বাগমারায় নির্দেশনা ছাড়ায় চারটা পর্যন্ত প্রতিষ্ঠানে থাকায় বিব্রত শিক্ষকরা


বাগমারা (রাজশাহী) প্রতিনিধি: সারা দেশের ন্যায় করোনায় রাজশাহীর বাগমারায় দীর্ঘ ছুটির পর গত ১২ সেপ্টম্বর খোলা হয়েছে শিক্ষা প্রতিষ্ঠান। স্বাস্থ্যবিধি মেনে মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদপ্তর থেকে সুনির্দিষ্ট রুটিন ও গাইড লাইনে যথারীতি চলছে পাঠদান। সরকারী ভাবে শিক্ষকদের চারটা পর্যন্ত প্রতিষ্ঠানে অবস্থা করার কোন নির্দেশনা না থাকলেও কোন কোন শিক্ষা প্রতিষ্ঠানের প্রধান সহকারী শিক্ষকদের প্রতিষ্ঠানে থাকতে বাধ্য করা হচ্ছে। এতে করে বিব্রতকর অবস্থায় পড়েছেন শিক্ষকরা।
রুটিন অনুযায়ী সকাল ৮ টা থেকে সামাজিক দুরত্ব বজায় রেখে প্রতিষ্ঠানে শ্রেণিভিত্তিক শিক্ষার্থীদের আসার দিন করা হয়। কম সংখ্যক শ্রেণির শিক্ষার্থীদের পাঠদান রুটিন অনুযায়ী দুপুরেই শেষ করতে হচ্ছে। বর্তমান পরিস্থিতি বজায় রাখতে সরকারের কলাকৌশল যথেষ্ট। নিয়ম অনুযায়ী শিক্ষার্থীদের ছুটির পর শিক্ষকরা চলে যাবেন। কিন্তু সরকারী ভাবে কোন নির্দেশনা না থাকায় উপজেলার কোন কোন শিক্ষা প্রতিষ্ঠানে সহকারী শিক্ষক ও কর্মচারীদের বিকেল ৪টা পর্যন্ত শিক্ষা প্রতিষ্ঠানে অবস্থানে বাধ্য করা হচ্ছে। এমন ঘটনায় শিক্ষকদের মধ্যে মিশ্রপ্রতিক্রিয়া দেখা দিয়েছে। এছাড়া শিক্ষকদের মন মানুষিকতার বিরুপ প্রভাবে পাঠদান ব্যাহত হবার শঙ্কা দেখা দিয়েছে।
এ বিষয়ে স্থানীয় মাধ্যমিক শিক্ষা অফিসার এস.এম. মাহমুদ হাসানের সাথে যোগাযোগ করা হলে তিনি বিটিসি নিউজকে বলেন, দীর্ঘ দিন স্কুল বন্ধ থাকার পর প্রতিষ্ঠান ধারাবাহিক ভাবে চলার সহায়তায় তিনি সহ মাধ্যমিক জেলা শিক্ষা অফিসার নাসির উদ্দিন উপজেলার বিভিন্ন প্রতিষ্ঠান গুলো দেখভাল করছেন। তাদের অভিযানে প্রতিষ্ঠানগুলো খুলে রাখতে বলা হয়েছে। এতে শিক্ষকদের বিব্রত হবার কোন কারণ নেই বলে তিনি জানিয়েছেন। প্রতিষ্ঠান চারটা পর্যন্ত খুলার কোন পরিপত্র বা নির্দেশনা নেই। তবে খুব তাড়াতাড়ি এ বিষয়ে সিদ্ধান্ত আসতে পারে বলে জানান তিনি।
সংবাদ প্রেরক বিটিসি নিউজ এর বাগমারা প্রতিনিধি মোঃ আফাজ্জল হোসেন / রাজশাহী। #

Comments are closed, but trackbacks and pingbacks are open.