বাগমারায় নদী পুনঃখনন কাজের ফলক উন্মোচন উদ্বোধন


বাগমারা প্রতিনিধি: বাগমারা ও তার পার্শ্ববর্তি এলাকায় পানির স্তর নিচে নেমে যাচ্ছে। পানির স্তর নেমে যাওয়ায় এলাকায় পানি সংকট দেখা দিয়েছে। এলাকার নদী পানি সংগ্রহের উপযুক্ত প্রণালী নদী।
এলাকার প্রধান দুই নদী উজানের বালি ও ময়লা এসে ভরাট হয়েছে। ফলে ভরাট হয়ে যাওয়া নদী বেগবান করতে উপজেলার দুইটি নদী খননের আওয়াতায় আনা হয়েছে।
নদী খনন প্রকল্পের আওতায় মঙ্গলবার সকালে উপজেলার ভবানীগঞ্জের সূর্য্যপাড়ায় ফকিন্নি নদীর তীরে ফকিন্নি ও বারনই নদী পুনঃখনন কাজের এক অনুষ্ঠানের মাধ্যমে উদ্বোধন করেন অনুষ্ঠানের প্রধান অতিথি স্থানীয় সংসদ সদস্য এনামুল হক।
পানি উন্নয়ন বোর্ডের রাজশাহীর নির্বাহী প্রকৌশলী শফিকুল ইসলামের সভাপতিত্বে উদ্বোধনী অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন পানি উন্নয়ন বোর্ডের মনিটরিং সার্কেলের নির্বাহী প্রকৌশলী নাজমুল হক, উপ বিভাগীয় প্রকৌশলী ওবাইদুর রহমান, উপজেলা নির্বাহী অফিসার সাইদা খানম, উপজেলা পরিষদের ভাইস চেয়ারম্যান আসাদুজ্জামান আসাদ, ভবানীগঞ্জ পৌরসভার মেয়র আব্দুল মালেক মÐল।
ফকিন্নি নদীর উপজেলার হুলিখালী থেকে বাগমারা থানার মোড় এবং বারানই নদীর তাহেরপুর-মোহনগঞ্জ সেতু পর্যন্ত মোট ৩০ কিলোমিটার নদী পানি উন্নয়ন বোর্ডের তত্ত্বাবধানে পুনঃখনন করা হবে। এতে নদীর গভীরতা ৫ ফিট ও প্রশস্তে ৬০ ফিট পর্যন্ত বাড়বে। এতে ব্যয় নির্ধারন করা হয়েছে ২০ কোটি টাকা।
উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথি বলেন, নদী পুন:খনন হলে এলাকার হাজার কৃষক উপকৃত হবে। এছাড়া খরা মৌসুমে নদীতে পানির নব্যতা বৃদ্ধি পাবে। এতে করে শুষ্ক মৌসুমে খরাপীড়িত বরেন্দ্র এলাকার গভীর নলকুপ ও টিউবেলে পানির স্তর স্বাভাবিক ভারে বৃদ্ধি পাবে।
সংবাদ প্রেরক বিটিসি নিউজ এর বাগমারা প্রতিনিধি মোঃ আফাজ্জল হোসেন / রাজশাহী। #

Comments are closed, but trackbacks and pingbacks are open.