের নির্বাহী প্রধান শেখ আসাদ।
সংবাদ প্রেরক বিটিসি নিউজ এর বাগেরহাট (সদর) প্রতিনিধি এস এম মাহামুদ হাসান। #

Comments are closed, but trackbacks and pingbacks are open.