বাগমারায় চায়না দুয়ারী জাল ও সূতি জালে পোনা মাছ নিধন


বাগমারা (রাজশাহী) প্রতিনিধি: বাগমারায় চায়না দুয়ারী জালে অবাধে মৎস ও বিভিন্ন জলজ প্রাণী নিধনের মহোৎসব শুরু হয়েছে। একই ভাবে নদীতে আইড়ার সূতি (বাঁশ বেড়ায় সূতি জাল) বেড়া দিয়ে সকল মাছের পোনা নিধন চলছে।
স্থানীয় গ্রামবাসী সুত্রে জানা যায়, উপজেলার কিছু অসাধু মৎস জীবিরা রাতের আধারে উপজেলার বিভিন্ন নদীতে ও খালে বিলে এসব অবৈধ জাল পেতে রেখে মা মাছ পোনা মাছ সহ শামুখ, কাঁকরা,কুইচা, গুইসাপ সহ বিভিন্ন জলজ প্রানী অবাধে নিধন করে চলেছে।
এসব অসাধু মৎসজীবিদের বিরুদ্ধে উপজেলা মৎস দপ্তর থেকে ঢিলেডালা অভিযান পরিচালনা করা হলেও থেকে নেই তাদের কার্যক্রম। এতে হুমকিতে পড়েছে জীববৈচিত্র।
স্থানীয়রা জানান, চায়না দুয়ারী জালের ব্যবহার বৃদ্ধি পাওয়ায় নিধন হচ্ছে দেশীয় প্রজাতির মাছ ও বিভিন্ন জলজ প্রাণী। ফলে মাছ ও জলজ প্রাণীর বংশ বৃদ্ধি মারাত্বক ভাবে ব্যহত হচ্ছে। তারা অবিলম্বে অবৈধ এসব চায়না দুয়ারী জালের ব্যবহার বন্ধে উপজেলা মৎস দপ্তরের কঠোর অভিযান পরিচালনার দাবী জানান। এ বিষয়ে জানতে চাইলে উপজেলা মৎস কর্মকর্তা রবিউল করিম জানান, বাগমারায় এই জাল(চায়না দুয়ারী জাল) কেনা বেচা হয়না।
পার্শবর্তী বিভিন্ন জেলা উপজেলা থেকে এসব জাল কিনে আনা হয়। কিছু অসাধু মৎসজীবিরা রাতের আঁধারে এসব জাল দিয়ে মাছ শিকার করে চলেছে। এর আগেই তাদের বিরুদ্ধে অভিযান পরিচালনা করে বেশকিছু জাল পুড়িয়ে ফেলা হয়েছে। অভিযান অব্যাহত থাকায় রাতের অন্ধকারে কিছু কিছু এলাকা চুরি করে জাল ফেলছে।
রাতের ব্যাপারে স্থানীয় পুলিশের সহযোগীতায় শ্রীঘ্রই অভিযান চালানো হবে বলে জানান তিনি। এছাড়া উপজেলার একডালা গ্রামের ধারে বরনই নদী ও একই নদী মোহনগঞ্জ বাজারের পাশে সূতি জাল ফেলে মাছ মারার অভিযোগ রয়েছে। গত ৫/৬ দিন আগে মোহনগঞ্জ বাজারের পাশে সূতি জাল উচ্ছেদ অভিযান পরিচালনা করা হয়েছে।
তারা পুনরায় সূতি খাটিয়েছে বলে অভিযোগ পাওয়া গেছে। তাদের বিরুদ্ধে আইনগত ব্যবস্থা নেওয়া হবে বলে তিনি স্থানীয় সাংবাদিকদের জানিয়েছেন।
সংবাদ প্রেরক বিটিসি নিউজ এর বাগমারা প্রতিনিধি মোঃ আফাজ্জল হোসেন / রাজশাহী। #

Comments are closed, but trackbacks and pingbacks are open.