বাগাতিপাড়া ইউএনওর বিরুদ্ধে অনিয়ম-দূর্ণীতির অভিযোগ : বিভিন্ন দপ্তরে লিখিত অভিযোগ

নাটোর প্রতিনিধি: নাটোর জেলার বাগাতিপাড়া উপজেলা নির্বাহী কর্মকর্তার বিরুদ্ধে সম্প্রতি বিভিন্ন অনিয়ম-দূর্ণীতির অভিযোগ উঠেছে। সরকারের বিভিন্ন দপ্তরে আইনী পদক্ষেপ চেয়ে লিখিত অভিযোগ করেছেন স্থনীয়রা।

লিখিত অভিযোগ সূত্রে জানা যায়, বাগাতিপাড়া উপজেলা নির্বাহী কর্মকর্তা নাসরিন বানু প্রভাব খাটিয়ে সরকারি প্রাথমিক বিদ্যালয়ের মাঠ ও ইউনিয়ন বহুমূখি সমবায় সমিতির জমি দিয়ে অবৈধভাবে রাস্তা ও ওয়াল নির্মাণ, এডিপির অর্থ-লোপাট করে বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠান ও ক্লাবে মিকাশা কোম্পানীর প্রতিটি বার’শ টাকার ফুটবল বিতরণের কথা থাকলেও তা না করে কম মূল্যের বল বিতরণ করা, উপজেলা পরিষদ চত্তরে সিসি ক্যামেরা স্থাপন করতে আসা দু’জন কর্মচারী ডাক বাংলাতে ১২দিন-রাত্রী যাপন করে প্রায় চার হাজার আট’শ টাকা ভাড়া হয় কিন্তু ইউএনও সেই ভাড়া দিতে চেয়ে পরে না দেওয়া।

প্রায় পাচঁ বিঘার জমির উপর তিনটি পুকুর কর্মচারীদের নামে লিজ দেখিয়ে তার স্বামী মৎস্য চাষ করে আসছে এবং গত মৎস্য দিবসে মাছ অবমুক্ত করে তার স্বামীর মাধ্যমে বিক্রি করা, আম বাগানের আম আÍীয়-স্বজনের বাড়ীতে পাঠানো, ইউএনও’র সরকারী গাড়ী প্রায়সই পরিবারের সদস্যরা ব্যাক্তিগত কাজে ব্যবহার করে নিজ উপজেলা ছাড়াও অন্য উপজেলাতে যাওয়া-আসা করা, পেড়াবাড়ীয়া মডেল সরকারি প্রাথমিক বিদ্যালয় ভবনের দুটি কক্ষ ও ৯শতক জমি দীর্ঘদিন নিজ ইচ্ছায় বেদখলে রাখা।

পরিষদের আবাসিক ভবন গুলো উপজেলা সদরের বে-সরকারী শিক্ষা প্রতিষ্ঠানের প্রভাষক/প্রধান শিক্ষক/সহকারী শিক্ষকদের নামে বরাদ্দ দেখিয়ে একাধিক প্রথম শ্রেনীর কর্মকর্তা ৪০০০/- ও ৩৫০০/- টাকায় বসবাস করে আসছেন ।বাগাতিপাড়ার পৌর সদরের স্থায়ী বাসিন্দা হওয়া সত্বেও প্রায় পনের বছর ধরে উপজেলা কোয়ার্টারে অবস্থান করে আসছেন যাহা সাধারন মানুষের কাছে প্রশ্নবিদ্ধ। আবাসিক এলাকায় অফিসার্স ম্যাস চালু করছেন বর্তমান ইউএনও যাহা অন্যান্যদের জন্য সমস্যা ও অভিযোগের কারন হয়ে দাড়িয়েছে।

