বাগমারায় মাঠ জুড়ে সোনালী বর্ণের সরিষা ক্ষেত

বাগমারা প্রতিনিধি: রাজশাহীর বাগমারায় মাঠে মাঠে সবুজ রংয়ের সরিষার গাছ এখন পাকা দানায় সোনালী বর্ণের ক্ষেতের সমাহার। কাঁচা সরিষার গাছ বয়সে রং পাল্টিয়ে নতুন ধরন করেছে। আর হলুদ ফুল ঝরে ফল গুলো এখন সোনালী আকার। দিগান্ত মাঠ জুড়ে সারি সারি পাকা সরিষা ক্ষেত দেখে মন প্রাণ জুড়িয়েছে কৃষককের।
সোনালী আকারের ফলের ভিতরে রইছে হলুদ আর কালো রংয়ের দামী সরিষা দানা। এ দানা থেকে আসে মূল্যবান সরিষার তেল। এক সময়ে এলাকায় সরিষার তেল ছিল এলাকায় রান্না-বান্নার প্রধান উপকরণ। কালের বিবর্তনে সয়াবিনের প্রচুর ব্যবহারে সরিষার তেলের কদর কমে যায়।
স্থানীয় কৃষি অফিসের নিয়মিত তদারকিতে এলাকায় অন্য আবাদের পাশাপাশি সরিষার বেশী চাষ হয়েছে। এছাড়া বর্তমানে সয়াবিন তেলের দাম বাড়াসহ শারিরীক ভাবে সরিষার তেল প্রযোজ্য অনেকটা বাড়িয়েছে। আর এ সুযোগে কম খরচে বেশী লাভের আশায় এলাকায় সরিষার চাষ ব্যাপক হারে কৃষকরা বাড়িয়েছে। আবহাওয়া অনুকুলে থাকায় এবং মৌমাছিরা ফুলে সঠিক ভাবে পরাগায়ন সৃষ্টি করায় এবারে উপজেলায় সরিষার বাম্পার ফলনের সম্ভাবনা।
উপজেলার বালানগর গ্রামের কৃষক রফিকুল, আলতাফ হোসেন, ফজলুর রহমান,ফছির উদ্দিনসহ অনেকে জানান, বহুদিন ধরে তারা কৃষি কাজ করে আসছেন। কিন্তু গত কয়েক বছর ধান, পাট ও আলু চাষ করে কোন অর্থ তারা যোগাতে পারছিলেন না। তাই স্থানীয় কৃষি অফিসের পরামর্শে কম খরচের ফসল সরিষা চাষ করে। বর্তমানে সরিষার বাজার মন প্রতি ২৮ শত থেকে ২৯ শত টাকা। ভালো ফলন ও ন্যায্য দামে অন্য ফসলের চেয়ে বেশী হচ্ছে।
সরজমিনে বাগমারার বিভিন্ন এলাকা ঘুরে দেখা গেছে, উপজেলার ১৬ টি ইউনিয়ন ও দু’টি পৌর এলাকার দিগন্ত জোড়া মাঠে এখন সোনালী রংয়ের সরিষার ক্ষেত। এ বছর টরি ১৪,৭, ও ৮ জাতের সরিষার আবাদ কৃষককের নজর কেড়েছে। বাসুপাড়ার বালানগর গ্রামে রবি ২০২১/২০২২ অর্থ বছরের রাজস্ব খাতের অর্থায়নে সরিষা উৎপাদন প্রদর্শণী সরিষার বিনা সরিসা-৯ জাতের একটি কৃষি প্রদর্শণী ক্ষেত পরিদর্শনে ও পরামর্শ প্রদান কালে সহকারী কৃষি অফিসার সোহাগ ইসলামের সাথে এ প্রতিবেদককের কথা হয়।
এসময় তিনি বলেন, জমিতে সরিষার গাছ পরিপুর্ণ ও ফল পাকতে শুরু হয়েছে। এছাড়া অনেকে আগামজাতের সরিষা তুলছে। এবারে অনূকুল আবহাওয়ায় সরিষার ফলন ভালো বলে তিনি জানিয়েছেন। গ্রামের কৃষক ফজলুর রহমান জানান, বরাবর অন্য আবাদ করে লাভবান হতে না পেরে কৃষি অফিসের পরামর্শে অন্যদের মত উন্নত জাতের সরিষা করেছি। বিগত দিনে সরিষার দাম ভালো দেখে এবারে বেশী পরিমান জমিতে সরিষা চাষ হয়েছে বলে তিনি জানিয়েছেন।
এ ব্যাপারে বাগমারা উপজেলা কৃষি অফিসার আব্দুর রাজ্জাক বিটিসি নিউজকে বলেন, চলতি রবি মওসুমে সরিষার আবাদের লক্ষ্যমাত্রা নির্ধারন করা হয় ৭ হাজার ২ শত হেক্টর জমিতে। উপজেলার ১৬ টি ইউনিয়ন ও দু’টি পৌরসভা এলাকায় চলতি মওসুমে টরি-৭, ১৪ ও বিনা সরিষা- ৯ বেশী চাষ করা হয়। উন্নত জাতের সরিষার চাষ করা হয়েছে ৬ হাজার ১ শত হেক্টর জমিতে। অবশিষ্ট ১ হাজার ৭০০ হেক্টর জমিতে চাষ করা হয়েছে রাই, জাপানী ও দেশী জাতের সরিষা। আবহাওয়া অনুকূলে থাকায় এবারে সরিষার বাম্পার ফলন হবে বলে তিনি আশা ব্যক্ত করেছেন।
সংবাদ প্রেরক বিটিসি নিউজ এর বাগমারা প্রতিনিধি মোঃ আফাজ্জল হোসেন / রাজশাহী। #

Comments are closed, but trackbacks and pingbacks are open.