বাগমারায় অসময়ে অতিবৃষ্টিতে কৃষকের মাথায় হাত


বাগমারা (রাজশাহী) প্রতিনিধি: রাজশাহীর বাগমারা ও তার পার্শ্ববর্তী এলাকায় অসময়ে আবারো বৃষ্টি শুরু হয়েছে। গত শুক্রবার (৪ ফেব্রুয়ারী) এলাকায় দিন ব্যাপি দফায় দফায় হালকা বৃষ্টি হয়। এতে মাঘের শেষ স্বস্থির বৃষ্টিতে এলাকার কৃষি ফসলের ব্যাপক উপকার হলেও রাতের বৃষ্টিতে কোন কোন এলাকার কৃষকরা ক্ষতির সম্মুখীন হয়েছে।
পরবর্তীতে আজ বৃহস্পতিবার আবারো ভোর রাত থেকে গুড়ি গুড়ি বৃষ্টিতে এলাকার কৃষকরা ব্যাপক ক্ষতির মুখে পড়েন।
জানা যায়, এলাকার লোক বেশী ভাগ কৃষির উপর নির্ভরশীল। রবি মওসুমে ফসলে সেচ কাজে এলাকার কৃষকরা গভীরও অগভীর নলক‚প দিয়ে পিঁয়েজ, আলু, মরিজ, ভূট্রাসহ বিভিন্ন ফসল চাষ করে। এবারে ডিজেল তৈলের দাম বৃদ্ধিতে সেচ কাজে বেশ টাকা গুণতে হচ্ছে। বর্তমানে বোরা ধান চাষে কৃষকরা ব্যস্ত সময় কাটাচ্ছেন।
এমতবস্থায় গত শুক্রবারের বৃষ্টিতে উপকৃত হলেও পুনরায় বৃহস্পতিবারের বৃষ্টিতে কৃষিতে ব্যাপক ক্ষতির দাবি করছেন কৃষকরা। হঠাৎ করে মাঘের শেষে দফায় দফায় বৃষ্টিতে উড়তি ফসল আলু, পেঁয়াজ, গম, মসুর ডাল ফসলের ব্যাপক ক্ষতি হয়েছে বলে এলাকার কৃষকরা জানিয়েছেন।
খোঁজ নিয়ে জানা গেছে, আজ বৃহস্পতিবার দিন ব্যাপি গুড়ি গুড়ি বৃষ্টিতে জন জীবন বিপর্যস্ত হয়ে পড়ে। গতকাল এলাকায় সুর্য্যরে দেখা মিলেনি। এতে করে কৃষকের নিচু ফসলি জমির ফসল নষ্ট হয়ে পড়েছে। বিশেষ করে কপাল পুড়েছে আলু, পেঁয়াজ, গম, মসুর ডাল ও গমচাষিদের।
বালানগর, তৈয়ব আলী জানান, গত শুক্রবারের বৃষ্টিতে তেমন ক্ষতি হয়নি। তবে গতকালের বৃষ্টিতে বিভিন্ন ফসলের সাথে সবজি ক্ষেতে ব্যাপক ক্ষতি হয়েছে। কয়েক দিন ধরে বৃষ্টির কারণে আলু ও মসুর ডালের বেশী ক্ষতি হয়েছে। তিনি আরো বলেন, দু’দফায় বৃষ্টিতে মসুর ক্ষেতের মসুর গাছ ফল না আসতে লাল মেরে মরে যাচ্ছে।
একই ভাবে আলুচাষি গ্রামের মোজাম্মেল হক বিটিসি নিউজকে জানান, আলুর ব্যাপক ক্ষতি জমিতে পানির কারণে আলুর ফল পচন ধরেছে। এছাড়া গাছ মরে সাবাড় হয়ে যাচ্ছে বলে তিনি দাবি করেন। আলুর গাছ মরাতে সব আশা ভেস্তে গেছে আলুচাষিদের বরে জানান তিনি।
এ ব্যাপারে বাগমারা উপজেলা কৃষি অফিসার আব্দুর রাজ্জাক বিটিসি নিউজকে বলেন, হঠাৎ করে পর পর দুই বার বৃষ্টিতে কৃষকরা ক্ষতির সম্মুখীন। এর পর দু’ এক দিনের মধ্যে বৃষ্টির পানি না থামলে এলাকার শবজি চাষের ব্যাপক ক্ষতের সাধন হবে বলে জানান তিনি। এতে করে এলাকায় চরম শবজির অভাব দেখা দিবে বলে তিনি মত প্রকাশ করেছেন।
সংবাদ প্রেরক বিটিসি নিউজ এর বাগমারা প্রতিনিধি মোঃ আফাজ্জল হোসেন / রাজশাহী। #

Comments are closed, but trackbacks and pingbacks are open.