বাগেরহাটে লার্নিং এন্ড আর্নিং ডেভলপমেন্ট ফ্রি অনলাইন প্রশিক্ষণের উদ্বোধন

বাগেরহাট প্রতিনিধি: বাগেরহাটে লার্নিং এন্ড আর্নিং ডেভলপমেন্ট প্রকল্পের ফ্রি অনলাইন প্রশিক্ষণের উদ্বোধনী করলেন সুযোগ্য জেলা প্রশাসক মোঃ মামুনুর রশীদ। দেশের তরুণ-তরুণীদের আউটসোর্সিং বিষয়ে সক্ষমতা বৃদ্ধি করে মানবসম্পদ উন্নয়নের লক্ষ্যে আইসিটি বিভাগের অধীনে লার্নিং অ্যান্ড আর্নিং ডেভেলপমেন্ট প্রকল্পের আওতায় প্রফেশনাল আউটসোর্সিং প্রশিক্ষণ প্রদানের উদ্যোগ গ্রহণ করেছে সরকার।

এই প্রশিক্ষণের অধীনে তিনটি বিষয়ে (ডিজিটাল মার্কেটিং, গ্রাফিক্স ডিজাইন এবং ওয়েব ডেভেলপমেন্ট) ৪০ হাজার প্রশিক্ষণার্থীকে অনলাইনে প্রশিক্ষণ কার্যক্রম শুরু হয়েছে।

এরই ধারাবাহিকতায় সরকারের আইসিটি ডিভিশনের তত্বাবধায়নে ও বাগেরহাট জেলা প্রশাসনের সার্বিক সহযোগিতায় গতকাল রবিবার বেলা ৩টায় এক অনলাইন অনুষ্ঠানের মাধ্যমে বাগেরহাটে এই প্রশিক্ষণ কার্যক্রমের শুভ উদ্বোধন করেন বাগেরহাটের সুযোগ্য জেলা প্রশাসক মোঃ মামুনুর রশীদ ।

জেলা প্রশাসক তার বক্তব্যে সকল প্রশিক্ষণ প্রার্থীদের উদ্দেশ্যে এই প্রকল্পের গুরুত্ব নিয়ে আলোচনা করে সকলকে আন্তরিকতার সাথে প্রশিক্ষণ গ্রহণ করতে অনুরোধ করেন।

এই অনলাইন উদ্বোধনী অনুষ্ঠানে আরো উপস্থিত ছিলেন জনাব মনজুরুল আলম, সহকারী কমিশনার ও নির্বাহী ম্যাজিস্ট্রেট (আইসিটি ও লাইব্রেরি শাখা) এবং জনাব মোঃ শরিফুল ইসলাম, প্রোগ্রামার (তথ্য ও যোগাযোগ প্রযুক্তি অধিদপ্তর)। এছাড়াও পরামর্শক প্রতিষ্ঠানসমূহের জনাব নির্বাহী কর্মকর্তা কাশিফ আলী খান এবং আতিকুল ইসলাম খান উপস্থিত ছিলেন ।

সর্বনিম্ন এইচ.এস.সি বা সমমান পাশ যে কোন বয়সী আগ্রহী নারী/পুরুষ বাংলাদেশ সরকারের অর্থায়নে বিনামূল্যে এই প্রশিক্ষণে অংশ নিতে পারবেন। এ পর্যন্ত ৫০দিন ব্যাপী (২০০ ঘণ্টার) লার্নিং অ্যান্ড আর্নিং ডেভেলপমেন্ট প্রকল্পে অংশগ্রহণ করার জন্য প্রায় তেরশ জন ইতিমধ্যে অনলাইনে রেজিষ্ট্রেশন সম্পন্ন করেছেন।

এই রেজিষ্ট্রেশনকৃত প্রার্থী থেকে বাছাই করে যাদের ব্যক্তিগত কম্পিউটার ও ইন্টারনেট সংযোগ রয়েছে তাদেরকে প্রধান্য দিয়ে ব্যাচ গঠন করা হয়েছে। সফলভাবে প্রশিক্ষণ সম্পন্নকারীদেরকে আইসিটি ডিভিশন কর্তৃক সনদ প্রদান করা হবে।

এই প্রশিক্ষণের মাধ্যমে অনলাইন মার্কেটপ্লেসে আয় ও স্থানীয় প্রতিষ্ঠানে চাকুরী এবং উদ্যোক্তা হওয়ার সুযোগ সৃষ্টি হবে। সর্বনিম্ন ২০টি ব্যাচে ৪০০জন প্রশিক্ষণার্থী অংশগ্রহণ করতে পারবেন।

যারা এই প্রশিক্ষণ গ্রহণ করতে ইচ্ছুক তারা এখনো রেজিষ্ট্রেশন করতে পারবেন লার্নিং অ্যান্ড আর্নিং ডেভেলপমেন্ট প্রকল্পের ওয়েবসাইটে।

সংবাদ প্রেরক বিটিসি নিউজ এর বাগেরহাট প্রতিনিধি মাসুম হাওলাদার। #

Comments are closed, but trackbacks and pingbacks are open.