বাগমারায় পাকা ধানে কারেন্ট পোকার আক্রমনে কৃষক দিশেহারা

বাগমারা প্রতিনিধি: রাজশাহীর বাগমারায় বোরো মওসুমের পাকা ধানে কারেন্ট পোকার আক্রমন দেখা দিয়েছে। ধান কাটার সময়ে হঠাৎ করে এ পোকার আক্রমনে ধানের ব্যাপক ক্ষতির সন্মুখীন হয়েছেন এলাকার কৃষকরা। পোকায় আক্রান্ত জমির ধান গাছ সাদা ফ্যাকাশে হয়ে মরে যাচ্ছে। আর মরে যাবার ধানের দানা চিটা হয়ে পড়ছে। যে জমির ফসলে পোকার আক্রমন দেখা দিচ্ছে তা নিমিশে ৩/৪ দিনে গাছ মরে সাবাড় হয়ে পড়ছে। ধান কাটা-মারার মাঝ খানে এমন পোকার প্রভাবে এলাকার কৃষকরা দিশাহারা হয়ে পড়েছেন।

জানা যায়, উপজেলায় ১৬ হাজার ১শত ১৫ হেক্টর জমিতে ইরি-বোরো ধান চাষ করা হয়েছে। গত মওসুমে বোরো ও আউস ধানের ফলন বিপর্যয়ে নির্ধারিত লক্ষ্যমাত্রার চেয়ে এবারে এলাকায় অনেক বেশী জমিতে বোরো আবাদ করা হয়। এখন পুরোদমে ধান কাটা-মাড়ার উপযুক্ত সময়।
আগাম জাতের অধিকাংশ জমির ধান কাটা শেষ হলেও মাঠে এখনো অধিক ফলনশীল ধান রয়েছে। এ সব ধান আগেও কিছু কাটা গেলেও শ্রমিক সংকট ও অতিরিক্ত মুজুরীতে কৃষকেরা ধান ঘরে তুলতে পারেনি। আর এই পাকা ধানে অতি বৃণ্টির পর হানা দিয়েছে কারেন্ট পোকা নামের এক ধরনের ছোট কীট।
এ পোকাগুলো ধানের জমিতে দিনে দেখা যায় না। দিনে এরা ধান গাছের নীচে অবস্থান নেয় আর রাতে ধান গাছে আক্রমন করে। এতে করে ধান গাছ সাদা হয়ে মরে যাচ্ছে। উপজেলা কৃষি অফিস দ্রæত ধান কেটে নিতে বললেও শ্রমিক সংকটে ধান কাটতে পারছেন না বলে কৃষকরা ক্ষতির সন্মুখীন হচ্ছে। সাদা হয়ে মরে যাওয়া ধান নিয়ে কৃষকরা উদ্বিগ্ন হয়ে পড়েছেন।
উপজেলার বাসুপাড়া ইউনিয়নের বালানগর গ্রামের কৃষক মোফাজ্জল হোসেন বলেন, মাঠের দেশীয় খাটো দশ, ব্রি-২৮ ধান কাটা প্রায় শেষ হয়েছে। তবে ৭৫ ও ২৯ উন্নত জাতের অনেক ধান মাঠে রয়েছে। দেরিতে পাকা এসব ধানে গত কয়েক দিন ধরে মাঠে নতুন ক্ষতিকারক ছোট আকারের পোকার আক্রমন দেখা দিয়েছে। কীট নাশক দোকানীরা একে করেন্ট পোকা বলছেন। পোকায় আক্রান্ত ধান কয়েক দিনের মধ্যে গাছ চুষে খেয়ে ফেলছে। এতে ধানের ফলন বিপর্যয় দেখা দিয়েছে।
একই ভাবে উপজেলার দেউলিয়া গ্রামের কৃষক আলহাজ্ব বকুল মীর জানান, কাদার বিলে কারেন্ট পোকা নামে এক ধরনের ছোট পোকার আক্রমনে ধানের ব্যাপক ক্ষতি করছে। যারা পোকায় আক্রান্ত জমিতে কীট নাশক ব্যবহার করছে তারা উপকৃত হচ্ছেন। তাছাড়া পাকা ধানে শেষ সময় তেমন কৃষকরা কীটনাশক স্প্রে করতে আগ্রহ করছেন না। ধান কাটার শেষ সময়ে পোকার আক্রমনে কৃষকরা বেকায়দায় রয়েছেন বলে তিনি জানান।
এ ব্যাপারে উপজেলা উপসহকারী কৃষি কর্মকর্তা সোহাগ হোসেনের সাথে যোগাযোগ করা হলে তিনি বিটিসি নিউজকে বলেন, শেষ মুহূর্তে মাঠে ছোট আকারের পোকা ধানের ক্ষতি করছে। এ জন্য কৃষকদের দ্রুত ধান কেটে নেয়ার পরামর্শ দেয়া হচ্ছে। এছাড়া জমিতে কীট নাশক স্প্রে করে বা বালির সাথে মিশিয়ে ওষুধ দেয়ার জন্য বলা হচ্ছে বলে জানিয়েছেন তিনি।
সংবাদ প্রেরক বিটিসি নিউজ এর বাগমারা প্রতিনিধি মোঃ আফাজ্জল হোসেন / রাজশাহী। #

Comments are closed, but trackbacks and pingbacks are open.