উপজেলা জিমনেশিয়াম ভবণে শিল্পকলা একাডেমীর জন্য মঞ্চ তৈরী করা, ইউএনও’র বাসভবন “রৌদ্রছায়া” ২০১৬ সালে ডিসেম্বর মাসে পরিত্যাক্ত ঘোষনা হলেও অদ্যবদি ভাড়া না দেয়া এবং পরিত্যাক্ত হওয়া ভবনে দু’লাখ টাকা ব্যয় করে সরকারি অর্থের অপচয় করার অভিযোগ করা হয়েছে। সংস্থাপন মন্ত্রনালয়ের মন্ত্রী ও সচিব, স্থানীয় সরকার পল্লী উন্নয়ন ও সমবায় মন্ত্রনালয়, রাজশাহী বিভাগীয় কমশিনার, দূর্ণীতি দমন কমিশনের চেয়ারম্যান ও উপ-পরিচালক বরাবর অনিয়-দূর্ণীতির বিরুদ্ধে লিখিত অভিযোগ দিয়েছেন স্থানীয়রা।

বিভিন্ন কাজে ইউএনও হিসেবে প্রভাব খাটানো সহ অনিয়ম-দূর্ণীতির অভিযোগের বিষয়ে জানতে চাইলে বাগাতিপাড়া উপজেলা নির্বাহী কর্মকর্তা নাসরিন বানু বলেন, আমার যা করণীয় তা করেছি। তাতে কোন কাজেই অনিয়ম হয়নি। আমার বিরুদ্ধে করা অভিযোগ সত্য নয় বলে দাবি করেন তিনি।

অভিযোগকারীদের মধ্যে একজন জাতীয় সমাজ তান্ত্রিক দল (জাসদ) এর জেলা কমিটির সহ-সেক্রেটারী আসমত আলী নূরু জানান, ‘প্রশাসনের কাজের স্বচ্ছতা ও জবাবদিহিতা নিশ্চিত করার জন্য আমরা বিভিন্ন দপ্তরে লিখিত অভিযোগ করি। আমরা চাই অভিযোগের প্রেক্ষিতে সংশ্লিষ্ট কর্তৃপক্ষ আইনী পদক্ষেপ গ্রহণ করুক।

নাটোর জেলা আওয়ামীলীগ সহ-সভাপতি ও বাগাতিপাড়া উপজেলার তমালতলা কৃষি ও কারিগরি মহাবিদ্যালয়ের অধ্যক্ষ (অবঃ) বীর-মুক্তিযোদ্ধা এ্যাড. মাজেদুর রহমান চাঁদ বলেন, ইউএনও উপজেলায় আসার পর থেকে বিভিন্ন অনিয়ম-দূর্ণীতি ও ক্ষমতার অপব্যবহার করেই যাচ্ছেন। তিনি উচ্চ পদস্থ সরকারি কর্মকর্তা হয়ে তাঁর প্রশাসনিক ক্ষমতার অপব্যবহার করছেন। প্রজাতন্ত্রের কর্মচারী হয়ে জনগণের স¤পদ তিনি তছুরপাত করতে পারেন না।’ এমন অপরাধে অভিযুক্ত ওই কর্মকর্তার শাস্তি দাবি করেন তিনি।

উপজেলা পর্যায়ের একজন উচ্চপদস্থ সরকারি কর্মকর্তার এমন অনিয়ম-দূর্ণীতির বিষয়ে ট্রান্সপারেন্সিইন্টারন্যাশনাল বাংলাদেশ (টিআইবি) এর নাটোর জেলা কমিটির সভাপতি রনেন রায় বলেন, এসকল অনিয়ম দূর্ণীতিগুলো সংশ্লিষ্ট কর্তৃপক্ষের তদন্ত পূর্বক প্রয়োজনী ব্যবস্থা গ্রহণ প্রয়োজন। অন্যথায় অনিয়মকারীরা উৎসাহিত হবে।

সংবাদ প্রেরক বিটিসি নিউজ এর নাটোর প্রতিনিধি খান মামুন।#

Comments are closed, but trackbacks and pingbacks are open.