বাগমারায় সুষ্ঠ নির্বাচন করতে প্রশাসনের ঘোষণা

বাগমারা প্রতিনিধি: রাজশাহীর বাগমারায় ইউনিয়ন পরিষদ নির্বাচন সুষ্ঠ ভাবে করতে নির্বাচন কমিশনের নির্দেশনায় স্থানী প্রশাসন শক্ত অবস্থানে রয়েছেন। উপজেলায় ৫ম ধাপে ১৬টি ইউনিয়নে একযোগে বুধবার ৮টা থেকে ৪টা পর্যন্ত সমান ভাবে ভোট চলবে। নির্বাচনে সহিংসতা ও আতঙ্ক রোধে আইন প্রয়োগকারী সংস্থা নির্বাচনী মাঠে ব্যাপক পর্যবেক্ষন শুরু করেছে। জেলার সর্ব বৃহৎ এই উপজেলায় ১৬টি ইউনিয়নে ভোটার সংখ্যা ২ লাখ ৬৪ হাজার ১৩৭ জন। এতে নারী ভোটার সংখ্যা ১ লাখ ৩১ হাজার ৪১৩ জন এবং পুরুষ ভোটার সংখ্যা ১ লাখ ৩২ হাজার ৭২৪ জন।

উপজেলার ১৬টি ইউনিয়নে ১৫৩ কেন্দ্রে ভোট গ্রহণ অনুষ্ঠিত হবে। প্রতিটি কেন্দ্রের দায়িত্বে থাকবেন ১৫৩ জন প্রিজাইডিং অফিসার, থাকবেন ৭৮২টি কক্ষে ১জন করে সহকারী প্রিজাইডিং অফিসার এবং ২জন করে পোলিং অফিসার।
ঘোষণা অনুযায়ী নির্বাচনে বিশৃংখলা এড়াতে দায়িত্বে থাকবেন ৫ জন নির্বাহী ম্যাজিস্ট্রেট। শান্তিপূর্ণ নির্বাচনের দায়িত্বে থাকবেন ১ হাজার ৩ জন পুলিশ, ২ হাজার ৬০১ জন আনসার, ৪ প্লাটুন বিজিবি সহ র‌্যাব। সেই সাথে স্ট্রাইকিং ফোর্স হিসেবে নির্বাচনী এলাকায় থাকছে সেনাবাহিনী। অন্যদিকে পুলিশের পক্ষ থেকে ২টি এপিসি রাখা হচ্ছে। পরিস্থিতি ভিন্ন দিকে যাওয়ার আশংকা দেখা দিলে আরো বিজিবি মোতায়েন করা হবে জানিয়েছেন নির্বাচন কর্মকর্তা গোলাম মোস্তফা।
নির্বাচন অফিস সুত্রে জানা গেছে, ১৬টি ইউনিয়নে নির্বাচনে দায়িত্ব থাকবেন গ্রহণের সাত জন রিটানিং কর্মকর্তা। মঙ্গলবার দিনব্যাপি প্রতিটি ভোট কেন্দ্রে নির্বাচনের সকল সামগ্রী সরবরাহ করা হয়েছে। তবে ভোট গ্রহণের পূর্বেই বুধবার প্রতিটি কেন্দ্রে নির্বাচনী ব্যালট পেপার পৌঁছে দেয়া হবে বলে জানিয়েছেন প্রশাসন। ভোট কেন্দ্রে কেউ যেন বিশৃংখলা ঘটাতে না পারে সে জন্য রাত থেকেই আইন শৃংখলা বাহিনীর সদস্যরা নিরাপত্তা নিশ্চিত করবেন।
১৫৩ টি ভোট কেন্দ্রে ভোট অনুষ্ঠিত হবে এতে ৭২টি কেন্দ্র অতি গুরুত্বপূর্র্ণ হিসেবে ধরা হয়েছে। নির্বাচনের আগে সহিংসতায় ঝুঁকিপুর্ণ কেন্দ্র গুলো আইন শৃংখলাবাহিনীর তৎপরতা বাড়ানো হয়েছে। সবগুলো ভোট কেন্দ্রেই যাতে করে কেউ কোন ধরণের বিশৃঙ্খলা সৃষ্টি করতে না পারে এবং ভোটাররা শান্তিপূর্ণ ভাবে তাদের পছন্দের প্রার্থীকে ভোট প্রদান করতে পারেন সেদিকে সজাগ দৃষ্টি রাখছেন স্থানীয় প্রশাসন। ইতিমধ্যে বিষয়টি সম্পর্কে উর্ধ্বতন কর্তৃপক্ষের নিকট জানানো হয়েছে বলে জানিয়েছেন বাগমারা থানার ওসি মোস্তাক আহম্মেদ।
এবারে উপজেলায় নির্বাচনে মোট ভোটার সংখ্যা ২ লাখ ৬৪ হাজার ১৩৭ জন। নির্বাচনে ৫৪ জন চেয়ারম্যান, ৫২৮ জন সাধারণ সদস্য ও সংরক্ষিত নারী সদস্য পদে ১৬৩ জন প্রার্থী প্রতিদ্ব›দ্বীতা করছেন।
এ ব্যাপারে উপজেলা নির্বাহী কর্মকর্তা ফারুক সুফিয়ান বিটিসি নিউজকে বলেন, নির্বাচন কমিশনের নির্দেশনায় নির্বাচন সুষ্ঠ পরিবেশ করা হয়েছে। ভোটাররে সহিংসতার কোন আশঙ্কা নেই। ভোটাররা শান্তিপূর্ণ ভাবে তাদের পছন্দের প্রার্থীকে ভোট প্রদান করতে পারেন সেদিকে প্রশাসনের সজাগ দৃষ্টি রয়েছে।
সংবাদ প্রেরক বিটিসি নিউজ এর বাগমারা প্রতিনিধি মোঃ আফাজ্জল হোসেন / রাজশাহী। #

Comments are closed, but trackbacks and pingbacks are open.